আবাসন মেলায় ফ্ল্যাট-প্লট বুকিংয়ে ছাড়ের অফার

দেশ বিদেশ

অর্থনৈতিক রিপোর্টার | ২৪ ডিসেম্বর ২০১৭, রোববার
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে পাঁচ দিনব্যাপী ‘রিহ্যাব ফেয়ার-২০১৭’। শীতকালীন আবাসন এই মেলায় ফ্ল্যাট বা প্লট বুকিংয়ের মাধ্যমে গ্রাহক টানতে বিভিন্ন ছাড়ের অফার দিচ্ছেন কোম্পানিগুলো। এছাড়া রিহ্যাব আয়োজিত মেলায় ক্রেতারা জানতে পারছেন ব্যাংক ঋণসহ নানা আর্থিক সুবিধার তথ্য। এদিকে মেলার তৃতীয় দিন সাপ্তাহিক ছুটির দিন শনিবার হওয়ায় গতকালও বিভিন্ন স্টলে ক্রেতা দর্শনার্থীদের ভিড় লক্ষ্য করা গেছে। স্বামী-স্ত্রী তাদের শিশু সন্তানদের নিয়েও এসেছেন।
বিভিন্ন স্টল ঘুরে দেখা গেছে, পূর্বাচল মালুম সিটি মেলা উপলক্ষে এককালীন প্লট ক্রয়ে ৩০ শতাংশ ছাড় দিচ্ছে।
রাজউক পূর্বাচলের ৪ ও ২১ নম্বর সেক্টর সংলগ্ন শীতলক্ষ্যা নদীর তীরে আধুনিক সুপরিকল্পিত আবাসন পূর্বাচল মালুম সিটি। মালুম সিটির মার্কেটিং ম্যানেজার মেসকাত হোসাইন বলেন, তাদের এ অফার চলবে ৩১শে ডিসেম্বর পর্যন্ত। প্রকল্প পরিদর্শনের জন্য পরিবহনের ব্যবস্থা রয়েছে বলেও জানান তিনি।
আমিন মোহাম্মদ গ্রুপ মতিঝিলের পূর্ব পাশে গ্রিন মডেল টাউনে জমি বিক্রি করছে ২০-৬০ লাখ টাকা কাঠায়। মেলা উপলক্ষে ছাড় রয়েছে ১৫-২০ শতাংশ। আর মোহাম্মদপুরের আদাবরে তারা ফ্ল্যাট বিক্রি করছে ৫,৫০০ টাকা স্কয়ার ফিটে। এছাড়া নাভানা গ্রুপ ফ্ল্যাট বিক্রি করছে ১,৩২৮ টাকা থেকে শুরু হয়ে ৬ হাজার টাকা স্কয়ার ফিটে।
শামসুল আল-আমিন রিয়েল এস্টেট লিমিটেডের অনেকগুলো প্রকল্প চলমান। এর মধ্যে মিরপুর মাজার রোডে তাদের একটি প্রকল্পের নাম আল-আমিন আজমল ফেলিসিটা। এখানে মাত্র ৪,৫০০ টাকা স্কয়ার ফিটে ফ্ল্যাট বিক্রি করা হচ্ছে মেলা উপলক্ষে। রয়েছে কিস্তি সুবিধা। ২৪ কিস্তিতে ২৪ লাখ ও বাকি টাকা এককালীন দিয়ে মাত্র ৩০ লাখ টাকায় ৭০০ স্কয়ার ফিটের একটি ফ্ল্যাটের মালিক হতে পারবেন ক্রেতা। প্রতিষ্ঠানের ডেপুটি ম্যানেজার মাসুম বলেন, ৬০ ফিট সড়কের পাশে নান্দনিক আর্কিটেকচারাল ডিজাইনের প্রকল্পটি ঢাকার মিরপুর মাজার রোডে। রয়েছে সহজ শর্তে ব্যাংক লোনের ব্যবস্থা। বিশ্বাস বিল্ডার্স ৮ হাজার টাকা স্কয়ার ফিটে ফ্ল্যাট বিক্রি করছে। তবে মেলায় প্রতিষ্ঠানটি ৫ থেকে ১০ শতাংশ ছাড় দিচ্ছে। আর পূর্বাচল তাদের জমি বিক্রি করছে ৩ লাখ ২৫ হাজার টাকা কাঠায়। সুবিধা পাওয়া যাবে দীর্ঘ মেয়াদি কিস্তির।
পার্টেক্স বিল্ডার্সের এজিএম (সেলস) হাসান শাহনেওয়াজ বলেন, বর্তমানে আমাদের ৫টি প্রকল্প চলমান রয়েছে। প্রকল্পগুলো সর্বোচ্চ ১ বছর যাবৎ চলছে। এর মধ্যে কোনো কোনোটি ২০১৮ সালের মধ্যেই ক্রেতাদের হাতে তুলে দেয়ার কথা রয়েছে।
মেলায় আবির চৌধুরী বলেন, ছোটখাটোর ভেতরে অর্থাৎ ১৩০০ স্কয়ার ফিটের বাসা খুঁজছি। ঘুরে ঘুরে দেখছি। এখনো পছন্দ হয়নি। ছাড় আছে, তবে আমার সামর্থ্যের মধ্যে নেই। দেখা যাক, শেষ পর্যন্ত পছন্দ হয় কিনা।
মধ্য বাড্ডার বাসিন্দা আশিক বলেন, এখনো ব্যাংক ঋণের হার অনেক বেশি। যে টাকা দিয়ে বাড়ি করবো ঋণেই মনে হয় তার চেয়ে বেশি টাকা চলে যাবে।
ডম ইনো বিল্ডার্সের ডিজিএম (সেলস) মাহমুদ হোসেন বলেন, বর্তমানে আমাদের ১০০ প্রকল্প চলমান রয়েছে। তিনি বলেন, নিবন্ধন ফি এখনো অনেক বেশি। ব্যাংক ঋণের হার কমানো দরকার, বিশেষত সরকারি ঋণের ক্ষেত্রে। এছাড়া গ্যাসের সংযোগ বন্ধ থাকাও একটি বড় সমস্যা। রডের উপর ভ্যাট বৃদ্ধির কারণে নির্মাণ খরচ বেড়ে গেছে। ফ্ল্যাট সাজানোর আনুষঙ্গিক জিনিসপত্র ক্রয়েও ছাড় মিলছে। বেঙ্গল এজেন্সিস ১০ শতাংশ ছাড়ে বেসিন, টাইলস, কমোড, গ্রানাইট ও ক্লিনার বিক্রি করছে। এই স্টলে উন্নতমানের কমোড মিলবে ২ লাখ ৬০ হাজার টাকায়। এই কমোডে এলইডি লাইট জ্বলবে, আর ড্রাই থেকে শুরু করে ক্লিনিং পর্যন্ত নিয়ন্ত্রণ করা যাবে রিমোটে। আর ইলেক্ট্রিক সংযোগে ব্যবহৃত ক্যাবলের ক্ষেত্রে ‘বিজলি ক্যাবলস’ ছাড় দিচ্ছে ১৮ শতাংশ।
এবারের মেলায় ২০৩টি স্টল রয়েছে। আর মেলায় অংশ নিয়েছে ৩০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৩টি অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান। মেলায় প্রবেশ করতে সিঙ্গেল টিকিটের মূল্য ৫০ টাকা ও মাল্টিপল এন্ট্রি টিকিটের প্রবেশ মূল্য ১০০ টাকা। ২১শে ডিসেম্বর শুরু হওয়া এই মেলা চলবে ২৫শে ডিসেম্বর পর্যন্ত।
রিহ্যাবের জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশিদ বলেন, এবারের মেলায় দর্শনার্থীদের দুই ধরনের টিকিট দেয়া হচ্ছে। একটি সিঙ্গেল এন্ট্রি, অপরটি মাল্টিপল। এন্ট্রি টিকিটের প্রাপ্ত অর্থ দুস্থদের সাহায্যে ব্যয় করা হবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চাঁদাবাজির অভিযোগে দুই পুলিশ বরখাস্ত

এসএসসি পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ফেসবুক

ভারত, পাকিস্তান, শ্রীলংকাকে অনেক পিছনে ফেলেছে বাংলাদেশ

মেয়রের বাড়িতে হামলার মামলায় ১০ আসামি কারাগারে

শিক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা সাময়িক বরখাস্ত

নারায়ণগঞ্জের থানায় আইভীকে হত্যাচেষ্টার অভিযোগ

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমুর গ্রেপ্তার

বলিউড ছবি নিয়ে ভারতে তোলপাড়, নিষেধাজ্ঞা নেই-সুপ্রিম কোর্ট

‘আমি আমার শহরের লিডার’

চকবাজারে ছুরিকাঘাতে যুবক নিহত

ভারতে স্বামীর সামনে স্ত্রীকে ধর্ষণ

দেশীয় অস্ত্রসহ আটক ৯ ডাকাত

রাজধানীতে মা-মেয়ের ‘আত্মহত্যা’

'যত বেশি সম্ভব মুসলিম মারতে চেয়েছি'

সিএনজি চালক হত্যার ঘটনায় গ্রেপ্তার ২

সাকিবের জোড়া আঘাত