চট্টগ্রামে মাথার খুলি ছাড়াই শিশুর জন্ম

দেশ বিদেশ

চট্টগ্রাম প্রতিনিধি | ২৪ ডিসেম্বর ২০১৭, রোববার
চট্টগ্রামের বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মাথার খুলির উপরের অংশ ছাড়াই এক মেয়ে সন্তানের জন্ম দিয়েছেন জান্নাতুল নাঈম নামে এক মা। মায়ের গর্ভে ভাইরাস সংক্রমণের কারণে অস্বাভাবিক এই সন্তানের জন্ম হয় বলে ধারণা করছেন চিকিৎসকরা।
গতকাল সকাল ৮টা ৪০ মিনিটে বাঁশখালী উপজেলার শেখেরখীল ইউনিয়নের নাপোড়া গ্রামের আব্দুর রহমানের স্ত্রী জান্নাতুল নাঈম (২৩) অস্বাভাবিক এই মেয়ে সন্তানের জন্ম  দেন। জন্মের পর শিশুটিকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের স্ক্যানো বিভাগে পাঠানো হয় বলে জানান ওই বিভাগের চিকিৎসক শরীফুজ্জামান। তিনি বলেন, শিশুটি গর্ভে থাকা অবস্থায় মারাত্মক কোনো ভাইরাসে সংক্রমিত হয়েছেন মা। যা পরীক্ষা-নিরীক্ষা ছাড়া বলা সম্ভব নয়।
তবে ভাইরাস সংক্রমণের কারণেই এ ধরনের অস্বাভাবিক শিশুর জন্ম হয়। কি ধরনের ভাইরাসে এই মা সংক্রমিত হয়েছে তা শনাক্ত করতে পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে বলে জানান তিনি। শিশুটি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, শিশুটি এখনো বেঁচে আছে। তবে এ ধরনের নবজাতক সাধারণত বাঁচে না। প্রসূতিও সুস্থ আছেন। বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. তৌহিদুল আনোয়ার জানান, আব্দুর রহমানের স্ত্রী জান্নাতুল নাইম প্রসব বেদনা নিয়ে গতকাল সকালে হাসপাতালে ভর্তি হন।
 এরপর সকাল ৮টা ৪০ মিনেটে একটি মেয়ে সন্তানের জন্ম দেন।
জন্মের পর সন্তানটি দেখে প্রথমে হতভম্ব হন গাইনি চিকিৎসকরা। পরে পর্যবেক্ষণ করে দেখা যায় সন্তানটি ব্রেইনসহ মাথার খুলির উপরের অংশ নেই। পরে সন্তানসহ মাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের স্ক্যানো বিভাগে পাঠানো হয়।
 বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সিনিয়র স্টাফ নার্স নাহিদা আক্তার মজুমদার জানান, সন্তানটি নরমাল ডেলিভারিতে জন্ম নিয়েছে। জন্মের পর শিশুটির ওজন ছিল ৩ কেজি ২০০ গ্রাম। শরীরের চেয়ে মাথা অস্বাভাবিক ছোট। জান্নাতুল নাঈমের এটি দ্বিতীয় সন্তান। এর আগের তার তিন বছরের একটি ছেলে রয়েছে বলে জানান স্টাফ নার্স নাহিদা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

চাঁদাবাজির অভিযোগে দুই পুলিশ বরখাস্ত

এসএসসি পরীক্ষা চলাকালীন বন্ধ থাকবে ফেসবুক

ভারত, পাকিস্তান, শ্রীলংকাকে অনেক পিছনে ফেলেছে বাংলাদেশ

মেয়রের বাড়িতে হামলার মামলায় ১০ আসামি কারাগারে

শিক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা সাময়িক বরখাস্ত

নারায়ণগঞ্জের থানায় আইভীকে হত্যাচেষ্টার অভিযোগ

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা তৈমুর গ্রেপ্তার

বলিউড ছবি নিয়ে ভারতে তোলপাড়, নিষেধাজ্ঞা নেই-সুপ্রিম কোর্ট

‘আমি আমার শহরের লিডার’

চকবাজারে ছুরিকাঘাতে যুবক নিহত

ভারতে স্বামীর সামনে স্ত্রীকে ধর্ষণ

দেশীয় অস্ত্রসহ আটক ৯ ডাকাত

রাজধানীতে মা-মেয়ের ‘আত্মহত্যা’

'যত বেশি সম্ভব মুসলিম মারতে চেয়েছি'

সিএনজি চালক হত্যার ঘটনায় গ্রেপ্তার ২

সাকিবের জোড়া আঘাত