সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায়ের জীবনাবসান

ভারত

কলকাতা প্রতিনিধি | ২২ ডিসেম্বর ২০১৭, শুক্রবার
বিশিষ্ট সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায় বৃহস্পতিবার দুপুরে কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। বেশ কয়েকদিন ধরেই শিল্পী ডায়াবেটিস, হাইপারটেনশন, কিডনিজনিত বিভিন্ন সমস্যা নিয়ে কলকাতার একটি বেসরকারি  হাসপাতালে ভর্তি ছিলেন । শেষ ক’দিন ভেন্টিলেশনে ছিলেন। হাসপাতাল সূত্রে খবর, বৃহস্পতিবার দুপুরে মাল্টি অর্গান ফেলিওর হয়ে মৃত্যু হয়েছে তার। ১৯৩৪ সালে হুগলি জেলার  চুঁচুড়ায় জন্ম হয়েছিল জটিলেশ্বরের।
সতীনাথ মুখোপাধ্যায়ের কাছে দীর্ঘ ১০ বছর তালিম নিয়েছিলেন তিনি। চিন্ময় লাহিড়ী এবং সুধীন দাশগুপ্তের কাছে পেয়েছিলেন শাস্ত্রীয় সংগীতের শিক্ষা। ‘বঁধূয়া আমার চোখে’ গানটি তাকে প্রথম জনপ্রিয়তা দিয়েছিল। জটিলেশ্বর মুখোপাধ্যায়ের প্রথম রেকর্ড বের হয়  মেগাফোন থেকে। ১৯৬৩ সালে। ওই অ্যালবামের সবক’টি গানের কথা ও সুর ছিল সুধীন দাশগুপ্তের। এরপরেই ১৯৬৪ সালে সলিল চৌধুরীর কথা ও সুরে  মেগাফোন থেকেই বের হয়েছিল পাগল হাওয়া অ্যালবামটি। বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিল সেই অ্যালবামটি।  জটিলেশ্বর মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীর  শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
টুইটারে লিখেছেন, সংগীত জগতের এক বড় ক্ষতি। এক সপ্তাহ আগেই ওনার জন্মদিন ছিল। ওর পরিবারকে সমবেদনা জানাই।? ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন এই সময়ের শিল্পীরাও। শিল্পী অনুপম রায় বলেছেন, এ এক অপূরণীয় ক্ষতি। এই শূন্যস্থান পূরণ হওয়ার নয়। তার মতে, শিল্পী মহলে তার সম্মানই তার প্রতিভার কথা মনে করিয়ে  দেয়। ভালো লিপিকারও ছিলেন তিনি। আর  সুর দেয়া বা গান গাওয়াতে তার দক্ষতা ছিল প্রশ্নাতীত। তার সুরে বহু শিল্পী গান গেয়েছেন। জটিলেশ্বরের প্রয়াণে  শোকের ছায়া নেমে এসেছে শিল্পী মহলে।   

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হ্যান্ডকাফসহ পালালো আসামি

‘ডিএনসিসি নির্বাচন স্থগিত সরকারেরই নীল নকশার অংশ’

২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তার না করলে আন্দোলন

সাক্ষ্য দেবেন না স্টিভ ব্যানন

‘সবকিছুতে সরকারের যোগসাজশ খোঁজেন কেন?’

রাখাইনে বৌদ্ধদের দাঙ্গা, গুলিতে নিহত ৭

৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচনের আদেশ হাইকোর্টের

ভয়াবহ বিপদজনক চুক্তি

যুক্তি তর্ক শুনানি চলছে, আদালতে খালেদা

ঢাকা উত্তরের মেয়র উপনির্বাচন স্থগিত

উত্তরা মেডিকেলের ৫৭ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রমে বাধা নেই

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বিষয়ে জাতিসংঘ মহাসচিবের গভীর উদ্বেগ

মিয়ানমার অনুমতি দেয় নি, কাল বাংলাদেশে আসছেন জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টিউর

‘রোহিঙ্গা প্রত্যাবর্তন অবৈধ’

‘তেমন ভালো কাজ তো এখন হচ্ছে না’

আইভী-শামীম মুখোমুখি, সংঘর্ষ