ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদন

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার, ৮:১৪
উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণ সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায়ের বিরুদ্ধে রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগ চেয়ে বাংলাদেশ বার কাউন্সিলে আবেদন করা হয়েছে। ষোড়শ সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করা রিটকারীদের অন্যতম আইনজীবী এখলাছ উদ্দিন ভূঁইয়া আজ সোমবার এই আবেদন করেন।
এখলাছ উদ্দিন ভূঁইয়া জানান, ষোড়শ সংশোধনী বাতিলের রিভিউ শুনানিতে আইনি লড়াইয়ের জন্য ভারতের তিনজন সংবিধান ও আইনজ্ঞ আগারওয়াল আমবুজ, আগারওয়াল অনামিকা গুপ্তা ও অধিমোলাম ভেংকটারমনকে নিয়োগের অনুমতি চাওয়া হয়েছে আবেদনে। আবেদনটি পাওয়ার ১০ দিনের মধ্যে এ বিষয়ে অনুমতির নির্দেশনা চাওয়া হয়েছে আবেদনে।
তিনি বলেন, কোন মামলায় দেশের বাইরে থেকে আইনজীবী নিয়োগ দিতে হলে বাংলাদেশ বার কাউন্সিলের অনুমোদন লাগে। ওই তিন আইন বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করে বিষয়টি তাদের অবগত করেছি।
এখন বার কাউন্সিল যদি অনুমতি দেয় তাহলে তাদেরকে আনা হবে।
উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ই সেপ্টেম্বর সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাশ হয়। বিলটি পাসের পর একই বছরের ২২শে সেপ্টেম্বর তা গেজেট আকারে প্রকাশিত হয়। পরে ওই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিমকোর্টের ৯ জন আইনজীবী একই বছরের ৫ই নভেম্বর হাইকোর্টে রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট রুল জারি করে। রুলে ওই সংশোধনী কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়। রুলের চ’ড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট ২০১৬ সালের ৫ই মে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেয়। পরে রাষ্ট্রপক্ষ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করে। শুনানি শেষে গত ৩রা জুলাই আপিল বিভাগ এক রায়ে রাষ্ট্রপক্ষের আপিল খারিজ করে দিলে হাইকোর্টের রায় বহাল রাখে। গত ১লা আগষ্ট এ সংক্রান্ত পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।
[উৎপল/এমকে]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংক কোম্পানি আইন পাস, জাপার ওয়াকআউট

২০ হাজার টাকায় ১ বছর ক্লাস, অতঃপর...

শাম্মী আখতারের মৃত্যুতে শোবিজ অঙ্গনে শোকের ছায়া

ট্রেনে কাটা পড়ে রেলওয়ে কর্মকর্তার মৃত্যু

শাম্মী আখতারের জানাজা কাল বাদ জোহর

আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত অর্ধশত

শাম্মী আখতার আর নেই

স্বামী হত্যায় স্ত্রীসহ ৩ জনের ফাঁসির রায়

‘নির্বাচন সুষ্ঠু হলে বিপুল ভোটে জিতবে তাবিথ’

‘মিথ্যা মামলায় খালেদার কোনো ক্ষতি হবে না, জনপ্রিয়তা বাড়বে’

ডিএনসিসি উপনির্বাচন স্থগিত চেয়ে রিট, আদেশ বুধবার

জেলপলাতক ৩ বাংলাদেশিকে এখনো ধরা যায়নি, সীমান্তে নজরদারি

অনশন ভাঙলেন ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা

পুতিনই হবেন রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট

শেকলে বাঁধা সন্তান, উদ্ধার ১৩, গ্রেপ্তার পিতামাতা

মার্কিন কূটনীতিকদের তলব করেছে আফ্রিকার ৫ দেশ