দেশজুড়ে ক্রীড়া উৎসব শুরু আজ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার
গতকাল সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা
তৃণমূল থেকে সম্ভাবনাময় অ্যাথলেটদের খোঁজার লক্ষ্য নিয়ে আজ শুরু হচ্ছে বাংলাদেশ যুব গেমসের উপজেলা পর্যায়ের প্রতিযোগিতা। যদিও গতকালই উপজেলা পর্যায়ে মশাল প্রজ্বালন ও র‌্যালির পর্ব দিয়ে গেমসের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে। আজ শুরু হবে দলীয় ও ব্যক্তিগত মিলিয়ে ২১টি ইভেন্টের খেলা। গতকাল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে (বিওএ) আনু্‌ষ্ঠানিক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন বিওএ’র কর্মকর্তারা।
গেমসে শুধু সম্ভাবনাময় অ্যাথলেট নয়, প্রকৃত ও যোগ্য সংগঠকদের খুঁজে বের করার লক্ষ্যের কথা জানান তারা। ফুটবল, কাবাডি, বাস্কেটবল, ভলিবল, হ্যান্ডবল ও হকি-এই পাঁচটি দলগত ইভেন্ট ছাড়াও ব্যক্তিগত ইভেন্ট- অ্যাথলেটিকস, সাঁতার, টেবিল টেনিস, ভারোত্তোলন, রেসলিং, উশু, শুটিং, আরচারি, ব্যাডমিন্টন, বক্সিং, দাবা, জুডো, কারাতে, তায়কোয়ান্দো ও স্কোয়াশ থাকছে এবারের যুব গেমসে। বিওএর আশা প্রথমবারের মতো হতে যাওয়া যুব গেমসে সারা দেশ থেকে প্রায় ২৩ হাজার ২১০ জন খেলোয়াড় অংশ নেবে।
১৮ থেকে ২৪শে ডিসেম্বর জেলা পর্যায় শেষের পর বিভাগীয় পর্যায় চলবে ৬ থেকে ১৫ই জানুয়ারি পর্যন্ত। ৯ থেকে ১৭ই মার্চ পর্যন্ত হওয়া জাতীয় পর্যায়ে অ্যাথলেটদের চূড়ান্তভাবে বাছাই করা হবে।
প্রথমবারের মতো অনুষ্ঠিত এই আসরে নেই  এসএ গেমসে দুটি রৌপ্য জয়ী খো খো। নেই দেশের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট। সাইক্লিং, রাগবিকে বিবেচনায় আনেনি বিওএ। নিয়ে বিওএর যুগ্ম-মহাসচিব আশিকুর রহমান মিকু জানান, অনেক জরিপ করেই তারা ২১টি ডিসিপ্লিন বেছে নিয়েছেন।
ক্রিকেট এ মুহূর্তে দেশের সর্ববৃহৎ খেলা। ক্রিকেট বোর্ডে বয়সভিত্তিক পর্যায়ে অনেক খেলার সুযোগ করে দেয়। যে কারণে আমরা ক্রিকেটকে রাখিনি। যে খেলাগুলোর সুযোগ কম, চর্চা কম, যেখানে অনেক বেশিজনের অংশগ্রহণের সুযোগ আছে এবং ব্যয়ও কম, সেগুলোই বেছে নিয়েছি আমরা।’
সাইক্লিং রাগবি খো খোকে না নেয়া প্রসঙ্গে তিনি বলেন, এদের এবার নেইনি বলে এমন নয় যে তারা বাদ পড়ে যাচ্ছে। যেমন ধরুন, সাইক্লিং কেবল ৭টি জেলায় খেলা হয়। সাত জন কাউন্সিলর। তাছাড়া সাইক্লিং-এর জন্য ভেলোড্রামও নেই। রাস্তাও তেমন ভালো নয়। এসব দিক চিন্তা করা হয়েছে ডিসিপ্লিনগুলো নেয়া বা বাদ দেয়ার সময়।’
উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের হিসাব বাদ দিয়ে যুব গেমসের সম্ভাব্য বাজেট ধরা হয়েছে ১৫ কোটি টাকা। বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা জানালেন ব্যয়ের পুরোটাই তারা পৃষ্ঠপোষকদের কাছ থেকে পাবেন। ‘টাকা কোনো সমস্যা হবে না। ইয়ার এন্ডিং (বছরের শেষ) বলে অনেক স্পন্সর সম্মত হয়েছে, তবে টাকা ছাড় দিতে পারেনি। জানুয়ারির মধ্যে টাকা পেয়ে যাবো। আপাতত ২ কোটি ৮৮ লাখ টাকা পেয়েছি। প্রাথমিকভাবে জেলা পর্যায়ে ৬ কোটি, বিভাগীয় পর্যায়ে ৪ কোটি বরাদ্দ ধরা হয়েছে’- বলেন তিনি।
মিডিয়া ও পাবলিসিটি কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ মামুন জানান, যুব গেমসের প্রচারণায় ২০ জন সাবেক-বর্তমান তারকা খেলোয়াড়কে শুভেচ্ছাদূত করা হয়েছে। মাশরাফি বিন মুর্তজাকেও দূত করার চেষ্টা করছেন তারা। উনি কিন্তু কেবল ক্রিকেট তারকাই নয়, উনি সব খেলারই আইডল। সে নিজেও আগ্রহ দেখিয়েছে। ব্যস্ততা শেষ করে মাশরাফি সময় দিলে আমরা তাকে পরে এই ক্রীড়াযজ্ঞের সঙ্গে সম্পৃক্ত করে নেবো।
যুব গেমসের শুভেচ্ছাদূত যারা
ঢাকা বিভাগ: ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত, সাবেক ফুটবলার ইমতিয়াজ সুলতান জনি, সাবেক জুডো তারকা কামরুন নাহার হিরু, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, জাতীয় হকি দলের অধিনায়ক রাসেল মাহমুদ জিমি।
চট্টগ্রাম বিভাগ: ফুটবলার মামুনুল ইসলাম, সাবেক শুটার আতিকুর রহমান, সাবরিনা সুলতানা।
রাজশাহী বিভাগ: স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য ফজলে সাদাঈন খোকন, সাবেক ক্রিকেট ও ভলিবল খেলোয়াড় পান্না ঘোষ।
খুলনা বিভাগ: সাবেক ফুটবলার শেখ মোহাম্মদ আসলাম, সাবেক টেবিল টেনিস খেলোয়াড় জোবেরা রহমান লিনু, সাঁতারু মাহফুজা খাতুন শিলা, ক্রিকেটার মাশরাফি বিন মুর্তজা।
রংপুর বিভাগ: সাবেক অ্যাথলেট শামীমা সাত্তার মিমু, সাবেক কাবাডি খেলোয়াড় আবদুল জলিল।
বরিশাল বিভাগ: স্বাধীন বাংলা ফুটবল দলের অধিনায়ক জাকারিয়া পিন্টু, সাবেক সাঁতারু জতিন দাস, সাবেক ফুটবলার শওকত হোসেন নিলু।
ময়মনসিংহ বিভাগ: সাবেক ক্রিকেটার সাইফুল ইসলাম, সাবেক ফুটবলার আমিন রানা।
সিলেট বিভাগ: সাবেক ফুটবল খেলোয়াড় রঞ্জিত দাস,
সাবেক ফুটবলার মোক্তার হোসেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শাম্মী আখতার আর নেই

স্বামী হত্যায় স্ত্রীসহ ৩ জনের ফাঁসির রায়

‘নির্বাচন সুষ্ঠু হলে বিপুল ভোটে জিতবে তাবিথ’

‘মিথ্যা মামলায় খালেদার কোনো ক্ষতি হবে না, জনপ্রিয়তা বাড়বে’

ডিএনসিসি উপনির্বাচন স্থগিত চেয়ে রিট, আদেশ বুধবার

জেলপলাতক ৩ বাংলাদেশিকে এখনো ধরা যায়নি, সীমান্তে নজরদারি

অনশন ভাঙলেন ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা

পুতিনই হবেন রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট

শেকলে বাঁধা সন্তান, উদ্ধার ১৩, গ্রেপ্তার পিতামাতা

আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল ঘোষণা

ট্রাম্পের মন্তব্যের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের তলব করেছে আফ্রিকার ৫ দেশ

আপিলের অনুমতি পেয়েছে রাষ্ট্রপক্ষ

যৌন হেনস্থা নিয়ে ভয়ে মুখ খুলছেন না বলিউড অভিনেত্রীরা!

রোহিঙ্গাদের সহায়তায় এক কোটি ওন দান করলেন অভিনেত্রী লি হানি

খালেদার শেষ, সালিমুল-শরফুদ্দিনের পক্ষে যুক্তিতর্ক মুলতবি

দক্ষিণ আফ্রিকায় মুক্তিপণ দেয়ার পরও খুন এক বাংলাদেশী