৭১ বছরের রেকর্ড ভাঙলো অস্ট্রেলিয়া

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৮ ডিসেম্বর ২০১৭, সোমবার
অ্যাশেজে নিজ মাটিতে সর্বোচ্চ দলীয় রানের রেকর্ড গড়লো অজিরা। এতে তারা ভেঙে দিলো ৭১ বছরের পুরনো রেকর্ড। আরো একবার মলিন ব্যাটিং দেখালো ইংল্যান্ডের টপঅর্ডার। এতে ম্যাচের শেষদিনে হারের মুখে পার্থের আকাশের দিকে চোখ ইংলিশদের। বৃটিশদের জন্য ‘আবহাওয়া’ বহুল আলোচিত বিষয়। ২০১৫’র এক বৃটিশ জরিপে দেখা যায়, যুক্তরাজ্যের এক তৃতীয়াংশ মানুষ দিনে একবার অন্তত আবহাওয়া নিয়ে আলোচনা করে থাকেন।
আর গতকাল গোটা বৃটেনের নজর ছিল হয়তো পার্থের আবহাওয়ার দিকে। আজও এর ব্যতিক্রম হচ্ছে না। অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে- আজ পার্থে বজ্রসহ ১৫ মিলিমিটার বৃষ্টির সম্ভাবনার কথা। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টে ইংলিশদের আশা জাগাচ্ছে বৃষ্টিই। গতকাল চা বিরতির আগে-পরে দুই দফা বৃষ্টিতে বন্ধ হয় খেলা। পাঁচ ম্যাচ সিরিজের শুরুর দুই টেস্টে হার দেখেছে সফরকারী ইংলিশরা। সিরিজ বাঁচাতে পার্থ টেস্টে কমপক্ষে ড্র চাই তাদের। আর ম্যাচের চতুর্থ দিনশেষে আদতে হারের মুখে রয়েছে তারা। ইংল্যান্ডের ৪০৩ রানের জবাবে গতকাল ৬৬২/৯ সংগ্রহ নিয়ে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। জবাবে ১৩২/৪ সংগ্রহ নিয়ে দিনের খেলা শেষ করে ইংল্যান্ড। ম্যাচের শেষ দিনের পুরো ৯০ ওভারের খেলা বাকি রেখে ১২৭ রানে পিছিয়ে সফরকারীরা। তবে দিন শেষে ব্যাট হাতে অপরাজিত থাকেন ইংল্যান্ডের প্রথম ইনিংসের সেরা দুই ব্যাটসম্যান ডেভিড মালান ও জনি বেয়ারস্টো। পার্থে প্রথম ইনিংসে দু’জনের ব্যাট থেকে আসে যথাক্রমে ১৪০ ও ১১৯ রান। পঞ্চম উইকেটে এ দু’জন গড়েন ২২৭ রানের জুটি। পার্থের ওয়াকা গ্রাউন্ডে আগের দিনের ৫৪৯/৪ সংগ্রহ নিয়ে খেলা শেষ করেছিল অজিরা। আর গতকাল সকালটা ছিল মিচেল মার্শের জন্য আফসোসের। আগের দিন ১৮১ রানে অপরাজিত মার্শ গতকাল উইকেট খোয়ান স্কোর বোর্ডে কোনো রান জমা না করেই। অল্পতে বিদায় নেন স্টিভেন স্মিথ ও মিচেল স্টার্কও। দিনের শুরুতে ১২ রানে তিন উইকেট তুলে নিয়ে ম্যাচে ফেরে ইংলিশরা। তবে ইংলিশদের ফের হতাশায় ডোবায় অজিরা। অষ্টম উইকেটে ৯৩ রানের জুটি গড়েন অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক ব্যাটসম্যান টিম পাইন ও প্যাট কামিন্স। আর লাঞ্চের ১৫ মিনিট পর ৬৬২/৯ সংগ্রহ নিয়ে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। নিজ মাটিতে অ্যাশেজের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার এটি সর্বোচ্চ সংগ্রহ। আর নিজ মাটিতে অ্যাশেজে সবমিলিয়ে পঞ্চম সর্বোচ্চ। ইংল্যান্ডের বিপক্ষে টেস্টে অস্ট্রেলিয়ার দলীয় ৬০০ রানের ঘটনা দেখা গেল ৮ বছর পর। সর্বশেষ কার্ডিফ টেস্টে এমন কৃতিত্ব দেখায় সফরকারী অস্ট্রেলিয়া। নিজ মাটিতে অ্যাশেজে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ রানের রেকর্ডটি ৭১ বছরের পুরনো। ১৯৪৬’র সিরিজে ইংল্যান্ডের বিপক্ষে সিডনি টেস্টে অস্ট্রেলিয়ার সংগ্রহ পৌঁছে ৬৫৯/৮-এ। পার্থে উইকেট দেয়ার আগে স্মিথ করেন ২৩৯ রান। অ্যাশেজে অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে এটি তৃতীয় সর্বোচ্চ। এতে বব সিম্পসনের ৩১১ ও ডন ব্র্যাডম্যানের রয়েছে ২৭০ রানের ইনিংস।
স্মৃতিতে তাজা ওয়ার্নের
‘ম্যাজিক ডেলিভারি’
গতকাল ফাটল নিয়ে ব্যাটসম্যানদের কাছে ভয়ঙ্কর হয়ে ওঠে পার্থের পিচ। ফাস্ট বোলাররাও লেগস্পিনারদের মতো টার্ন পাচ্ছিলেন। দিনের শেষ সেশনে মিচেল স্টার্কের অদ্ভূত এক ডেলিভারিতে বোল্ড হয়ে যান ইংলিশ ব্যাটসম্যান জেমস ভিন্স। বাঁ-হাতি পেসার স্টার্কের রাউন্ড দ্য উইকেট ডেলিভারি অফস্ট্যাম্পের বাইরে পড়ে বড় টার্ন নিয়ে ঢুকে পড়ে লেগের দিকে। আর ভিন্স কিছু বুঝে ওঠার আগেই উপড়ে যায় তার লেগ স্ট্যাম্প। এতে ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে তাজা হয় ১৯৯৩’র এক ঘটনা। সেবার অ্যাশেজের এক টেস্টে ইংলিশ ব্যাটসম্যান মাইক গ্যাটিংকে এমনই এক ডেলিভারিতে বোল্ড করেন অজি লেগস্পিনার শেন ওয়ার্ন। ওয়ার্নের ডেলিভারি গ্যাটিংয়ের লেগ স্ট্যাম্পের বাইরে পিচ খেয়ে সর্পিল টান নিয়ে ভেঙে দেয় গ্যাটিংয়ের স্ট্যাম্প। টেস্ট ইতিহাসের সেরা ডেলিভারির মর্যাদা পাচ্ছে এটি।
লজ্জা বাড়লো ইংলিশদের
চতুর্থ দিনের খেলা শুরু হওয়ার আগেই বল হাতে ভোগান্তির ‘সেঞ্চুরি’ পূর্ণ করেছিলেন ইংল্যান্ডের চার বোলার স্টুয়ার্ট ব্রড, ক্রেইগ ওভারটন, ক্রিস ওকস ও মঈন আলী। আর গতকাল জেমস অ্যান্ডারসনের স্পেল শেষে লজ্জা বাড়লো ইংল্যান্ডের। পার্থ টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের পাঁচ বোলারই দিলেন ১০০+ রান। ১৪০ বছরের টেস্ট ইতিহাসে এক ইনিংসে পাঁচ বোলারের ১০০ রান দেয়ার মাত্র অষ্টম নজির এটি। আর ইংল্যান্ডের বিপক্ষে এমন ঘটনা দেখা গেল সর্বাধিক তৃতীয়বার। টেস্টে ২০১৬’র জানুয়ারি থেকে ইংল্যান্ডের বিপক্ষে কোনো দলের ইনিংসে ৬০০+ রানের চতুর্থ ঘটনা এটি। এমন ভোগান্তি নেই আর কোনো দলের। শ্রীলঙ্কার এমন ভোগান্তি রয়েছে তিনবার।
পার্থে ইনিংসে ইংলিশরা বল করলো ১৭৯.৩ ওভার। ওয়াকা মাঠে এক ইনিংসে সর্বাধিক ওভারের রেকর্ড এটি। ইনিংসে ব্রডের বোলিং ফিগার ০/১৪২। ইংলিশ এ পেসারের ক্যারিয়ারের সবচেয়ে বাজে বোলিং এটি। এর আগে ২০১২তে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে তার ফিগার ছিল ০/১১৮।
সংক্ষিপ্ত স্কোর
টস: ইংল্যান্ড ব্যাটিং
ইংল্যান্ড: ৪০৩ ও ১৩২/৪ ব্যাটিং (কুক ১৪, স্টোনম্যান ৩, ভিন্স ৫৫, রুট ১৪, মালান ২৮*, জনি ১৪*, হ্যাজলউড ২/২৩)।
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৬৬২/৯ ডি. (স্মিথ ২৩৯, মার্শ ১৮১, পাইন ৪৯*, কামিন্স ৪১, অ্যান্ডারসন ৪/১১৬)।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্যাংক কোম্পানি আইন পাস, জাপার ওয়াকআউট

২০ হাজার টাকায় ১ বছর ক্লাস, অতঃপর...

শাম্মী আখতারের মৃত্যুতে শোবিজ অঙ্গনে শোকের ছায়া

ট্রেনে কাটা পড়ে রেলওয়ে কর্মকর্তার মৃত্যু

শাম্মী আখতারের জানাজা কাল বাদ জোহর

আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত অর্ধশত

শাম্মী আখতার আর নেই

স্বামী হত্যায় স্ত্রীসহ ৩ জনের ফাঁসির রায়

‘নির্বাচন সুষ্ঠু হলে বিপুল ভোটে জিতবে তাবিথ’

‘মিথ্যা মামলায় খালেদার কোনো ক্ষতি হবে না, জনপ্রিয়তা বাড়বে’

ডিএনসিসি উপনির্বাচন স্থগিত চেয়ে রিট, আদেশ বুধবার

জেলপলাতক ৩ বাংলাদেশিকে এখনো ধরা যায়নি, সীমান্তে নজরদারি

অনশন ভাঙলেন ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা

পুতিনই হবেন রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট

শেকলে বাঁধা সন্তান, উদ্ধার ১৩, গ্রেপ্তার পিতামাতা

মার্কিন কূটনীতিকদের তলব করেছে আফ্রিকার ৫ দেশ