সবাই চায় নতুন কিছু আঁকড়ে ধরতে

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৭ ডিসেম্বর ২০১৭, রোববার | সর্বশেষ আপডেট: ১২:০৫
২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে কি আর্জেন্টিনা খেলতে পারবে? এই প্রশ্ন ছিল বিশ্বজুড়ে কোটি ফুটবল ভক্তের। আর্জেন্টিনা বিশ্বকাপে খেলতে না পারলে হয়তো মেসির থেকে কেউ বেশি কষ্ট পেত না। হয়তো আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাতেন এই ফুটবল জাদুকর। কিন্তু মেসিকে ছাড়া বিশ্ব ফুটবলের সর্বোচ্চ আসর যে বড্ড বেমানান। সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে বিশ্বকাপ কোয়ালিফায়ারের শেষ ম্যাচে ইকুয়েডরকে ৩-০ গোলে হারিয়ে রাশিয়া বিশ্বকাপে জায়গা করে নেয় সামপাওলির শিষ্যরা। ম্যাচের তিনটি গোলই করেন মেসি।
বিশ্বকাপে গ্রুফ ‘ডি’ তে আছে তারা। অন্য দলগুলো হলো আইসল্যান্ড, ক্রোয়েশিয়া, নাইজেরিয়া। গ্রুফ পর্বের ম্যাচগুলো আর্জেন্টিনার জন্য অতটা সহজ হবে না বলে মনে করেন ফুটবল বিশ্লেষকরা। সম্প্রতি ফিফা ডটকম-কে সাক্ষাৎকার দেন লিওনেল মেসি। এর চুম্বক অংশ পাঠকদের সামনে তুলে ধরা হলো।
ফিফা: রাশিয়া বিশ্বকাপে জার্মানি ও ব্রাজিলের মতো আর্জেন্টিনাকেও কি আপনি শক্তিশালী মনে করেন?
মেসি: আমাদের দল খুব ভালো একটা পরিকল্পনা নিয়ে এগোচ্ছে। তবে আমরা এখনো উন্নতি করছি। আমরা কখনো প্রত্যাশা করি নাই রাশিয়া বিশ্বকাপে খেলার জন্য আমাদের বাছাই পর্বের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ বাছাইপর্বের শুরুতে আমরা ভেনেজুয়েলা ও পেরুকে সহজেই হারিয়ে ছিলাম। নতুন কোচ সামপাওলির অধীনে আমরা মাত্র চারটি প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেছি। তবে দল উন্নতি করছে। বিশেষ করে শেষ ইকুয়েডর ম্যাচের দিকে তাকালেই বুঝা যায়। আমরা এখন পেছনের সকল ভয় ও চিন্তা বাদ দিয়ে সামনের ম্যাচ নিয়ে ভাবছি।
ফিফা: চিলি বিশ্বকাপে না খেলায় কি আশ্চর্য হয়েছেন?
মেসি: হ্যাঁ, সবার মতো আমিও আশ্চর্য হয়েছি। কারণ গত দুই আসরে কোপা আমেরিকার শিরোপা জিতে চিলি। বিশ্ব ফুটবলে তারা খুব ভালো একটা দল। ম্যাচ জেতানোর মতো অনেক খেলোয়াড় রয়েছে তাদের দলে। তবে লাতিন আমেরিকা অঞ্চল থেকে বাছাইপর্ব পার হওয়াটা সহজ নয়। কারণ এখানে কেউ কাউকে ছাড় দেয় না। এখানে প্রতিপক্ষের মাঠে খেলাটা অতটা সহজ নয় বিশেষ করে বলিভিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, কলম্বিয়া, ব্রাজিলের মাঠে। এ অঞ্চলের একটা দলের সঙ্গে আরেকটা দলের পার্থক্য তেমন বেশি না। এ কারণেই লাতিন আমেরিকা থেকে বিশ্বকাপে খেলাটা খুবই কঠিন।
ফিফা: ২০১৪ সালের ব্রাজিলে ফাইনালের দুঃসহ স্মৃতি কি ভুলতে পেরেছেন?
মেসি: না এটা ভোলার নয়। তবে এটাকে শক্তি হিসেবে নিয়েই আমরা সামনের দিকে এগিয়ে যেতে চাই। বিশ্বকাপটা সবার জন্য সুখের পাশাপাশি বেদনারও। কারণ এখানেই অনেক কিছুই ঘটতে পারে। তাই সব কিছুর মুখোমুখি হওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে।
ফিফা: সময়ের সঙ্গে সঙ্গে সব কিছুর পরিবর্তন হচ্ছে। আপনার ফুটবলেরও কি পরিবর্তন হয়েছে?
মেসি: অবশ্যই, আপনার বয়স বাড়ছে এবং সময়ের সঙ্গে সঙ্গে আপনিও উন্নতি করছেন। সবাই চায় চলার পথে নতুন কিছুকে আঁকড়ে ধরতে। আমার বয়স বাড়ছে পাশাপাশি মাঠেও। তবে সব সময় দলকে সেরাটা দেয়ার চেষ্টা করি।
ফিফা: বিশ্বকাপের মূল পর্বে খেলা নিয়ে কেমন সংশয় কাজ করছিল? বিশ্বকাপে খেলতে না পারলে কি আপনার ফুটবল ক্যারিয়ারে নেতিবাচক কিছু হতো?
মেসি: বিশ্বকাপে খেলতে না পারা একটা দলের জন্য খুবই বেদনাদায়ক। যদি আর্জেন্টিনা রাশিয়া বিশ্বকাপে অংশ নিতে না পারতো, তাহলে দল এবং আমার জন্য হতো বড় আঘাত। জানি না এটা আমি কিভাবে নিতাম। হয়তো একই বিষয় হতো আর্জেন্টিনার কোটি ভক্তদেরও। এতে আমাদের ফুটবলের বিরাট ক্ষতি হতো।
ফিফা: ইকুয়েডর ম্যাচ নিয়ে ভাবনা কেমন ছিল? নিজের পারফরম্যান্স নিয়ে আশাবাদী ছিলেন?
মেসি: হ্যাঁ আমি আশাবাদী ছিলাম এই ম্যাচে নিজের সেরাটা দেয়ার। কারণ দলের অন্য সবার থেকে চাপটা আমার উপরেই বেশি ছিল। ম্যাচ শেষে জয়ের মুহূর্তটা আমার এবং দলের সবার কাছে ছিল এক কথায় অসাধারণ।
ফিফা: রাশিয়া বিশ্বকাপে কোয়ালিফাই করার পর কোচ সামপাওলি বলেন, ফুটবল মেসিকে একটা বিশ্বকাপ দিবে। আপনি কি এটা শুনেছেন?
মেসি: হ্যাঁ আমি শুনেছি। কোচ নিজেই আমাকে বলেছে। আমি মনে করি শেষ সময়ে ফুটবল আমাকে এটা দেবে (হাসি)।
ফিফা: আপনার বয়স ৩০ বছর হলো। এখন আপনি কি সেখানে আছেন, যেখানে নিজেকে দেখতে চেয়েছিলেন।
মেসি: সত্যিকার অর্থে আমি কখনোই ভাবি না যে, এ পর্যন্ত আমি কি পেয়েছি। কিন্তু আমি আমার পরিবার এবং ফুটবল নিয়ে খুব ভালো আছি। এখন যে অবস্থানে আছি এতে আমি খুবই আনন্দিত।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শাম্মী আখতার আর নেই

স্বামী হত্যায় স্ত্রীসহ ৩ জনের ফাঁসির রায়

‘নির্বাচন সুষ্ঠু হলে বিপুল ভোটে জিতবে তাবিথ’

‘মিথ্যা মামলায় খালেদার কোনো ক্ষতি হবে না, জনপ্রিয়তা বাড়বে’

ডিএনসিসি উপনির্বাচন স্থগিত চেয়ে রিট, আদেশ বুধবার

জেলপলাতক ৩ বাংলাদেশিকে এখনো ধরা যায়নি, সীমান্তে নজরদারি

অনশন ভাঙলেন ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা

পুতিনই হবেন রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট

শেকলে বাঁধা সন্তান, উদ্ধার ১৩, গ্রেপ্তার পিতামাতা

আট ব্যাংকের নিয়োগ পরীক্ষা বাতিল ঘোষণা

ট্রাম্পের মন্তব্যের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের তলব করেছে আফ্রিকার ৫ দেশ

আপিলের অনুমতি পেয়েছে রাষ্ট্রপক্ষ

যৌন হেনস্থা নিয়ে ভয়ে মুখ খুলছেন না বলিউড অভিনেত্রীরা!

রোহিঙ্গাদের সহায়তায় এক কোটি ওন দান করলেন অভিনেত্রী লি হানি

খালেদার শেষ, সালিমুল-শরফুদ্দিনের পক্ষে যুক্তিতর্ক মুলতবি

দক্ষিণ আফ্রিকায় মুক্তিপণ দেয়ার পরও খুন এক বাংলাদেশী