সালমা হায়েকের অভিযোগ

নারী সহশিল্পীর সঙ্গে যৌন সম্পর্কে বাধ্য করা হয় আমাকে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৪ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার
হলিউড মুঘল হারভে উইন্সটেনের বিরুদ্ধে এবার যৌন নির্যাতনের অভিযোগ আনলেন বিখ্যাত অভিনেত্রী সালমা হায়েক। মেক্সিকোয় জন্মানো ৫১ বছর বয়সী এই অভিনেত্রী নিউ ইয়র্ক টাইমস- এ প্রকাশিত এক নিবন্ধে হারভে উইন্সটেনের বিরুদ্ধে যৌন হয়রানি এবং হুমকি প্রদানের অভিযোগ তুলেছেন। তিনি দাবি করেছেন, হারভে একবার আমাকে হত্যার হুমকি দেন। বলেন, ‘আমি তোমাকে খুন করে ফেলবো। ভেবো না আমি সেটা পারবো না’। আরো বলেছেন, অন্যরা এ ধরণের যৌন নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদী হয়ে ওঠায় তিনি নিজের দুর্দশার কথা প্রকাশ করতে অনুপ্রাণিত হয়েছেন।
তিনি অভিযোগ করেন, ২০০২ সালে ‘ফ্রিদা’ ছবিতে হারভে তাকে এক নারী সহশিল্পীর সঙ্গে রগরগে যৌনচিত্রে অংশ নিতে বাধ্য করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘শুরুতে হারভের সঙ্গে কাজ করে আমি বেশ স্বাচ্ছন্দ্যে ছিলাম। কিন্তু খুব দ্রুতই আমি আবিষ্কার করি সে (উইন্সটেন) আমার সঙ্গে আপত্তিকর আচরণ করতে শুরু করে। আমি তার এ ধরণের আচরণ প্রতিহত করা শুরু করতেই সে আরো উন্মত্ত হয়ে ওঠে।  এরপর সে আমাকে ছবি বন্ধ করে দেয়ার হুমকি দেয়। হায়েক বলেন, নারী সহশিল্পীর সঙ্গে যৌন দৃশ্যে অংশগ্রহণ করার সময় তিনি স্লায়ুবিকভাবে ভেঙ্গে পড়েন। নিজের বক্তব্যে হারভে উইন্সটেনকে একজন আবেগি চলচিত্রপ্রেমি, অত্যন্ত মেধাবী, ভালবাসাপূর্ণ এবং দানবীয় বলে আখ্যায়িত করেন সালমা হায়েক। বলেন, আমি কখনো তাকে বুঝতে দেই নি যে, আমি তাকে নিয়ে কতোটা ভীত। যতদিন পর্যন্ত চলচিত্র জগতে নারী ও পুরুষের মধ্যে সমতা না আসবে, ততদিন পর্যন্ত এটা যৌনলিপ্সু শিকারিদের তীর্থপিঠ হয়ে রইবে। হায়েকের এই অভিযোগের প্রেক্ষিতে হারভে উইন্সটেনের মুখপাত্র হলি বাইর্ড একটি বিবৃতি প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেছেন, সালমা হায়েককে জোর করে কোন যৌন দৃশ্যে অংশ নিতে বাধ্য করানোর কথা মনে করতে পারছেন না উইন্সটেন। এমনকি ওই দৃশ্য ধারণের সময় উইন্সটেন সেখানে উপস্থিতও ছিলেন না। তার (সালমা হায়েক) আনা যৌন হয়রানির অভিযোগও পুরোপুরি সঠিক নয়। ওইসব ঘটনার প্রত্যক্ষদর্শীরা এই ব্যাপারে তার সঙ্গে ভিন্নমত পোষণ করছেন।
যৌন হয়রানির নতুন এই অভিযোগটির পূর্বে ৫০ জনেরও বেশি অভিনেত্রী ও নারীর যৌন হয়রানির অভিযোগের সঙ্গে যুক্ত হলো। নিউ ইয়র্ক, বেভারলি হিলস, লস অ্যানজেলেস এবং লন্ডনের পুলিশ জানিয়েছে, তারা হারভে উইন্সটেনের বিরুদ্ধে আনা সব ধরণের যৌন নিপীড়নের অভিযোগ তদন্ত করছে। অবশ্য, উইন্সটেন বরাবরই কোন ধরণের যৌন নিপীড়নের অভিযোগ অস্বীকার করে আসছেন। তিনি পর¯পর সম্মতি ব্যতিত কারো সঙ্গেই যৌন স¤পর্কে জড়ান নি বলে দাবি করেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shapon Jamaddar

২০১৭-১২-১৫ ০৩:১৭:১৫

তোমরা অতীত টেনে বর্তমানে এনে নিজের মানহানি করে যুবকদের লালসা তোমার দিকে টানছো কেনো ??

আপনার মতামত দিন

ব্যাংক কোম্পানি আইন পাস, জাপার ওয়াকআউট

২০ হাজার টাকায় ১ বছর ক্লাস, অতঃপর...

শাম্মী আখতারের মৃত্যুতে শোবিজ অঙ্গনে শোকের ছায়া

ট্রেনে কাটা পড়ে রেলওয়ে কর্মকর্তার মৃত্যু

শাম্মী আখতারের জানাজা কাল বাদ জোহর

আইভী-শামীম সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত অর্ধশত

শাম্মী আখতার আর নেই

স্বামী হত্যায় স্ত্রীসহ ৩ জনের ফাঁসির রায়

‘নির্বাচন সুষ্ঠু হলে বিপুল ভোটে জিতবে তাবিথ’

‘মিথ্যা মামলায় খালেদার কোনো ক্ষতি হবে না, জনপ্রিয়তা বাড়বে’

ডিএনসিসি উপনির্বাচন স্থগিত চেয়ে রিট, আদেশ বুধবার

জেলপলাতক ৩ বাংলাদেশিকে এখনো ধরা যায়নি, সীমান্তে নজরদারি

অনশন ভাঙলেন ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষকরা

পুতিনই হবেন রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট

শেকলে বাঁধা সন্তান, উদ্ধার ১৩, গ্রেপ্তার পিতামাতা

মার্কিন কূটনীতিকদের তলব করেছে আফ্রিকার ৫ দেশ