ইংলিশ ক্লাবগুলোর রেকর্ড

খেলা

স্পোর্টস ডেস্ক: | ৭ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১১:১৬
ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগে ইতিহাস গড়লো ইংল্যান্ডের ক্লাবগুলো। এবারই প্রথমবারের মতো দেশটির পাঁচটি ক্লাব খেলবে ইউরোপসেরাদের এ লীগের দ্বিতীয় রাউন্ডে। চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যাম এবারের চ্যাম্পিয়ন্স লীগের ১৬ দলের মধ্যে জায়গা করে নিয়ে।
এর আগে কেবল স্পেনের পাঁচ ক্লাব এক আসরের মূলপর্বে খেলে। ২০১৫-১৬ অর্থাৎ আগের মৌসুমেই স্পেনের রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, অ্যাটলেটিকো মাদ্রিদ ও ভ্যালেন্সিয়া সরাসরি আর সেভিয়া ইউরোপা লীগ বিজয়ী হিসেবে খেলে মূলপর্বে। তবে সবাই দ্বিতীয় রউিন্ডে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।
বাদ পড়েছিল দুটি। এবারই ইংল্যান্ডের প্রিমিয়ার লীগের পাঁচ ক্লাব চ্যাম্পিয়ন্স লীগের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে এবং সবাই সফলভাবে গ্রুপ পর্ব পার করলো। লীগের সেরা চার দল সরাসরি আর ম্যানচেস্টার ইউনাইটেড ইউরোপা লীগ চ্যাম্পিয়ন হিসেবে মূল পর্বে খেলছে। এর মধ্যে বিস্ময়করভাবে সবাইকে ছাড়িয়ে গেছে টটেনহ্যাম। লন্ডনের ক্লাবটি খেলে শক্ত গ্রুপে। রিয়াল মাদ্রিদ ও বরুসিয়া ডর্টমুন্ডের মতো ক্লাবকে পেছনে ফেলে তারা গ্রুপসেরা হয় এবং সবচেয়ে বেশি ১৬ পয়েন্ট অর্জন করে তারা। আর লিভারপুর এবার দ্বিতীয় সর্বাধিক গোল করে। তারা করে ২৩ গোল। আর তাদের চেয়ে ২ গোল বেশি করে পিএসজি।
২০০৬-০৭ মৌসুমের পরে এবারই প্রথম ইংল্যান্ডের চার দল চার গ্রুপের শীর্ষে থাকলো। ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল ও টটেনহ্যাম নিজ নিজ গ্রুপে চ্যাম্পিয়ন হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন