ব্যাটে-বলে চৌকস নৈপুণ্য সাকিবের

খেলা

স্পোর্টস ডেস্ক | ৭ ডিসেম্বর ২০১৭, বৃহস্পতিবার
শেষ ১০ ম্যাচে তার ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংসটি ২৩ রানের। আসরে ১০ ইনিংসে তার সাকুল্যে সংগ্রহ ছিল ১২৯ রান। তবে মোক্ষম সময়ে জ্বলে উঠলো সাকিব আল হাসানের ব্যাট। পরে সাকিব ভেলকি দেখালেন বল হাতেও। রংপুর রাইডার্সের বিপক্ষে বড় জয় নিয়ে প্রথম কোয়ালিফায়ারের যোগ্যতা কুড়ালো ঢাকা ডায়নামাইটস।  গতকাল ঘরোয়া টি-টোয়েন্টি আসর বাংলাদেশ প্রিমিয়ার লীগে (বিপিএল) রংপুর রাইডার্সের বিপক্ষে ৪৩ রানে জয় কুড়ায় আসরের বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচের শুরুতে ১৩৭/৭ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে ঢাকা ডায়নামাইটস।
সাকিব যখন ব্যাট হাতে ক্রিজে যান তখন ৪৮/৫ সংগ্রহ নিয়ে ধুঁকছে তার দল। তখন হার না মানা ৪৭ রানের ইনিংস খেলেন অধিনায়ক সাকিব আল হাসান। সাত নম্বরে ব্যাট হাতে ৩৩ বলের ইনিংসে সাকিব হাঁকান দুটি চার দুটি ছক্কা। রংপুর রাইডার্সের দুই স্বদেশি পেসার রুবেল হোসেন ও ইবাদত হোসেন নেন দুটি করে উইকেট। ৪ ওভারের স্পেলে মাত্র ১২ রানে এক উইকেট নেন রংপুর রাইডার্সের স্বদেশি অফস্পিনার নাহিদুল ইসলাম। আর ক্যারিবীয় লেগস্পিনার স্যামুয়েল বদ্রি ৪ ওভারের স্পেলে মাত্র ১৮ রানে নেন এক উইকেট।  জবাবে ৯৪/৭ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে রংপুর রাইডার্স। ২৮ রানে অপরাজিত থাকেন রবি বোপারা। ঢাকার বল হাতে ৪ ওভারের স্পেলে মাত্র ১৩ রানে দুই উইকেট নেন বাঁ-হাতি স্পিনার সাকিব আল হাসান। আসরের ১২ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে নেটরানের বিচারে তালিকার দ্বিতীয় স্থানে উঠে এলো ঢাকা ডায়নামাইটস। আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা ভিক্টোরিয়ানসের মুখোমুখি হবে তারা। এ ম্যাচের বিজয়ী দল সরাসরি চলে যাবে ফাইনালে। ১২ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে খুলনা টাইটানস। আগামীকাল দিনের শুরুতে এলিমিনেটর ম্যাচে টাইটানরা রংপুর রাইডার্সের মুখোমুখি হবে। এই ম্যাচের পরাজিত দল বিদায় নেবে আসর থেকে। আর বিজয়ী দল দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হবে আসরের প্রথম কোয়ালিফায়ারের বিজিত দলের বিপক্ষে। ম্যাচ শেষে ফাইনালে পৌঁছাবে দ্বিতীয় কোয়ালিফায়ার বিজয়ী দল।
গতকাল মিরপুর শেরেবাংলা মাঠে টস জিতে ব্যাটিং বেছে নেন ঢাকা ডায়নামাইটস অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু মাত্র ৯.২ ওভারে ৪৮ রানে পাঁচ উইকেট খুইয়ে বিপাকে পড়ে তার দল। ষষ্ঠ উইকেটে মেহেদী মারুফের সঙ্গে ৫৫ রানে জুটিতে ইংনিস সামাল দেন সাকিব। নিজের উইকেট দেয়ার আগে ২৩ বলে ৩৩ রান করেন মেহেদী মারুফ। অপেক্ষাকৃত ছোট টার্গেটে রংপুর রাইডার্সের শুরুটা ছিল বাজে। ইনিংসের ৯.১ ওভারে ৩৯ রানে পাঁচ উইকেট খোয়ায় গেইল-মাশরাফিহীন রংপুর রাইডার্স। শেষ পর্যন্ত  অপরাজিত থাকলেও দলকে জয় এনে দিতে ব্যর্থ হন আসরের সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটসম্যান রবি বোপারা। আসরে ১২ ম্যাচে রংপুর রাইডার্সের ভারতীয় বংশোদ্ভূত এ ব্যাটসম্যানের সংগ্রহ ৩৬৫ রান। ১০ ম্যাচে ৩৩৪ রান নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন ঢাকা ডায়নামাইটসের ক্যারিবীয় ওপেনার এভিন লুইস। আসরে চিটাগং ভাইকিংসের কিউই ব্যাটসম্যান লুক রনকির সংগ্রহ ৩২১ রান। স্বদেশি ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক ২৯৯ রান সংগ্রহ রংপুর রাইডার্স তারকা মোহাম্মদ মিথুনের। খুলনা টাইটানস অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের সংগ্রহ ২৯২ রান। গতকাল বল হাতে ৪ ওভারের স্পেলে মাত্র ১৩ রানে দুই উইকেট নেন ঢাকা ডায়নামাইটসের বাঁ-হাতি স্পিনার সাকিব আল হাসান। এতে সর্বাধিক শিকারে তিনি ছাড়িয়ে যান খুলনা টাইটানসের স্বদেশি পেসার আবু জায়েদ রাহীকে। আসরে সাকিবের ১৯ ও রাহীর শিকার ১৮ উইকেট।  গতকাল সিলেট সিক্সার্সের বিপক্ষে মাঠে নামার আগে কুমিল্লা ভিক্টোরিয়ানসের স্বদেশি পেসার মোহাম্মদ সাইফুদ্দিনের শিকার ছিল তৃতীয় সর্বাধিক ১৫ উইকেট।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন