বিএসএন একাডেমিক এ্যাওয়ার্ড পেলেন ব্র্যাক ইউনিভার্সিটির লেকচারার এম এইচ এম মুবাশশির

শিক্ষাঙ্গন

অনলাইন ডেস্ক | ২৬ নভেম্বর ২০১৭, রোববার | সর্বশেষ আপডেট: ৬:৫৮
মালয়েশিয়াতে অনুষ্ঠিত বাংলাদেশী ছাত্রদের সবচেয়ে বড় প্রোগ্রাম ‘বাংলাদেশ স্টুডেন্টস নাইট’-এ ‘বিএসএন একাডেমিক এ্যাওয়ার্ড, ২০১৭’ পেয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির প্রভাষক এম এইচ এম মুবাশশির। একাডেমিক পারফর্মেন্সে মাস্টার্স লেভেলে অনন্য দৃষ্টান্ত স্থাপন করার জন্য তাকে এ এ্যাওয়ার্ড প্রদান করা হয়। এর আগে একাডেমিক এবং রিসার্চে আউটস্টেন্ডিং পারফর্মেন্সের কারনে মুবাশশির ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার ৫৮তম কনভোকেশনে ‘বেষ্টস্টুডেন্ট এ্যাওয়ার্ড’ পান।
ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ায় অধ্যয়নরত অবস্থায় বিভিন্ন পিয়ার রিভিউড ইন্টারন্যাশনাল জার্নালে তার প্রকাশিত গবেষণাপত্রের সংখ্যা ৭ টি। এছাড়াও গবেষণার কাজ হতে খুব দ্রুতই আরও ৮ টি গবেষণাপত্র প্রকাশ করা হবে বলে জানান মুবাশশির। মুবাশশিরের গবেষণার বিষয় ছিলো ‘প্ল্যান্ট ইমিউনিটি সিস্টেম’।

এম এইচ এম মুবাশশির বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদে স্নাতক করেনএবং বায়োটেকনোলজি বিভাগে মাস্টার্স করে মালয়েশিয়ান সরকারের বৃত্তিতে ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়াতে বায়োসাইন্সে এমফিল করতে যান। বর্তমানে মুবাশশির ব্র্যাক ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অফ ম্যাথমেটিক্স এন্ড ন্যাচারাল সাইন্সেস এর বায়োটেকনোলজি প্রোগ্রামের প্রভাষক হিসেবে কর্মরত আছেন।

মুবাশশির ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার আন্তর্জাতিক ছাত্রদের অফিসিয়াল সংগঠন ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্টস সোসাইটি’ এর হেড অফ কালচার; মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশী ছাত্রদের সবচেয়ে বড় সংগঠন ‘বাংলাদেশ স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া’-এর ভাইস প্রেসিডেন্ট; নিজ ফ্যাকাল্টি, ফ্যাকাল্টি অফ বায়োসাইন্স এন্ড মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং এর ‘পোস্টগ্রেড স্টুডেন্ট সোসাইটি’ এর ভাইস প্রেসিডেন্ট এবং ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার বাংলাদেশী ছাত্রদের অফিসিয়াল সংগঠন ‘বাংলাদেশ স্টুডেন্টস সোসাইটি’ এর হেড অফ কালচার-এর দায়িত্ব পালন করেছেন।




এম এইচ এম মুবাশশির ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার একমাত্র ছাত্র যিনি ‘ওয়ার্ল্ড লেকচার কম্পিটিশান’ এর ফাইনাল রাউন্ডে (ন্যাশনাল লেভেল) কোয়ালিফাই করেন এবং ব্রোঞ্জ এ্যাওয়ার্ড জেতেন।
এছাড়াও তিনি ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া আয়োজিত ম্যাটেরিয়াল লেকচার কম্পিটিশানে প্রথম, প্রোপজাল প্রেজেন্টেশান কম্পিটিশানে প্রথম, টি এন সি গ্র্যান্ড ডিবেট কম্পিটিশানে রানার আপ, আই ই এম ওয়াটার এয়ারনেস কম্পিটিশানে ২য় রানার আপ, ‘বাংলাদেশ স্টুডেন্টস নাইট’ এ আউটস্টেন্ডিং কো-কারিকুলার এক্টিভিটিস এ্যাওয়ার্ড এবং উবার আয়োজিত উবার কনসেপ্ট কম্পিটিশানে ১ম হন এবং ‘এশিয়া গট ট্যালেন্টে’ অংশগ্রহণের জন্য মনোনয়ন পান। এছাড়া এমফিলে অধ্যয়নরত অবস্থায় তার বানানো সল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দ্য ক্লে একাধিক পুরস্কারসহ ইউএসএ, কানাডা, ইতালি, স্পেন, ভারত, চীন, নাইজেরিয়া ও ইউকেসহ পৃথিবীর প্রায় ৪০ টির অধিক ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হ্যান্ডকাফসহ পালালো আসামি

‘ডিএনসিসি নির্বাচন স্থগিত সরকারেরই নীল নকশার অংশ’

ভোটের ভবিষ্যৎ নিয়ে হাসিনা-প্রণব আলোচনা

২৪ ঘণ্টার মধ্যে হামলাকারীদের গ্রেপ্তার না করলে আন্দোলন

সাক্ষ্য দেবেন না স্টিভ ব্যানন

‘সবকিছুতে সরকারের যোগসাজশ খোঁজেন কেন?’

রাখাইনে বৌদ্ধদের দাঙ্গা, গুলিতে নিহত ৭

৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচনের আদেশ হাইকোর্টের

ভয়াবহ বিপদজনক চুক্তি

যুক্তি তর্ক শুনানি চলছে, আদালতে খালেদা

ঢাকা উত্তরের মেয়র উপনির্বাচন স্থগিত

উত্তরা মেডিকেলের ৫৭ শিক্ষার্থীর শিক্ষা কার্যক্রমে বাধা নেই

রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির বিষয়ে জাতিসংঘ মহাসচিবের গভীর উদ্বেগ

মিয়ানমার অনুমতি দেয় নি, কাল বাংলাদেশে আসছেন জাতিসংঘের স্পেশাল র‌্যাপোর্টিউর

‘রোহিঙ্গা প্রত্যাবর্তন অবৈধ’

‘তেমন ভালো কাজ তো এখন হচ্ছে না’