পাস হতে যাচ্ছে ব্যাংক কোম্পানি আইন

দেশ বিদেশ

সংসদ রিপোর্টার | ২২ নভেম্বর ২০১৭, বুধবার
পরিচালনা পর্ষদে একসঙ্গে একই পরিবারের চার সদস্য থাকার বিধান রেখে পাস হতে যাচ্ছে ব্যাংক কোম্পানি আইন। অর্থ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশের ভিত্তিতে ওই আইন পাস হচ্ছে বলে জানান সংশ্লিষ্টরা। গতকাল সংসদ সচিবালয়ে এ নিয়ে স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কমিটি তাদের প্রতিবেদন চূড়ান্ত করে বিলটি পাশের সুপারিশ করেছে। আজ বা আগামীকাল প্রতিবেদনটি সংসদে উত্থাপন করা হবে। কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিদ্যমান আইনে এক পরিবার থেকে সর্বোচ্চ দুজন সদস্য একটি ব্যাংকের পরিচালক হতে পারেন।
আর তিন বছর করে পর পর দুই মেয়াদে মোট ছয় বছর একই ব্যক্তি পরিচালক হতে পারেন। এরপর তিন বছর বিরতি দিয়ে আবারও পরিচালক হতে পারেন। এ প্রসঙ্গে সংসদীয় কমিটির সভাপতি আবদুর রাজ্জাক বলেন, আমরা বিলটি পাসের সুপারিশ করে রিপোর্ট চূড়ান্ত করেছি।
ক্যাবিনেট থেকে বিলটি যেভাবে এসেছে, সেভাবেই তা পাসের সুপারিশ করেছে কমিটি। গত ১২ই সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করার পর তা পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়। এর আগে এ বছরের ৭ই মে বিলটি মন্ত্রিসভায় অনুমোদন পায়। কমিটি জানিয়েছে, বিদ্যমান আইনে অনেকেরই পরিচালক থাকার মেয়াদ শেষ হয়ে আসছিল। এ কারণেই বিলটি দ্রুত পাশের উদ্যোগ নেয়া হয়েছে। আইনের প্রস্তাবিত সংশোধনীতে পরিচালকের মেয়াদ সংক্রান্ত ধারায় বলা হয়েছে, এই আইন কার্যকর হওয়ার পরে কোনো ব্যক্তি কোনো ব্যাংক-কোম্পানির পরিচালক পদে একাধিক্রমে নয় বছরের বেশি থাকতে পারবেন না। একই ধারায় বলা হয়, একাধিক্রমে নয় বছর পদে থাকার মেয়াদ শেষ হওয়ার পর তিন বছর অতিবাহিত না হলে তিনি পরিচালক পদে পুনঃনিযুক্তির জন্য যোগ্য হবেন না। এই ধারার ব্যাখ্যায় বলা হয়, কোনো ব্যক্তি পরিচালক পদে তিন বছরের চেয়ে কম সময় অধিষ্ঠিত না থাকলে একাধিক্রমে নয় বছর গণনার ক্ষেত্রে উক্ত সময়েও অন্তর্ভুক্ত হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ-সম্পর্কিত ধারাটি পাঁচবার সংশোধন করা হয়েছে। এই ধারায় ব্যাংকের পর্ষদে একজন পরিচালক কত বছর পরিচালক থাকতে পারবেন, সে কথা বলা রয়েছে। সর্বশেষ ধারাটি সংশোধন করা হয় ২০১৩ সালে। এবার ষষ্ঠবারের মতো সংশোধনের প্রস্তাব এসেছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন

বিরোধীরা আসলেই কাগুজে বাঘ: মোজাম্মেল হক

গাংনী বিএনপি কার্যালয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ

মহান বিজয় দিবস আজ

চট্টলার সিংহপুরুষের বিদায়

রাজধানীতে বৃদ্ধা ও শিশু খুন

বাংলাদেশ জন্ম নিয়েছিল একটা আদর্শ নিয়ে

সবক্ষেত্রে চাই গুণগত সেবা

বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারে স্পেন!

কাদের-মওদুদকে ঘিরেই স্বপ্ন দু’দলের

শেষমুহূর্তে তৎপর বিএনপি

ট্রাম্প প্রশাসনের ধর্মীয় পক্ষপাতিত্ব

ইউপিডিএফ ভাঙার নেপথ্যে

মুক্তিযোদ্ধাকে হারিয়ে দুইয়ে শেখ জামাল

সারা দেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি ১৮ ডিসেম্বর

যেভাবে অপহরণকারীদের হাত থেকে মুক্ত হলেন সিলেটের ব্যবসায়ী মুন্না