রাজস্ব ফাঁকি, অবৈধ জেটির রমরমা ব্যবসা

বাংলারজমিন

গজারিয়া (মুন্সীগঞ্জ) প্রতিনিধি | ২২ নভেম্বর ২০১৭, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:৪৬
মুন্সীগঞ্জের গজারিয়ায় অবৈধ জেটি ব্যবহার করে রমরমা ব্যবসায় বিপুল পরিমাণ রাজস্ব ফাঁকির অভিযোগ উঠেছে। গজারিয়া উপজেলার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন মেঘনা নদীর পাড়ে জামালদি বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত এসকো (ঝঈঙ) সিমেন্ট কারখানাটি বিভিন্ন ব্যাংক থেকে ঋণের দায়ে ২৯৭/২০০৯ নং মোকদ্দমার কারণে বাংলাদেশ সরকার নিলাম ঘোষণা করেছেন ১৩ই মার্চ ২০১১ সালে। নিলাম ঘোষণার পর থেকে কারখানার ব্যবহৃত জেটির বিআইডব্লিউটিএ কে লাইসেন্স ফি না দেয়া এবং নবায়ন না করায় বিআইডব্লিউটিএ এই জেটিকে অবৈধ ঘোষণা করেন। বারবার সতর্ক নোটিশ দেয়ার পর চলিত অর্থ বছরের জুন মাসে জেটিটি উচ্ছেদের নোটিশ দেয়া হয়।
সরজমিনে দেখা যায়, এসকো সিমেন্ট কতৃপক্ষ ও স্থানীয় প্রভাবশালী মহল অবৈধ জেটি চালু রেখে বিদেশ থেকে আমদানিকৃত পণ্য লোড/আনলোড করে যাচ্ছেন প্রতি সপ্তাহে একাধিক জাহাজ।
উপস্থিত বিশ্বাস পল্লী অ্যান্ড ফিস ফিড কোম্পানির প্রতিনিধি মিজানুর রহমান জানান, প্রতিমাসে এই  কোম্পানির জাহাজের পণ্য ২/৩বার এই জেটি থেকে আনলোড করে পরিবহনের মাধ্যমে চট্টগ্রামের মীরেরসরাই কারখানায় পাঠানো হয়।
অভিযোগ উঠেছে সরকারি রাজস্ব ফাঁকি দিয়ে লাখ লাখ টাকার রমরমা বাণিজ্য চলছে অবৈধ জেটিতে।
অবৈধ জেটির ব্যবহার নিয়ে এসকো সিমেন্ট কারখানার ম্যানেজার জুয়েল মিয়ার সঙ্গে দেখা করতে চাইলে নিরাপত্তাকর্মীদের দিয়ে সাংবাদিকদের প্রবেশে বাধা দেয়া হয়।
বিআইডব্লিউটিএ’র উপ-পরিচালক শহিদউল্যাহ্‌ জানান, কারখানার জেটিটির বিষয়ে বার বার সতর্ক নোটির দেয়ার পরেও অর্থবছরের জুন মাসে সর্বশেষ উচ্ছেদ নোটিশ করা হয়েছে। সরকারের রাজস্ব ফাঁকি দিয়ে জেটি চালু রাখায় যে কোনো সময় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভেঙে দেয়া হবে।
উপজেলা নিবার্হী কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, আপনাদের মাধ্যমে বিষটি অবগত হলাম এ নিয়ে বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নির্বাচনে না আসলে বিএনপির অস্তিত্ব বিপন্ন হবে’

নিখোঁজ প্রকৌশলীর মরদেহ উদ্ধার

মালিবাগে গুদামে আগুন

ওয়ালটনে প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম মারা গেছেন

সাবেক প্রক্টর কারাগারে, প্রতিবাদে অবরুদ্ধ চবি

আপন জুয়েলার্সের তিন মালিকের জামিন স্থগিত

এবারে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

হলফনামার তথ্য গ্রহণযোগ্য নয়: সুজন

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

গুজরাট ও হিমাচলে বিজেপিই জিততে চলেছে

আরো ৪০ রোহিঙ্গা গ্রাম ভস্মীভূত:  এইচআরডব্লিউ

ভর্তি জালিয়াতি সন্দেহে রাবির দুই ছাত্রলীগ নেতা আটক

‘এটাও কিন্তু একটা চ্যালেঞ্জের বিষয়’