গণতন্ত্রের জন্য মধ্যবিত্ত শ্রেণির প্রয়োজনীয়তা

অনলাইন

প্রফেসর আলী রীয়াজ | ২১ নভেম্বর ২০১৭, মঙ্গলবার, ১:৫৮ | সর্বশেষ আপডেট: ৯:২০
আধুনিকায়ন তত্ত্বের আরেকটি বিষয় ছিল গণতন্ত্রের বিকাশের প্রশ্ন। আমি সেটিকেই দ্বিতীয় উদাহরণ হিসেবে ব্যবহার করতে চাই। ১৯৬০-এর দশকে এই ধারণার ব্যাপক প্রচার শুরু হয় যে গণতন্ত্রের সঙ্গে অর্থনীতির বিভিন্ন ধরনের যোগসূত্র আছে, বিশেষ করে মধ্যবিত্ত শ্রেণির উদ্ভব ও বিকাশের সঙ্গে গণতন্ত্রের সম্পর্ক গভীর। স্মরণ করা দরকার যে, আধুনিকায়ন তত্ত্বের প্রবক্তারা এ ধারণার জনক এমন দাবি করা যাবে না, গণতন্ত্রের জন্য মধ্যবিত্ত শ্রেণির প্রয়োজনীয়তার প্রশ্নটি একার্থে অ্যারিস্টেটলের, যিনি বলেছিলেন যে দরিদ্র ও ধনীদের মধ্যে ভারসাম্য রক্ষায় মধ্যবিত্তের দরকার; তবে আধুনিকায়ন তত্ত্বের প্রবক্তারা যে একে আলোচনায় এবং নীতিনির্ধারণের কেন্দ্রে নিয়ে আসেন, সেটা অনস্বীকার্য। যোগসূত্রগুলোর বিভিন্ন দিকের সারসংক্ষেপ এই রকমÑ গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য বিশেষ অর্থনৈতিক অবস্থার দরকার হয় নাÑ অর্থাৎ কেবল ধনী দেশেই গণতন্ত্র প্রতিষ্ঠা হবে তা নয়, তবে অর্থনৈতিক উন্নয়ন গণতন্ত্রের সম্ভাবনা বৃদ্ধি করে (যাকে বলা হয় লিপসেট হাইপোথিসিস)Ñ এই সম্ভাবনার পেছনে কারণ হচ্ছে শিক্ষার প্রসার ও মধ্যবিত্ত শ্রেণির বিকাশ এবং নাগরিকের আয়ের বৃদ্ধি ঘটলে কর্তৃত্ববাদী দেশ ক্রমেই গণতান্ত্রিক হয়ে ওঠে (লিপসেট, ১৯৫৯: ৮৩-৮৪); বুর্জোয়ারা না থাকলে গণতন্ত্র হবে না’ (বেরিংটন মুরের উদ্ধৃতি নো বুর্জোয়াজি, নো ডেমোক্রেসি, মুর, ১৯৬৬); যেভাবেই গণতন্ত্র প্রতিষ্ঠিত হোক না কেন, (অর্থনৈতিকভাবে) উন্নত দেশে গণতন্ত্র টিকে থাকে (প্রেজওরক্সি, ১৯৯২)। পরবর্তী দশকগুলোতেও গণতন্ত্র, গণতন্ত্রায়ন এবং রাজনৈতিক পরিবর্তনের আলোচনায় মধ্যবিত্তের ভূমিকা বিভিন্নভাবে আলোচিত হতে থাকে।
এ ক্ষেত্রে আলোচনার দুটো ধারা সহজেই শনাক্ত করা যায়। প্রথমটি হচ্ছে একরৈখিক, অর্থাৎ যারা মনে করেন যে অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়ন একরৈখিকভাবে চলে, অর্থনৈতিক উন্নয়ন হলেই রাজনৈতিক উন্নয়ন ঘটবে। সিমোর লিপসেট (১৯৫৯), স্যামুয়েল হান্টিংটন (১৯৯১), রোনাল্ড গ্ল্যাসম্যান (১৯৯৫) এই ধারার প্রতিনিধি। অন্যদিকে যারা মনে করেন সম্পর্কটি শর্তসাপেক্ষ, তাদের বক্তব্যের সারকথা হচ্ছে গণতন্ত্রের পক্ষে মধ্যবিত্তের ভূমিকা অন্যান্য আর্থসামাজিক ও আর্থরাজনৈতিক অবস্থা দিয়ে প্রভাবিত হয়। এই ধারার প্রতিনিধিদের মধ্যে আছেন ডেইল জনসন (১৯৮৫), হেগেন কু (১৯৯৭), আকেমগলু ও রবিনসন (২০০০) এবং ব্রুস ডিকেনসন (২০০৩)। কেউ কেউ এ কথাও বলেন যে, রাজনৈতিক পরিবর্তনে মধ্যবিত্তরা ভূমিকা রাখলেও শ্রমজীবীরাই গণতন্ত্রায়নের মূল শক্তি (রুয়েশমায়ার, স্টিফেন্স ও স্টিফেন্স, ১৯৯২)।
লক্ষণীয় এই যে, এসব আলোচনায় মধ্যবিত্ত শ্রেণির ধারণা কার্যত অর্থনৈতিকভাবেÑ আয় ও সামাজিক অবস্থানের আলোকেÑনির্ধারিত হয়েছে, যদিও মধ্যবিত্ত এ ধারণার কোনো সুনির্দিষ্ট সংজ্ঞা নির্ধারণ করা সম্ভব হয়নি। মধ্যবিত্তবিষয়ক বিভিন্ন গবেষণায় ব্যবহৃত সংজ্ঞাগুলোর সারাংশ বিবেচনায় নিয়ে চেন (২০১৩) দেখান যে এদের দু’ভাবে ভাগ করা যায়Ñ সাবজেকটিভ (বিষয়ী/ধারণাপ্রসূত) এবং অবজেকটিভ (বৈষয়িক/বস্তুগত)। সাবজেকটিভ বা বিষয়ী দৃষ্টিভঙ্গি থেকে বলা হয় যে, শ্রেণি হচ্ছে একধরনের মানসিক অবস্থান, যা একজন মানুষের সামগ্রিক আত্মধারণার সঙ্গে সংশ্লিষ্ট; সহজ ভাষায় একজন মানুষ নিজেকে মধ্যবিত্ত মনে করছেন কিনা, নিজেকে সেভাবে বিবেচনা করেন কিনা, তার ওপর নির্ভর করছে তাকে আমরা সেই শ্রেণিভুক্ত করব কিনা। অন্যদিকে অবজেকটিভ বা বৈষয়িক দৃষ্টিভঙ্গির মূলকথা হচ্ছে কোনো সামাজিক-রাজনৈতিক শ্রেণি নির্ধারিত হয় কতগুলো সামাজিক-অর্থনৈতিক সূচক দিয়ে। এই সূচক নির্ধারণের দুটি ধারা রয়েছেÑ একটি হচ্ছে সংখ্যাতাত্ত্বিক বা পরিমাণবাচক (কোয়ান্টিটেটিভ), যেমন আয়, শিক্ষা, পেশা ইত্যাদি। অন্যটি হচ্ছে গুণবাচক (কোয়ালিটেটিভ), যেখানে বলা হচ্ছে যে, মধ্যবিত্ত হচ্ছে তারাই যারা কিছু নির্দিষ্ট বৈশিষ্ট্য ধারণ করে, যা তাদের অন্য শ্রেণিগুলো থেকে আলাদা করে চিহ্নিত করে (চেন, ২০১৪: ৩২-৩৪)।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ওআইসি’র ঘোষণা নেতানিয়াহু’র প্রত্যাখ্যান

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন

ট্রাম্পের কড়া সমালোচনা

গাজীপুরে মসজিদের ভেতর নৈশ প্রহরীকে গলা কেটে হত্যা

‘প্রেম’ করে বিয়ে, চাকরি হারালেন শিক্ষক দম্পতি

চবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির সত্যতা মিলেছে

প্রশ্ন ফাঁস হতো প্রেস থেকে

আবাসিক এলাকায় রাতে হর্ন বাজানোয় নিষেধাজ্ঞা

‘বিএনপি প্রার্থীর নির্বাচনে বাধা নেই’

কুয়ালালামপুরে গ্রেপ্তার ২ ইমিগ্রেশন কর্মকর্তা

জামিনে আপন জুয়েলার্সের তিন মালিক

নারী সহশিল্পীর সঙ্গে যৌন সম্পর্কে বাধ্য করা হয় আমাকে

বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করার আবেদন প্রত্যাখ্যাত ইন্দোনেশিয়ায়

প্রথম ১ মাসে ৬৭০০ রোহিঙ্গাকে হত্যা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমার, বাংলাদেশ সফরের আহ্বান

৪ সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ভূমিমন্ত্রীপুত্র কারাগারে