সিডরের ১০ বছর পর ফিরে এলো হানিফ গাজী

বাংলারজমিন

এম এ সাইদ খোকন, আমতলী (বরগুনা) থেকে | ২০ নভেম্বর ২০১৭, সোমবার
২০০৭ সলের ১৫ই নভেম্বর প্রলয়ংকরী সিডরে নিখোঁজ হয় মো. হানিফ গাজী (২৭)। সবাই ভেবেছিলেন হানিফ মারা গেছে, আর ফিরে আসবে না। সবার আশঙ্কা অমূলক প্রমাণ করে ১০ বছর পর শনিবার দুপুরে হানিফ তার পরিবারের কাছে ফিরে এসেছে। হানিফ বরগুনার তালতলী উপজেলার তেঁতুলবাড়িয়া গ্রামের মোনসের গাজীর বড় ছেলে।
সিডরের ১ সপ্তাহ আগে তেঁতুলবাড়িয়া গ্রামের নুরু সিকদারের ট্রলারে পাথরঘাটার কালীর চর এলাকার ৮ জেলের সঙ্গে সাগরে মাছ ধরতে যায়। সিডরের রাতে সাগরের প্রচণ্ড ঢেউয়ের তোড়ে ট্রলার উল্টে হানিফসহ ৯ জেলে নিখোঁজ হয়। নিখোঁজের পর হানিফের স্বজনরা ধরে নিয়েছিল তার মৃত্যু হয়েছে।
শনিবার সকালে তেঁতুলবাড়িয়া গ্রামের সড়ক দিয়ে হানিফের মতো একজন লোককে হেঁটে যেতে দেখে গ্রামের লোকজনের সন্দেহ হলে তাকে দাঁড় করিয়ে নাম ঠিকানা জিজ্ঞেস করে সে কোনো উত্তর না দিয়ে শুধু কাঁদতে থাকে। এসময় সোহেলের বাবা মোনসের গাজী খবর পেয়ে ছুটে এসে হানিফকে বাড়ি নিয়ে যান। তার নাভীর উপরে পোড়া দাগ এবং পিঠে কালো দাগ দেখে চিনতে পেরে বাবা মোনসের গাজী ছেলেকে বুকে জড়িয়ে ধরে কান্নায় ভেঙে পড়েন। সিডরের ১০ বছর পড় সন্তানকে ফিরে পেয়ে মা-হীন বাবা মোনসের গাজীসহ ভাইবোনেরা কান্নায় ভেঙে পড়েন। হানিফ বাড়ি ফিরে আসার খবর এলাকায় ছড়িয়ে পড়লে শত শত লোক তাকে দেখার জন্য ভিড় জমায়। তবে হানিফকে কিছুটা অপ্রকৃতস্থ মনে হয়েছে। আগত লোকজনের দিকে সে শুধু ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকে কোনো কথা বলে না। পরিচিতদের দেখলে শুধু চোখের পানি ছেড়ে দেয়। হানিফের নিখোঁজের ৬ মাস পর তার সদ্য বিবাহিতা স্ত্রী আসমা বেগম বিয়ে করে অন্যত্র চলে যায়। মা গোলচেহারা বেগম অনেক আগেই মারা গেছেন। মায়ের অবর্তমানে বাবার আদরে বড় হওয়া হানিফ ৫ ভাই-বোনের মধ্যে সবার বড়। হানিফের বাবা মোনসের গাজী কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমার আদরের সন্তান ১০ বছর পর বাড়ি ফিরে আসায় আমি আল্লাহর কাছে লাখ শুকরিয়া জানাই।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন

বিরোধীরা আসলেই কাগুজে বাঘ: মোজাম্মেল হক

গাংনী বিএনপি কার্যালয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ

মহান বিজয় দিবস আজ

চট্টলার সিংহপুরুষের বিদায়

রাজধানীতে বৃদ্ধা ও শিশু খুন

বাংলাদেশ জন্ম নিয়েছিল একটা আদর্শ নিয়ে

সবক্ষেত্রে চাই গুণগত সেবা

বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারে স্পেন!

কাদের-মওদুদকে ঘিরেই স্বপ্ন দু’দলের

শেষমুহূর্তে তৎপর বিএনপি

ট্রাম্প প্রশাসনের ধর্মীয় পক্ষপাতিত্ব

ইউপিডিএফ ভাঙার নেপথ্যে

মুক্তিযোদ্ধাকে হারিয়ে দুইয়ে শেখ জামাল

সারা দেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি ১৮ ডিসেম্বর

যেভাবে অপহরণকারীদের হাত থেকে মুক্ত হলেন সিলেটের ব্যবসায়ী মুন্না