লড়াইটা যেন দ্বিতীয় স্থানের

খেলা

স্পোর্টস ডেস্ক | ২০ নভেম্বর ২০১৭, সোমবার

আন্তর্জাতিক বিরতির পর আবার মাঠে গড়িয়েছে ইংলিশ প্রিমিয়ার ফুটবল লীগ। শনিবার এ লীগে খেলা হয় আটটি। আর তাতে মোট গোল হয় ২৬টি। এর মধ্যে সর্বোচ্চ ৫টি হয় ম্যানইউ-নিউক্যাসল খেলায়। ড্র হয় একটি খেলা ক্রিস্টাল প্যালেস-এভারটন ২-২। এছাড়া চেলসি ও বোর্নমাউথ জিতেছে ৪-০ গোলের ব্যবধানে।
এ দিনের খেলা শেষে ম্যানসিটি আট পয়েন্ট বেশি নিয়ে শীর্ষে রয়েছে। তবে দ্বিতীয় স্থান থেকে সপ্তমস্থানে থাকা দলগুলোর পয়েন্ট পার্থক্য মাত্র চার। যে কোনো দল যে কোনো সময় দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে। ১২ খেলায় ৫ পয়েন্ট নিয়ে সবার নিচে আছে ক্রিস্টাল প্যালেস। লন্ডনের শক্তিশালী ওয়েস্ট হ্যামের অবস্থাও এবার ভালো না। তারা এখন রেলিগেশনের শঙ্কায়।
ম্যানসিটি আপাতত নিরাপদ
পেপ গার্দিওলার পরশে বদলে গেছে ম্যানচেস্টার সিটি। প্রশংসায় ভাসছে দলটি। এরই মধ্যে বৃটিশ পণ্ডিতেরা বলছেন ম্যানসিটির এ দলটি এখন পুরো ইউরোপের মধ্যে সেরা। শনিবার প্রথম খেলায় ম্যান সিটি ২-০ গোলে জিতলো লেস্টার সিটির মাঠে। সব মিলিয়ে টানা ১৬ খেলায় জিতলো তারা। প্রিমিয়ার লীগে ১২ খেলা শেষে তাদের পয়েন্ট ৩৪। ২০১১২তে রবার্তো মানচিনির সময়ে প্রথম ১২ খেলায় ৩৪ পয়েন্ট পেয়েছিল ম্যানসিটি। এক মৌসুম আগের চ্যাম্পিয়ন লেস্টার নিজেদের মাঠে ৪৫ মিনিট পর্যন্ত আটকে রেখেছিল অদম্য ম্যানসিটিকে। কিন্তু বিরতির বাঁশি বাজার আগ মুহূর্তে ব্রাজিলিয়ান জেসুস গোল করে এগিয়ে দেন ম্যানসিটিকে। বিরতির পরে মাত্র ৪ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন বেলজিয়ান ডি ব্রুইনা। ৭৬ খেলায় ব্রুইনার এটি ৫০তম গোল সংশ্লিষ্টতা। সরাসরি নিজে করেছেন তিনি ১৬ গোল আর করিয়েছেন ৩৪টি। এত দ্রুত আর কোনো মিডফিল্ডার এ মাইলফলক ছুঁতে পারেননি। আর লীগে জেসুসের এটি ১৫তম গোল। ২১ খেলায় তার আরো ৫ গোলে সহায়তা রয়েছে।
ফিরেছে পগবা, জিতেছে ম্যানইউ
পল পগবাকে নিয়ে আবারো প্রশংসা শোনালেন তার গুরু হোসে মরিনহো। দলের জয়ের চেয়ে তার কাছে যেন পগবার ফেরাটাই বেশি আনন্দের। মরিনহো বলেন পগবা ও নিমিয়েনজা একত্রে দারুণ জুটি। তারা যেন ম্যানইউয়ের ইঞ্জিন।
আর পগবা সত্যিই আলাদা শ্রেণির খেলোয়াড়। শনিবার রাতে নিউক্যাসলের বিপক্ষে ৪-১ গোলের জয়ে ম্যানইউয়ের হয়ে একটি গোল করেন পগবা। আর একটি গোলে সহায়তা ছিল তার। ফরাসি এ স্ট্রাইকার চোটের কারণে অনেকদিন মাঠের বাইরে ছিলেন। হ্যামস্ট্রিং ইনজুরির কারণে প্রিমিয়ার লীগ আর লীগ কাপের ১২ খেলায় অংশ নিতে পারেননি ২৪ বছর বয়সী পগবা। এদিন ওল্ড ট্রাফোর্ডে মাঠে নেমেই নিজের উপস্থিতি জানান দেন তিনি ভালোভাবেই। আর তাই তার খেলা দেখে খুশি মরিনহো। বলেন, তার কাছ থেকে এটা অনেক দারুণ নৈপুণ্য। ম্যানইউ তাদের গত সাত খেলায় তিনটিতে জিততে পারেনি। এ জয়ে তারা শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির কাছাকাছিই থাকলো। এ জয়ে ম্যানইউ নিজেদের মাঠে টানা ৩৮ ম্যাচ অপরাজিত থাকলো।
এদিন মাঠে নামেন জ্লাতান ইব্রাহিমোভিচও। তিনি শেষ ১৪ মিনিট খেলেন বদলি হিসেবে। ৩৬ বছর বয়সী সুইডিশ ২০শে এপ্রিল পায়ের লিগামেন্ট ছিড়ে মাঠের বাইরে যাওয়ার পর এই প্রথম খেললেন। আর তাকে মাঠে দেখতে পাওয়াটা আলাদা আবেগের-বললেন মরিনহো। তিনি বলেন, তার চোটটা খুবই মারাত্মক ছিল। এই সব গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ছাড়া আমাদের অনেকগুলো কঠিন ম্যাচ খেলতে হয়েছে। আমার যত খেলোয়াড় সুস্থ থাকবে ততই আমার জন্য ভালো।
১৪ মিনিটে গেইলের গোলে এগিয়ে গিয়েছিল নিউক্যাসল। ৩৭ মিনিটে মার্শিয়ালের গোলে সমতায় ফেরে ম্যানইউ। বিরতির আগে যোগ হওয়া সময়ে স্মলিং দলকে এগিয়ে দেন। বিরতির পরে ৫৪ মিনিটে পগবা আর ৭০ মিনিটে লুকাকু গোল রেড ডেভিলদের জয় নিশ্চিত করেন। ১২ খেলায় ২৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ম্যানইউ। সমান খেলায় ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানসিটি। আর ২৫ পয়েন্ট নিয়ে তিন নম্বরে চেলসি।
সালাহ এখন সবার ওপরে
মিশর থেকে আসা এক ফুটবলারের নৈপুণ্যে এগিয়ে চলেছে লিভারপুল। মোহাম্মদ সালাহ নামের এ ফুটবলার শনিবারও করেন ২ গোল। তাতেই ৩-০ গোলে জয় পায় অলরেডরা। আর সাউদাম্পটনের বিপক্ষে পাওয়া এ জয় ২০১৭তে লিভারপুলের প্রথম টানা তিন জয়। সালাহ প্রথমার্ধে দুই গোল করে অ্যানফিল্ডের সমর্থকদের আশ্বস্ত করেন। দ্বিতীয়ার্ধে তৃতীয় গোলটি করেন ব্রাজিলিয়ান ফিলিপ কুটিনহো। এনিয়ে সালাহ এ মৌসুমে ১৪ গোল করলেন যা প্রিমিয়ার লীগের খেলোয়াড়দের মধ্যে সর্বোচ্চ। আর প্রিমিয়ার লীগেও এখন ৯ গোল করে সবার ওপরে আছেন সালাহ। আট গোল করে তার পরে আছেন আগুয়েরো, জেসুস, লুকাকু এবং মোরাতা। এই সালাহ এর আগে ইংলিশ লীগে চেলসির হয়ে খেলেন। কিন্তু মাত্র ১৯ খেলার পর তাকে রোমার কাছে বিক্রি করে তারা। এবার সেই রোমা থেকে লিভারপুল দলে টানে সালাহকে।
এ জয়ের পরেও ২২ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকায় পাঁচ নম্বরে লিভারপুল। ছয়ে থাকা আর্সেনাল আর সাতে থাকা বার্নলির পয়েন্টও ২২। তবে গোলে এগিয়ে লিভারপুল। বার্নলি এদিন সোয়ানসিকে হারিয়েছে ২-০ গোলে। দিনের আরো খেলায় ২-২ গোলে ড্র করেছে ক্রিস্টাল প্যালেস ও এভারটন। আর বোর্নমাউথ ৪-০ গোলে হারিয়েছে হাডার্সফিল্ডকে।
চেলসির টানা চার
ওয়েস্ট ব্রমকে ৪-০ গোলে হারিয়ে শিরোপা লড়াইয়ে ফেরার চেষ্টা জারি রেখেছে চ্যাম্পিয়ন চেলসি। এবারের লীগে এটি তাদের টানা চতুর্থ জয়। আর ওয়েস্টব্রম টানা ১১ খেলায় জয়বঞ্চিত থাকলো। চেলসির পক্ষে প্রথমার্ধেই ৩ গোল করেন আলভারো মোরাতা, ইডেন হ্যাজার্ড, মারকোস আলনসো। দ্বিতীয়ার্ধে আরেকটি গোল করেন হ্যাজার্ড। কন্তে দায়িত্ব নেয়ার পরে হ্যাজার্ড গোল করেছেন এমন ম্যাচে হারেনি চেলসি। আর স্প্যানিশ মোরাতা এ লীগে এ পর্যন্ত আট গোল করে ফেললেন। এ জয়ে ১২ খেলায় ২৫ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে উঠে এলো চেলসি। শনিবার দিনের প্রথম খেলায় আর্সেনালের কাছে হেরে ২৩ পয়েন্ট নিয়ে চার নম্বরে নেমে গেছে গতবারের রানার্সআপ টটেনহ্যাম।
৪৭৯ মিনিট পর গোল সুয়ারেজের
অবশেষে গোলের দেখা পেলেন লুইস সুয়ারেজ। শনিবার স্প্যানিশ লা লিগায় লেগানেসের বিপক্ষে ৩-০ গোলে জয় কুড়ায় শীর্ষ দল বার্সেলোনা। ম্যাচে জোড়া গোল করেন বার্সেলোনার উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজ। প্রতিপক্ষ মাঠে ম্যাচের ২৯তম মিনিটে সুয়ারেজের গোলে এগিয়ে যায় সফরকারী কাতালান দলটি। বার্সেলোনার জার্সি গায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে আগের টানা ৪৭৯ মিনিট গোলবঞ্চিত ছিলেন সুয়ারেজ। গোল স্কোরিং নৈপুণ্য জারি রেখেছেন বার্সেলেনার নতুন রিক্রুট মিডফিল্ডার পাউলিনহো। শনিবার লিওনেল মেসির পাসে ম্যাচের শেষ মিনিটে বার্সেলোনার তৃতীয় গোল আদায় করেন এ ব্রাজিলিয়ান মিডফিল্ডার। লেগানেসের বিপক্ষে মাঠে নামার আগেই গর্বের রেকর্ডে নাম ওঠে বার্সা কোচ আর্নেস্তো ভালভার্দের। লা লিগা ইতিহাসে আসরের শুরুর ১১ ম্যাচে ৩১ পয়েন্টের নজির ছিল না কোনো দলের। আর শনিবারের জয়ে বার্সেলোনার এ রেকর্ড সমৃদ্ধ হলো আরো। ১২ ম্যাচে বার্সার সংগ্রহ ৩৪ পয়েন্ট।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ওআইসি’র ঘোষণা নেতানিয়াহু’র প্রত্যাখ্যান

প্রধানমন্ত্রী দেশে ফিরেছেন

ট্রাম্পের কড়া সমালোচনা

গাজীপুরে মসজিদের ভেতর নৈশ প্রহরীকে গলা কেটে হত্যা

‘প্রেম’ করে বিয়ে, চাকরি হারালেন শিক্ষক দম্পতি

চবি শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির সত্যতা মিলেছে

প্রশ্ন ফাঁস হতো প্রেস থেকে

আবাসিক এলাকায় রাতে হর্ন বাজানোয় নিষেধাজ্ঞা

‘বিএনপি প্রার্থীর নির্বাচনে বাধা নেই’

কুয়ালালামপুরে গ্রেপ্তার ২ ইমিগ্রেশন কর্মকর্তা

জামিনে আপন জুয়েলার্সের তিন মালিক

নারী সহশিল্পীর সঙ্গে যৌন সম্পর্কে বাধ্য করা হয় আমাকে

বিবাহ বহির্ভূত যৌন সম্পর্ক নিষিদ্ধ করার আবেদন প্রত্যাখ্যাত ইন্দোনেশিয়ায়

প্রথম ১ মাসে ৬৭০০ রোহিঙ্গাকে হত্যা

জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে মিয়ানমার, বাংলাদেশ সফরের আহ্বান

৪ সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ভূমিমন্ত্রীপুত্র কারাগারে