ডায়াবেটিস আক্রান্ত শিশুদের চিত্রপ্রদর্শনী

শরীর ও মন

স্টাফ রিপোর্টার | ১৯ নভেম্বর ২০১৭, রোববার | সর্বশেষ আপডেট: ৮:৪৩
রাজধানীতে আয়োজিত হল একটি ব্যতিক্রমধর্মী চিত্র প্রদর্শনীর। এই প্রদর্শনীতে প্রদর্শিত চিত্রশিল্পগুলো এমন কিছু শিশু, কিশোর, তরুণদের আঁকা, যারা খুব ছোটবেলা থেকেই টাইপ-১ ডায়াবেটিস নামে এক জীবনব্যাপী রোগে আক্রান্ত। নিয়মিত ইনসুলিন ইনজেকশন নিয়ে, খাদ্যাভ্যাস ও জীবনযাত্রায় কঠোর নিয়মানুবর্তিতা মেনে চলে এগিয়ে যেতে হচ্ছে তাদের। পান থেকে চুন খসলেই দেখা দেয় নানা সমস্যা। স্কুল কলেজ, খেলার মাঠ, উৎসব-মেলা সর্বত্র থাকতে হয় সদা সতর্ক। এই সব নানা সমস্যা ও প্রতিবন্ধকতার মধ্যেই এই অসাধারণ প্রতিভাবান তরুণরা দেখিয়ে দিল যে তারাও পারে।
ধানমন্ডির গ্যালারি চিত্রকে আয়োজিত প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বিশিষ্ট চিত্রশিল্পী ও চারুকলা ইনস্টিটিউট এর অধ্যাপক জামাল আহমেদ শিল্পীদের চিত্রকর্মের ভূয়সী প্রশংসা করে বলেন, হাত দিয়ে নয়, ছবি আঁকতে হয় হৃদয় দিয়ে। আর তোমাদের আছে সেই সংবেদনশীল হৃদয়। লেখক আনিসুল হক তার বক্তব্যে বলেন, রোগ বালাই সবারই থাকে, আমারও আছে। নানা ব্যথা বেদনায় কষ্ট পাই। কিন্তু এগুলোকে জয় করেই কাজ করে যেতে হয়। সাফ গেমসে ভারোত্তলনে সোনাজয়ী তারকা খেলোয়ার মাবিয়া আক্তার এই তরুণদের উদ্দেশ্যে বলেন, এই পৃথিবীতে যে অবস্থাতে এসেছে সেই অবস্থান থেকেই অনেক কিছু করতে পারে। পরিবেশ পরিস্থিতি সব সময় অনুক’লে থাকবে তা নাও হতে পারে। কিন্তু সবারই মাঝে আছে অপার সম্ভাবনা, চাইলেই যে কেউ হতে পারে সফল।
উদ্বোধন অনুষ্ঠানে এছাড়াও উপস্থিত ছিলেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী রাহুল আনন্দ, অভিনেতা সুমন পাটওয়ারী, বিশিষ্ট চিকিৎসকবৃন্দ ও টাইপ-১ ডায়াবেটিসে আক্রান্ত শিশু কিশোরদের অভিভাবক ও পরিবারের স্বজনরা। পরিশেষে অনুষ্ঠানটির আয়োজক হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ তানজিনা হোসেন সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন-তারুণ্যের উদ্দামতা ও উচ্ছাসের কাছে সব সমস্যাই হার মানে। এই প্রদর্শনীর মানে হল-তোমরা ভেবেছিলে আমরা পারি না, কিন্তু আমরা সব পারি!

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আইভীকে হাসপাতালে দেখে আসলেন ওবায়দুল

তিস্তা কূটনীতিতে চোখ ঢাকার

শাহজালালে বৈদেশিক মুদ্রাসহ দুই যাত্রী আটক

দারুণ শুরু বাংলাদেশের

ভারতের সুপ্রিম কোর্টে ফেলানী হত্যার রিট শুনানি ফের পেছালো

যশোরে বিএনপি নেতা অমিতের বক্তব্যে তোলপাড়

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু

‘বিষয়টি নিয়ে আমি বেশ উত্তেজিত’

পাঁচ দশকের দীর্ঘ লড়াই

ভিডিও দেখে অস্ত্রধারীদের খোঁজা হচ্ছে

‘অতিষ্ঠ হয়ে প্রেমিককে ছুরিকাঘাত’

ফল প্রকাশের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ, অবরোধ

রোহিঙ্গা প্রত্যাবাসনে সময় লাগবে ৯ বছর!

মত প্রকাশের স্বাধীনতা সীমিত, আক্রমণের শিকার নাগরিক সমাজ

মেয়র আইভী হাসপাতালে

জিয়াউর রহমানের ৮২ তম জন্মবার্ষিকী আজ