বিওএ’র আপত্তিতে কোচ আনতে পারছে না বক্সিং

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৯ নভেম্বর ২০১৭, রবিবার
কমনওয়েলত গেমস ও এসএ গেমসকে সামনে রেখে বিদেশি কোচ আনতে চেয়েছিল বাংলাদেশ বক্সিং ফেডারেশন। কোচও চূড়ান্ত করে ফেলেছিলেন ফেডারেশন কর্মকর্তারা। সবকিছু ঠিকঠাক করার পর এতে বাগড়া দিয়েছে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)। অতীত বিবেচনা করেই বক্সিং ফেডারেশনের নির্ধারণ করে দেয়া কোচের খরচ দিতে রাজি না সংস্থাটি।
আগামী বছর অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে কমনওয়েলথ এবং ২০১৯ সালে নেপালে অনুষ্ঠিত হবে সাউথ এশিয়ান (এসএ) গেমস। এই দু’টি গেমসের প্রস্তুতিটা জুতসই করতেই কাজাখস্তানের অভিজ্ঞ কোচ ঝানবেক কুলনিইয়াজবকে আনতে চেয়েছিল বক্সিং ফেডারেশন।
২০০০ সালে কাজাখস্তানের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের কোচ ছিলেন ১৯৫৬ সালে জন্ম নেয়া এই বক্সার। ওই বছরে সিডনিতে অনুষ্ঠিত সামার অলিম্পিকে তারই শিষ্য ইব্রাহিমভ ৭১ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছিলেন। বাংলাদেশে আসার জন্য মাসিক চার হাজার ডলার চেয়েছিলেন আইবার (আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন) লেভেল-১ ও ২ কোর্সধারী এই কোচ। বিদেশি এই কোচের ব্যাপারে ফেডারেশনের সাধারণ সম্পাদক এমএ কুদ্দুস খান বলেন ‘২০১৪ সালেও কমনওয়েলথ গেমসের আগে আমরা ইউক্রেনের গুরেনকো আলেক্সান্দারকে এনেছিলাম। তাকেও মাসিক চার হাজার ডলার দিতে হয়েছিল। এবারো আমরা বিওএতে আবেদন করেছিলাম। কিন্তু বিওএ ফান্ড নেই বলায় ঝানবেক কুলনিইয়াজবকে আনতে পারছি না। খুব ভালো মানের কোচ তিনি। উনাকে আনতে পারলে কমনওয়েলথ গেমসের ক্যাম্পে থাকা বক্সারদের জন্য ভালো হতো।’ তবে বক্সিংয়ে বিদেশি কোচের সিদ্ধান্তহীনতার কথাই জানালেন বিওএর উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু। এ বিষয়ে তিনি বলেন, ‘কমনওয়েলথ গেমসে ছয় ডিসিপ্লিনের মধ্যে কেবল শুটিং ও সাঁতারে বিদেশি কোচ রয়েছে। মান যাচাই করেই বিদেশি কোচের পেছনে খরচ করছে বিওএ। ২০১৪ সালেও আমরা বক্সিংয়ে ইউক্রেনের গুরেনকোকে এনেছিলাম। কিন্তু দেখা গেল, বক্সিং রিংয়ের পাশে দাঁড়ানোর মতো যোগ্যতাও তার ছিল না। তাই এত অর্থ খরচ করে এবার আর বক্সিংয়ের জন্য বিদেশি কোচ আনার ব্যাপারে একমত হতে পারিনি আমরা।’

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নির্বাচনে না আসলে বিএনপির অস্তিত্ব বিপন্ন হবে’

নিখোঁজ প্রকৌশলীর মরদেহ উদ্ধার

মালিবাগে গুদামে আগুন

ওয়ালটনে প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম মারা গেছেন

সাবেক প্রক্টর কারাগারে, প্রতিবাদে অবরুদ্ধ চবি

আপন জুয়েলার্সের তিন মালিকের জামিন স্থগিত

এবারে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

হলফনামার তথ্য গ্রহণযোগ্য নয়: সুজন

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

গুজরাট ও হিমাচলে বিজেপিই জিততে চলেছে

আরো ৪০ রোহিঙ্গা গ্রাম ভস্মীভূত:  এইচআরডব্লিউ

ভর্তি জালিয়াতি সন্দেহে রাবির দুই ছাত্রলীগ নেতা আটক

‘এটাও কিন্তু একটা চ্যালেঞ্জের বিষয়’