মৎস্যজীবী সমিতির নামে জলমহালের ইজারা নেপথ্যে প্রভাবশালী

বাংলারজমিন

এ কে এম মহিম, সুুনামগঞ্জ থেকে | ১৮ নভেম্বর ২০১৭, শনিবার
সুনামগঞ্জের হাওরের জলমহালগুলো ইজারা হয় মৎস্যজীবী সমিতির নামে। নীতিমালা অনুযায়ী প্রতিটি জলমহাল মৎস্যজীবী সমিতির নামে ইজারা হলেও বাস্তব চিত্র ভিন্ন। প্রতিটি জলমহাল মৎস্যজীবী সমিতির নামে ইজারা নেয় প্রভাবশালীরা। রাজনৈতিক পরিচয়ই জলমহাল ইজারার পেছনে কাজ করে। যে সরকার যে সময় ক্ষমতায় আসে সেই সরকার দলীয় নেতাদের দখলে থাকে জলমহালগুলো। ফলে ইজারা নিয়ে প্রভাবশালীদের মধ্যে প্রায়ই ঘটে রক্তক্ষয়ী সংঘর্ষ।
এ বছর দিরাই উপজেলায় জলমহাল দখল নিয়ে নিহত হয়েছেন ৪ জন নিরীহ মানুষ। সূত্র মতে, আইন অনুযায়ী জলমহাল ইজারা হয় মৎস্যজীবী সমিতির নামে। জলমহালের নিকটবর্তী মৎস্যজীবী সমিতিই জলমহালের ইজারা পেয়ে থাকে। ইজারা নীতিমালার এই প্রথম পর্যায়ে শুরু হয় প্রভাবশালীদের দ্বন্দ্ব। কে জলমহাল ভাগিয়ে নেবে এই দ্বন্দ্ব থেকে শুরু হয় সংঘর্ষ। এছাড়া জলমহালের সীমানা নিয়েও স্থানীয় গ্রামবাসীদের সঙ্গে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে জলমহাল দখলদাররা। খোঁজ নিয়ে দেখা গেছে, মৎস্যজীবী সমিতির সদস্যরা আর্থিকভাবে সচ্ছল না হওয়ায় এ সুযোগ কাজে লাগায় স্থানীয় প্রভাবশালী লোকজন। প্রতিটি জলমহালের ইজারা মূল্য মৎস্যজীবী সমিতির নামে প্রভাবশালী দখলদাররা দিয়ে থাকে। ফলে কাগজে মালিক থাকলেও বাস্তবে মালিক হয় না মৎস্যজীবী সমিতি। জলমহালের মাছ আহরণ করে বেশির ভাগ টাকাও নিয়ে নেন দখলদাররা। নামমাত্র পারিশ্রমিক পেয়ে থাকে মৎস্যজীবী সমিতির সদস্যরা।
সরজমিন ঘুরে দেখা গেছে, হাওরের পানি কমতে শুরু করলে জলমহালগুলোতে মাছ ধরার তৎপরতা শুরু হয়। নিজস্ব পাহারাদার বাহিনী দিয়ে প্রভাবশালী লোকজন মাছ আহরণ করে। জলমহালে অস্ত্রশস্ত্র রাখা হয়। মূলত প্রতিপক্ষের লোকজনকে প্রতিহত করতে রাখা হয় অস্ত্রশস্ত্র। অনেক সময় স্থানীয় গ্রামবাসীরাও সংগঠিত হয়ে জলমহালে মাছ ধরতে গেলে সংঘর্ষ বাঁধে। গত ৩রা নভেম্বর দিরাই উপজেলার খাগাউড়া গ্রামে জলমহালের লোকজন আবদুল হান্নান নামে এক জেলেকে পিটিয়ে হত্যা করেছে এমন অভিযোগে থানায় মামলা হয়েছে। এ মামলায় প্রধান আসামি করা হয়েছে দিরাই উপজেলা আওয়ামী লীগের এক নেতাকে। চলতি বছরের ১৭ই জানুয়ারি দিরাই উপজেলার জারলিয়া জলমহালে বন্দুকযুদ্ধে ৩ জন মারা যান। এ মামলার আসামিরা প্রভাবশালী হওয়ায় প্রকাশ্যে ঘুরে ফিরলেও পুলিশ গ্রেপ্তার করে না। ২৬শে জানুয়ারি শাল্লা উপজেলার আটগাঁও ইউনিয়নের সোনাখানি গ্রামে জলমহাল দখল নিয়ে দু’পেক্ষর সংঘর্ষে একজন নিহত ও ৫০ জন আহত হয়েছেন। জলমহাল নিয়ে এ রক্ষক্ষয়ী সংঘর্ষের মাঝেও ইজারা ফাঁকির মহোৎসব চলে। প্রশাসনের কিছু লোকের সহায়তায় সরকারের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি দেয় প্রভাবশালীরা। উচ্চ আদালতে মামলা করে রাজস্ব না দিয়েই অনেকে জলমহালে মাছ ধরে। আবারও অনেকেই খাস কালেকশনের নামে সামান্য টাকা রাজস্ব দিয়ে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নেয়। সুনামগঞ্জ জেলা প্রশাসনের সূত্র মতে, জেলায় ইজারাযোগ্য জলমহাল রয়েছে ১১১৮টি। এ থেকে প্রতি বছর সরকার ১২ কোটি টাকা রাজস্ব পেয়ে থাকে। ইজারা সংশ্লিষ্ট অনেকেই মনে করেন, সুষ্ঠু নীতিমালা আর দেখভাল করলে রাজস্ব বেড়ে যাবে অনেকগুণ। হাওর বাঁচা সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের নেতা অ্যাডভোকেট রুহুল তুহিন বলেন, প্রভাবশালী লোকজন নানা কৌশলে জলমহাল দখল করে থাকে। সরকারকে রাজস্ব ফাঁকি দেয়। প্রায় প্রতি বছরই জলমহাল দখল নিয়ে সংঘর্ষে মানুষ মারা যায়। সুনামগঞ্জ জেলা মৎস্য কর্মকর্তা শংকর চন্দ্র দাস বলেন, এখানে জলমহাল ব্যবস্থাপনায় ত্রুটি রয়েছে। বেশিরভাগ জলমহালে প্রকৃত মৎস্যজীবীরা নেই। তবে এখন সবকিছু একটি নিয়মের মধ্যে আনা হচ্ছে। জেলা প্রশাসকের কার্যালয়ের ডেপুটি নেজারত কালেক্টর (আরডিসি) ফয়সাল আহমেদ জানান, জেলার জলমহালগুলো নানা ত্রুটি ও মধ্যস্বত্বভোগীদের নিয়ন্ত্রণে থাকায়, তাদের নিয়ন্ত্রণ থেকে জলমহালগুলো বের করে আনা হচ্ছে। এখন প্রতিটি সমিতির অডিট রিপোর্ট, ব্যাংক একাউন্ট তদন্ত করা হচ্ছে। এতে করে প্রকৃত জেলেরা তাদের অধিকার ফিরে পাবে। কমবে সংঘর্ষের ঘটনা না।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘নির্বাচনে না আসলে বিএনপির অস্তিত্ব বিপন্ন হবে’

নিখোঁজ প্রকৌশলীর মরদেহ উদ্ধার

মালিবাগে গুদামে আগুন

ওয়ালটনে প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম মারা গেছেন

সাবেক প্রক্টর কারাগারে, প্রতিবাদে অবরুদ্ধ চবি

আপন জুয়েলার্সের তিন মালিকের জামিন স্থগিত

এবারে প্রাথমিক বিদ্যালয়ের প্রশ্নপত্র ফাঁস

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

হলফনামার তথ্য গ্রহণযোগ্য নয়: সুজন

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

গুজরাট ও হিমাচলে বিজেপিই জিততে চলেছে

আরো ৪০ রোহিঙ্গা গ্রাম ভস্মীভূত:  এইচআরডব্লিউ

ভর্তি জালিয়াতি সন্দেহে রাবির দুই ছাত্রলীগ নেতা আটক

‘এটাও কিন্তু একটা চ্যালেঞ্জের বিষয়’