পদ ছাড়বেন না ইতালির কোচ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৫ নভেম্বর ২০১৭, বুধবার
পদ ছাড়বেন না ইতালির ফুটবল দলের কোচ গিয়ান পিয়েরো ভেনতুরা। ইতালির জাতীয় টেলিভিশন চ্যানেলকে তিনি সাক্ষাৎকার দিতে অস্বীকৃতি জানান। অবশ্য ৯০ মিনিট খেলার পর সংবাদ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন তিনি। গত ১৮ মাস দায়িত্ব পালনকালে যে রকম ছিল তার কণ্ঠ ঠিক একই। তিনি জানান, ‘বিশ্বকাপে খেলতে না পারার জন্য ইতালির জনগণের কাছে তার মাফ চাওয়ারও কিছু নেই।’ ভেনতুরা ইতালি ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) সঙ্গে আলোচনা করেই তার ভবিষ্যৎ ঠিক করবেন। তিনি বলেন, ‘আমি পদত্যাগ করবো না কারণ আমি এখনো এফআইজিসি প্রেসিডেন্ট কারলো তাভেচ্চিওর সঙ্গে কথা বলিনি।
আমি অবশ্য ফলের জন্য মাফ চাইছি। কিন্তু যেভাবে খেলেছি সে জন্য নয়। আমরা জয়ের ইচ্ছা নিয়েই চেষ্টা করেছি সাধ্যমতো। খেলার দিক থেকে চিন্তা করলে এটা অনেক ভয়ানক এক ফল। আমিও হতাশ। কিন্তু আমি ধন্যবাদ দেব সানসিরোর দর্শকদের যে তারা শেষ পর্যন্ত আমাদের সমর্থন দিয়ে গেছে।’ ৬৯ বছর বয়সী এ কোচ আরো যোগ করেন, ‘নীল দলের অংশ হতে পেরে এবং একটি দারুণ দলের সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত।’ বুফনসহ কয়েকজন খেলোয়াড়ের অবসর প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘আমরা জানতাম বেশ কয়েকজন প্রবীণ খেলোয়াড় বিদায় নেবে। লক্ষ্য ছিল বিশ্বকাপ। আমাদেরকে সমস্যা নিয়ে ফেডারেশনের মুখোমুখি হতে হবে। এই মুহূর্তে আমি এর চেয়ে বেশি কিছু বলতে চাই না।’
ভেনতুরা আসলে প্রবীণ খেলোয়াড়রা যে একটা সমস্যা ছিল এটাও আকারে ইঙ্গিতে বোঝাতে চেয়েছেন। তিনি বলেন, ‘সামনে ঐতিহাসিক দিন দেখতে পাচ্ছি। আমাদের একঝাঁক তরুণ খেলোয়াড় রয়েছে।’ সোমবারের খেলায় ইতালির প্রথম একাদশের প্রত্যেক খেলোয়াড়ের বয়স ছিল ২৫ বছরের ওপর। এর মধ্যে  ৬ জনের বয়স ছিল ৩০ এর বেশি।
গ্রুপ পর্বে স্পেনের বিপক্ষে ৪-২-৪ পদ্ধতিতে খেলার জন্য ভেনতুরা বেশ সমালোচনার মুখে পড়েন। ওই খেলায় ইতালি হারে ৩-০ গোলে। ওদিকে সোমবারের খেলায় অনেকের পরামর্শ ছিল নাপোলির স্ট্রাইকার লরেঞ্জো ইনসিনিয়েকে খেলানোর। তিনি এ মৌসুমে তার দলের হয়ে এরই মধ্যে ৬টি গোল করেছেন। কিন্তু তিনি রাজি হননি। ইউরো ২০১৬’র পর আন্তনিও কন্তে দায়িত্ব ছেড়ে চেলসিতে যোগ দিলে ভেনতুরাকে নিয়োগ দেয়া হয় ২০২০ ইউরো পর্যন্ত। ইতালিয়ান ফুটবল ফেডারেশন যদি ভেনতুরাকে বরখাস্ত করে তবে দায়িত্ব পেতে পারেন সাবেক এসি মিলান, জুভেন্টাস বস কার্লো আনচেলত্তি। জার্মান চ্যাম্পিয়ন দল বায়ার্ন মিউনিখ ছাড়ার পর তিনি এখন কোনো দলের সঙ্গে যুক্ত নন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনের তিন দফা প্রস্তাব

সিএনজি অটোরিকশার ৪৮ঘন্টার ধর্মঘট

শাহজালালে ৩ কোটি টাকা মূল্যের স্বর্ণসহ আটক ১

দীপিকার মাথা কাটলে পুরস্কার ১০ কোটি রুপি!

নিউ ক্যালেডোনিয়ায় ৭ মাত্রার ভূমিকম্প

কেন সৌদি আরব ও ইরান পরস্পরের প্রতিপক্ষ?

বন্দুকের নলের মুখেও ক্ষমতা ছাড়তে রাজি নন মুগাবে

বাংলাদেশের বন্ধু, মার্কিন কূটনীতিক হাওয়ার্ড বি শেফার আর নেই

তারেক রহমানসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

গেদে সীমান্তে পিতা-পুত্রের মিলন, আবেগঘন এক দৃশ্য

বিএনপির নেতার বাসার সামনে থেকে বোমা উদ্ধার

‘পুরুষের চেয়ে নারীরা বেশি যৌন নিপীড়ক’

দুদকের মামলায় গ্রেপ্তার পঙ্কজ রায়

কেক কেটে তারেক রহমানের জন্মদিন পালন

ডাকাতি, নিরাপত্তাহীনতায় ঢাকায় ভারতীয় কোম্পানি সম্প্রসারণ পরিকল্পনা স্থগিত

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক