পদ ছাড়বেন না ইতালির কোচ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৫ নভেম্বর ২০১৭, বুধবার
পদ ছাড়বেন না ইতালির ফুটবল দলের কোচ গিয়ান পিয়েরো ভেনতুরা। ইতালির জাতীয় টেলিভিশন চ্যানেলকে তিনি সাক্ষাৎকার দিতে অস্বীকৃতি জানান। অবশ্য ৯০ মিনিট খেলার পর সংবাদ সম্মেলনে উপস্থিত হয়েছিলেন তিনি। গত ১৮ মাস দায়িত্ব পালনকালে যে রকম ছিল তার কণ্ঠ ঠিক একই। তিনি জানান, ‘বিশ্বকাপে খেলতে না পারার জন্য ইতালির জনগণের কাছে তার মাফ চাওয়ারও কিছু নেই।’ ভেনতুরা ইতালি ফুটবল ফেডারেশনের (এফআইজিসি) সঙ্গে আলোচনা করেই তার ভবিষ্যৎ ঠিক করবেন। তিনি বলেন, ‘আমি পদত্যাগ করবো না কারণ আমি এখনো এফআইজিসি প্রেসিডেন্ট কারলো তাভেচ্চিওর সঙ্গে কথা বলিনি।
আমি অবশ্য ফলের জন্য মাফ চাইছি। কিন্তু যেভাবে খেলেছি সে জন্য নয়। আমরা জয়ের ইচ্ছা নিয়েই চেষ্টা করেছি সাধ্যমতো। খেলার দিক থেকে চিন্তা করলে এটা অনেক ভয়ানক এক ফল। আমিও হতাশ। কিন্তু আমি ধন্যবাদ দেব সানসিরোর দর্শকদের যে তারা শেষ পর্যন্ত আমাদের সমর্থন দিয়ে গেছে।’ ৬৯ বছর বয়সী এ কোচ আরো যোগ করেন, ‘নীল দলের অংশ হতে পেরে এবং একটি দারুণ দলের সঙ্গে কাজ করতে পেরে আমি গর্বিত।’ বুফনসহ কয়েকজন খেলোয়াড়ের অবসর প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘আমরা জানতাম বেশ কয়েকজন প্রবীণ খেলোয়াড় বিদায় নেবে। লক্ষ্য ছিল বিশ্বকাপ। আমাদেরকে সমস্যা নিয়ে ফেডারেশনের মুখোমুখি হতে হবে। এই মুহূর্তে আমি এর চেয়ে বেশি কিছু বলতে চাই না।’
ভেনতুরা আসলে প্রবীণ খেলোয়াড়রা যে একটা সমস্যা ছিল এটাও আকারে ইঙ্গিতে বোঝাতে চেয়েছেন। তিনি বলেন, ‘সামনে ঐতিহাসিক দিন দেখতে পাচ্ছি। আমাদের একঝাঁক তরুণ খেলোয়াড় রয়েছে।’ সোমবারের খেলায় ইতালির প্রথম একাদশের প্রত্যেক খেলোয়াড়ের বয়স ছিল ২৫ বছরের ওপর। এর মধ্যে  ৬ জনের বয়স ছিল ৩০ এর বেশি।
গ্রুপ পর্বে স্পেনের বিপক্ষে ৪-২-৪ পদ্ধতিতে খেলার জন্য ভেনতুরা বেশ সমালোচনার মুখে পড়েন। ওই খেলায় ইতালি হারে ৩-০ গোলে। ওদিকে সোমবারের খেলায় অনেকের পরামর্শ ছিল নাপোলির স্ট্রাইকার লরেঞ্জো ইনসিনিয়েকে খেলানোর। তিনি এ মৌসুমে তার দলের হয়ে এরই মধ্যে ৬টি গোল করেছেন। কিন্তু তিনি রাজি হননি। ইউরো ২০১৬’র পর আন্তনিও কন্তে দায়িত্ব ছেড়ে চেলসিতে যোগ দিলে ভেনতুরাকে নিয়োগ দেয়া হয় ২০২০ ইউরো পর্যন্ত। ইতালিয়ান ফুটবল ফেডারেশন যদি ভেনতুরাকে বরখাস্ত করে তবে দায়িত্ব পেতে পারেন সাবেক এসি মিলান, জুভেন্টাস বস কার্লো আনচেলত্তি। জার্মান চ্যাম্পিয়ন দল বায়ার্ন মিউনিখ ছাড়ার পর তিনি এখন কোনো দলের সঙ্গে যুক্ত নন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘দোষ প্রমাণ হলে ব্যবস্থা’

দুই পাণ্ডার পরিবেশ বান্ধব বিমানযাত্রা

এমপি তাপসের আশ্বাসে অবরোধ প্রত্যাহার করলেন ব্যবসায়ীরা

‘মামলা প্রত্যাহার না করলে নির্বাচন করতে দেয়া হবে না’

চলন্ত ট্রেনে উঠতে গিয়ে দুই পা হারালেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশী সহ নিহত ৯

‘সরকার ব্যর্থ হলে বিএনপিই দাবি পূরণ করবে’

সিরিয়ায় প্রবেশ করেছে তুরস্কের স্থলবাহিনী

‘অভিযোগের ভিত্তিতেই শিক্ষামন্ত্রীর পিওসহ তিনজনকে গ্রেপ্তার’

চা: একটি শব্দের ইতিবৃত

ছুরিকাঘাতে এক রোহিঙ্গা নিহত

‘পদ্মাবত’ ছবি নিয়ে উত্তেজনা

কাল শুরু রোহিঙ্গা প্রত্যাবর্তন, উদ্বেগ-অভিযোগ

স্মৃতি ফেরাতে ৫৫ বছর পর ফের বিয়ে! দেখুন ভিডিওসহ

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

রংপুরে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১