রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন চায় ডেনমার্ক

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ১৪ নভেম্বর ২০১৭, মঙ্গলবার, ৮:২৩
রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের পৈতৃক নিবাসে নিরাপদ, স্থায়ী ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের তাগিদ দিয়েছে ডেনমার্ক। ঢাকায় পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে এক বৈঠকে সফররত দেশটির উন্নয়ন সহযোগিতা বিষয়ক রাষ্ট্রীয় সচিব (স্টেট সেক্রেটারি ফর দ্য ডেভেলপম্যান্ট কো-অপারেশন) মার্টিন বিলে হারম্যান-এর নেতৃত্বাধীন প্রতিনিধি দল এ তাগিদ দেয়। আজ মঙ্গলবার রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় ওই বৈঠক হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ডেনিশ সরকারের সঙ্গে নিয়মিত আলোচনা বা স্ট্র্যাটেজিক ডায়ালগ সংক্রান্ত সমঝোতার আওতায় এটিই ছিল প্রথম আলোচনা বা সংলাপ। মঙ্গলবার সকালে বৈঠকের আগে আগে এ সমঝোতা সই হয়। রাতে মন্ত্রণালয়ের ইউরোপ অনুবিভাগের কর্মকর্তারা জানান, বৈঠকে বিভিন্ন ইস্যুতে দুই দেশ আরও ঘনিষ্টভাবে কাজ করতে সম্মত হয়েছে।
যার মধ্যে রয়েছেÑ দ্বিপক্ষীয় স্বার্থ এবং বৈশ্বিক ইস্যুতে উভয়ের স্বার্থে আন্তর্জাতিক এবং আঞ্চলিক বিষয়াদি নিয়ে কাজ করা। বৈঠকে দুই দেশের প্রতিনিধি দলের প্রধান রোহিঙ্গা আশ্রিত কক্সবাজারের স্থানীয় লোকজনের উন্নয়নে ডেনমার্কের সহায়তা বিষয়ক একটি রাজনৈতিক ঘোষনাও সই হয়। দ্রুত এবং আচমকা রোহিঙ্গা ঢল নামা ওই এলাকা বারবার বন্যা আক্রান্ত হয়। সেখানে মৌসুমী সাইক্লোন লেগেই থামে। যা স্থানীয় লোকজনের জীবনযাত্রায় মারতœক চাপ তৈরি করে। বিষয়গুলো বিবেচনায় নিয়ে ডেনমার্ক সরকার কক্সবাজারের স্থানীয় লোকজনের জীবনমান উন্নয়নে অতিরিক্ত ৫.২ মিলিয়ন ডলারে সহায়তার অঙ্গীকার করেছে। বাংলাদেশের কৃষি, শিক্ষা, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা এবং মানবাধিকার বিষয়ক চলমান সহায়তার বাইরে এ সহায়তা দেবে। বৈঠকে লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় নেয়ার জন্য বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে ধন্যবাদ জানিয়ে ডেনিশ প্রতিনিধি দল মানবিক এ সঙ্কট মোকাবিলায় সব ধরনের সহায়তার অঙ্গীকার করে। ডেনিশ সরকার এ পর্যন্ত রোহিঙ্গাদের জন্য ১৮.৭ মিলিয়ন ডলারের মানবিক সহায়তা দিয়েছে। পররাষ্ট্র সচিব শহীদুল হক রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ তৈরিতে অত্যন্ত সক্রিয় এবং বাস্তচ্যুতদের জন্য সহায়তায় এগিয়ে আসার জন্য ডেনিশ সরকারের ভূয়সী প্রশংসা করেন। বলেন, মানবিক এ সংকটে সহায়তা প্রদানকারীদের মধ্যে ডেনিশ সরকার সবার আগে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

selina

২০১৭-১১-১৪ ০৭:৫৬:২৫

Concern military personnel of burma should placed under summery trial at UN's ICC Hague court for brutal massive killing of rohinga Muslim people .

আপনার মতামত দিন

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি

‘বিএনপি নির্বাচনে না আসলে অস্তিত্ব সংকটে পড়বে’

আনন্দ শোভাযাত্রার রুট ম্যাপ দেখে চলাচলের অনুরোধ ডিএমপির

‘হাইকোর্টে রুল নিষ্পত্তি না হওয়ায় আমারদেশ প্রকাশে বিলম্ব হচ্ছে’

সমঝোতা স্বাক্ষরের পরও রোহিঙ্গারা প্রবেশ করছে

কাউন্টারে টিকেট নেই, দ্বিগুণ দামে মিলছে ফেসবুকে!

৭ই মার্চের ভাষণের ইউনেস্কো স্বীকৃতি সরকারিভাবে উদযাপন আগামীকাল

‘প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে তারা গুমের সঙ্গে জড়িত’

শপথ নিলেন মানাঙ্গাগওয়া

বাণিজ্য, জ্বালানী ও যোগাযোগ খাতে সহযোগিতা নিয়ে আলোচনা

‘বিএনপির ভোট পাওয়ার মতো এমন কোনো কাজের নিদর্শন নেই’

তাজরীন ট্র্যাজেডির ৫ বছর, শেষ হয়নি বিচার

দুই দফা জানাজা শেষে নেত্রকোনার পথে বারী সিদ্দিকীর মরদেহ

রোহিঙ্গা ফেরতের চুক্তি ‘স্টান্ট’: এইচআরডব্লিউ

‘আমি হতবাক’

ডাক্তাররা বেশ প্রভাবশালী ও তদবিরে পাকা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী