ষড়যন্ত্রকারীদের হুঁশিয়ারি দিলেন জিম্বাবুয়ের সেনাপ্রধান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ নভেম্বর ২০১৭, বুধবার
জিম্বাবুয়ের সেনাপ্রধান জেনারেল কনস্তান্তিনো চিয়েঙ্গা সে দেশের সরকারবিরোধী মত প্রকাশকারীদের ওপর নিপীড়ন বন্ধ করতে হুঁশিয়ারি দিয়েছেন। দেশটির ক্ষমতাসীন জানু-পিএফ দল সরকার বিরোধীদের ওপর অন্যায় আচরণ অব্যাহত রাখলে প্রয়োজনে তা দমন করতে সেনাবাহিনী হস্তক্ষেপ করবে বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি। এ খবর দিয়েছে বিবিসি অনলাইন। অবশ্য, ৯০ জন সিনিয়র সেনা কর্মকর্তা সঙ্গে নিয়ে অংশগ্রহণ করা সংবাদ সম্মলনে নির্দিষ্ট কারো প্রতি অভিযোগের আঙ্গুল তোলেন নি তিনি। প্রসঙ্গত, সমপ্রতি দেশটির রাজনীতিতে এক বিরল ঘটনা ঘটেছে। সরকারবিরোধী কর্মকাণ্ডে যুক্ত থাকার অভিযোগে ডেপুটি প্রেসিডেন্ট এমারসন মনাঙ্গাগাগয়াকে বহিষ্কার করেছেন প্রেসিডেন্ট রবার্ট মুগাবে।
এর ফলে মনাঙ্গাগাগয়া দেশ ছেড়ে পালিয়ে গেছেন। এক সময় তাকে প্রেসিডেন্ট মুগাবের উত্তরসূরী ভাবা হতো। বর্তমানে মুগাবের স্ত্রী গ্রেস তার পরবর্তী উত্তরসূরী হতে যাচ্ছেন বলে ভাবা হচ্ছে। গ্রেস মনাঙ্গাগাগয়াকে একটি বিষধর সাপ হিসেবে উল্লেখ করে বলেন, ক্ষতিকর এই সাপের মাথায় আঘাত করে এর বিনাশ করার সময় হয়ে এসেছে। উল্লেখ্য, ক্ষ্যাপা এবং নির্ভীক স্বভাবের জন্য মনাঙ্গাগাগয়া জিম্বাবুয়ের রাজনৈতিক অঙ্গনে ‘কুমির’ বলে পরিচিত। তিনি প্রেসিডেন্ট মুগাবেকে উদ্দেশ্য করে বলেছিলেন, ‘জানু-পিএফ পার্টি আপনি অথবা আপনার স্ত্রীর ব্যক্তিগত সমপত্তি নয় যে, যখন যা ইচ্ছে করবেন।’
সেনাবাহিনীর সদরদপ্তরে আয়োজিত ওই সংবাদ সম্মলনে সেনাপ্রধান চিয়েঙ্গা আরো বলেন, বর্তমানে সরকারের বিরোধিতা করা হলেই যেভাবে রাজনৈতিক নিপীড়নের ঘটনা ঘটছে, তা অব্যাহত থাকলে তার ফল ভালো হবে না। উল্লেখ্য, নির্বাসনে যাওয়া ডেপুটি প্রেসিডেন্ট মনাঙ্গাগাগয়া পূর্বে প্রতিরক্ষা ও নিরাপত্তা বিষয়ক মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন। তার মতো সংস্কারপন্থিকে সরিয়ে দেয়ার ঘটনাকে ভালোভাবে দেখছেন না অনেকেই।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রবি-সোমবার সব সরকারি কলেজে কর্মবিরতি

‘বিএনপি নির্বাচনে না আসলে অস্তিত্ব সংকটে পড়বে’

আনন্দ শোভাযাত্রার রুট ম্যাপ দেখে চলাচলের অনুরোধ ডিএমপির

‘হাইকোর্টে রুল নিষ্পত্তি না হওয়ায় আমারদেশ প্রকাশে বিলম্ব হচ্ছে’

সমঝোতা স্বাক্ষরের পরও রোহিঙ্গারা প্রবেশ করছে

কাউন্টারে টিকেট নেই, দ্বিগুণ দামে মিলছে ফেসবুকে!

৭ই মার্চের ভাষণের ইউনেস্কো স্বীকৃতি সরকারিভাবে উদযাপন আগামীকাল

‘প্রধানমন্ত্রীর বক্তব্য প্রমাণ করে তারা গুমের সঙ্গে জড়িত’

শপথ নিলেন মানাঙ্গাগওয়া

বাণিজ্য, জ্বালানী ও যোগাযোগ খাতে সহযোগিতা নিয়ে আলোচনা

‘বিএনপির ভোট পাওয়ার মতো এমন কোনো কাজের নিদর্শন নেই’

তাজরীন ট্র্যাজেডির ৫ বছর, শেষ হয়নি বিচার

দুই দফা জানাজা শেষে নেত্রকোনার পথে বারী সিদ্দিকীর মরদেহ

রোহিঙ্গা ফেরতের চুক্তি ‘স্টান্ট’: এইচআরডব্লিউ

‘আমি হতবাক’

ডাক্তাররা বেশ প্রভাবশালী ও তদবিরে পাকা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী