লেবাননের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে সৌদি আরব: হিজবুল্লাহ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ নভেম্বর ২০১৭, রবিবার
লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরিকে গৃহবন্দি করে সৌদি আরব দেশটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে বলে মন্তব্য করেছে শিয়া-ভিত্তিক রাজনৈতিক ও জঙ্গি দল হিজবুল্লাহ। পাশাপাশি দলটি অভিযোগ করেছে, সৌদি আরব হারিরিকে বন্দি করেছে। লেবাননে অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে তাকে পদত্যাগে বাধ্য করা হয়েছে। শুক্রবার টেলিভিশনে দেয়া এক বক্তব্যে এসব কথা বলেন হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। হাসান নাসরাল্লাহ তার বক্তৃতায় বলেন, সাদ আল হারিরি’র সৌদি আরবে আটক হওয়ার ঘটনা লেবাননের সকল নাগরিকের জন্য অপমানজনক।
তাকে অবশ্যই লেবাননে ফিরিয়ে দিতে হবে। হিজবুল্লাহর নেতা অভিযোগ করেন, লেবাননে হামলা করতে ইসরাইলকে উৎসাহিত করছে সৌদি আরব। তিনি সতর্ক করে বলেন, তাদের কোনো ভুল হিসাব বা ভুল পদক্ষেপ পরিস্থিতিকে আরো খারাপ করবে। সৌদি আরবের উদ্দেশ্যে তিনি বলেন, আগের যুদ্ধগুলোর মতো সৌদি আরব লেবাননেও পরাজিত হবে। তবে নাসরাল্লাহর ভাষণের প্রতিক্রিয়ায় রিয়াদ বলেছে, হারিরি একজন মুক্ত মানুষ। তিনি স্বেচ্ছায় পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে সোমবার রিয়াদ অভিযোগ করেছিল যে, লেবানন ও ইরান সমর্থিত হিজবুল্লাহ সৌদি
আরবের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। এদিকে, এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন কোনো দেশ যেন লেবাননের অস্থিতিশীল অবস্থার সুযোগ না নিতে পারে সে বিষয়ে সতর্ক করেছেন। তিনি বলেছেন, ওয়াশিংটন কঠোরভাবে লেবাননের স্বাধীনতাকে সমর্থন করে। হারিরিকে প্রধানমন্ত্রী হিসেবে উল্লেখ করে তিনি বলেন, যুক্তরাষ্ট্র হারিরিকে ঘনিষ্ঠ সহযোগী মনে করে। লেবাননে কোনো বিদেশি শক্তি, মিলিশিয়া বা কোনো সশস্ত্র গোষ্ঠীর বৈধতা নেই। টিলারসন বলেন, হারিরি নিজের ইচ্ছার বিরুদ্ধে সৌদি আরবে বন্দি রয়েছেন এমন কোনো ইঙ্গিত তারা পাননি। তবে যুক্তরাষ্ট্র পরিস্থিতি নজরদারিতে রেখেছে। এছাড়া, ফ্রান্স ইঙ্গিত দিয়েছে যে, সৌদি আরব হারিরিকে জোরপূর্বক আটক করেছে। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, লেবাননের বর্তমান পরিস্থিতিতে কার্যকর ভূমিকা রাখার জন্য হারিরিকে চলাফেরার স্বাধীনতা দেয়া হোক। উল্লেখ্য, সম্প্রতি লেবাননের প্রধানমন্ত্রী সাদ আল হারিরি প্রাণ-নাশের আশঙ্কা প্রকাশ করে পদত্যাগের ঘোষণা দেন। এই ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতে থাকে। ইরান সমর্থিত হিজবুল্লাহর দাবি, সৌদি আরব জোরপূর্বক হারিরিকে পদত্যাগে বাধ্য করেছে। কিন্তু সৌদি আরব হিজবুল্লাহর এই দাবি অস্বীকার করেছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রোহিঙ্গা সঙ্কট সমাধানে চীনের তিন দফা প্রস্তাব

সিএনজি অটোরিকশার ৪৮ঘন্টার ধর্মঘট

শাহজালালে ৩ কোটি টাকা মূল্যের স্বর্ণসহ আটক ১

দীপিকার মাথা কাটলে পুরস্কার ১০ কোটি রুপি!

নিউ ক্যালেডোনিয়ায় ৭ মাত্রার ভূমিকম্প

কেন সৌদি আরব ও ইরান পরস্পরের প্রতিপক্ষ?

বন্দুকের নলের মুখেও ক্ষমতা ছাড়তে রাজি নন মুগাবে

বাংলাদেশের বন্ধু, মার্কিন কূটনীতিক হাওয়ার্ড বি শেফার আর নেই

তারেক রহমানসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

গেদে সীমান্তে পিতা-পুত্রের মিলন, আবেগঘন এক দৃশ্য

বিএনপির নেতার বাসার সামনে থেকে বোমা উদ্ধার

‘পুরুষের চেয়ে নারীরা বেশি যৌন নিপীড়ক’

দুদকের মামলায় গ্রেপ্তার পঙ্কজ রায়

কেক কেটে তারেক রহমানের জন্মদিন পালন

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার