জেনেভায় জাতিসংঘের তহবিল সংগ্রহ বৈঠক

রোহিঙ্গাদের জন্য ৩০০০ কোটি টাকার প্রতিশ্রুতি

অনলাইন

কূটনৈতিক রিপোর্টার | ২৪ অক্টোবর ২০১৭, মঙ্গলবার, ১০:১০ | সর্বশেষ আপডেট: ৩:৫০

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে প্রাণে বাচতে বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য প্রায় তিন হাজার কোটি টাকা (৩৬০ মিলিয়ন ডলার) সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে বিশ্ব সম্প্রদায়। সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রতিশ্রুতি সম্মেলনে বিভিন্ন দেশের তরফে এ অঙ্গীকার ব্যক্ত করা হয়। জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক তিনটি সংস্থা, ইউরোপীয় ইউনিয়ন ও কুয়েতের উদ্যোগে এ সম্মেলনের আয়োজন করা হয়। এ দিনের ওই সম্মেলনে জাতিসংঘের মানবিক সহায়তা বিষয়ক প্রধান মার্ক লুকক সাংবাদিকদের জানান, সম্মেলনে আমরা প্রায় ৩৪০ মিলিয়ন ডলার সহযোগিতার আশ্বাস পেয়েছি। তিনি বলেন, শিশু, নারী ও পুরুষ মিয়ানমার থেকে পালাচ্ছে। তাদের অবস্থা বিপন্ন।
জাতিসংঘ জানিয়েছে, পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য প্রায় ৪৩ কোটি ৪০ লাখ (৪৩৪ মিলিয়ন) ডলার সহযোগিতা প্রয়োজন। লুকক সম্মেলনে বলেন, রোহিঙ্গাদের জরুরি সহায়তা দিতে আমাদের আরও অর্থ প্রয়োজন। এটি কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। এটি দীর্ঘদিনের নিপীড়ন, সহিংসতা ও বাস্তুচ্যুতির ধারাবাহিকতায় সর্বশেষ সংযোজন। সম্মেলনে রোহিঙ্গাদের জন্য আরও সাড়ে তিন কোটি ডলার সহযোগিতা দেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তুরস্ক বলেছে, তারা ৫০ মিলিয়ন ডলার ব্যয় করবে। এছাড়া ১৫ মিলিয়ন ডলার সহযোগিতার  ঘোষণা দিয়েছে কুয়েত। যুক্তরাজ্য ১২ মিলিয়ন পাউন্ড, অস্ট্রেলিয়া ১০ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার, ডেনমার্ক ১০ মিলিয়ন ডলার দেয়ার অঙ্গীকার করেছে। সম্মেলনে সহিংসতা কবলিত রাখাইনে ত্রাণ সংস্থাগুলোর পূর্ণ প্রবেশাধিকারের দাবি পুনর্ব্যক্ত করেছেন লুকক। একই সঙ্গে তিনি রোহিঙ্গাদের রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ, সম্মান ও স্বেচ্ছায় প্রত্যাবাসনের নিশ্চয়তা দিতে মিয়ানমারের প্রতি আহ্বান জানিয়েছেন।
বাংলাদেশের উচ্ছ্বসিত প্রশংসা যুক্তরাষ্ট্রের: এদিকে রোহিঙ্গা সংকট নিরসনে নতুন করে আরও ৩৩১ কোটি ডলার (৪০ মিলিয়ন ডলার) বরাদ্দের ঘোষণা দিয়ে মার্কিন  দফতর রোহিঙ্গাদের আশ্রয়দেয়ায় বাংলাদেশের ভূমিকার উচ্ছ্বসিত প্রশংসা করেছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

ঘোড়ামারা আজিজসহ ছয় জনের মৃত্যুদণ্ড

নিবিড় পর্যবেক্ষণে মহিউদ্দিন চৌধুরী

আফ্রিকার স্বৈরাচারদের মেরুদণ্ডে শিহরণ

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...

দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন মেয়র সাক্কু