নারী নেত্রীদের সঙ্গে ইসির সংলাপ-

সংবিধান বিরোধীদের নিবন্ধন বাতিলের দাবি

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৩ অক্টোবর ২০১৭, সোমবার, ৫:৪৬
 রাজনৈতিক দলের কমিটিতে ৩৩ শতাংশ নারী সদস্য রাখার বিষয়টি নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশনকে তাগিদ দিয়েছেন নারী নেত্রীরা। যেসব রাজনৈতিক দল এই বিধানের বিরোধীতা করে তাদের নিবন্ধন বাতিলের সুপারিশ করেছেন তারা। আজ সোমবার নির্বাচন কমিশনের সংলাপে অংশ নিয়ে নারী নেত্রীরা এই সুপারিশ করেন। ইসি গঠনের পর বাংলাদেশের ইতিহাসে এই প্রথম নারী নেত্রীদের সংলাপে ডাকা হয়েছে। সংলাপে ২২ জনকে আমন্ত্রণ জানানো হলেও মাত্র ১৩জন নারী নেত্রী উপস্থিত ছিলেন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে অন্য চার নির্বাচন কমিশনার ও ইসির ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সংলাপে উপস্থিত ছিলেন।

সংলাপ শেষে নারী প্রগতি সংঘের এক্সিকিউটিভ ডিরেক্টর রোকেয়া কবির সাংবাদিকদের বলেন, অনেকগুলো রাজনৈতিক দল সংলাপের সময় রাজনৈতিক দলের সকল পর্যায়ের কমিটিতে ৩৩ শতাংশ নারী রাখার বিধানের বিরোধীতা করেছে। আমরা এর প্রতিবাদ করেছি। সংবিধান বিরোধী এই ধরনের দাবি যারা করেছে তাদের নিবন্ধন বাতিলের দাবি জানিয়েছি।
রোকেয়া বলেন, আমার নির্বাচনে সবার জন্য সমান সুযোগ তৈরির দাবি করেছি। বাংলাদেশের নারীদের সমান অধিকার নাই। তারা বাংলাদেশে নিরাপত্তা থেকে শুরু করে চলাফেরা, রাজনৈতিক দলগুলো থেকে মনোনয়ন পাওয়ার ক্ষেত্রেও তারা সমান সুযোগ পায় না। আমরা এটি নিশ্চিত করার জন্য বলেছি। মেয়েরা উত্তাধিকারের ক্ষেত্রে সমান সুযোগ পায় না এজন্য তারা স্বতন্ত্রভাবে নির্বাচনে অংশ নিতে পারেন না। এছাড়া নির্বাচনে ধর্মের ব্যবহার না করার বিষয়ে কথা হয়েছে। কারণ ধর্মের ব্যবহারের ফলে নারীরা সবচেয়ে বেশি ভিকটিম হয়।
প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা দত্ত বলেন, অনেক নতুন প্রজন্মের ভোটার রয়েছে। তাদের সচেতন করতে হবে। প্রতিবারই আমরা দেখি নির্বাচনের আগে ও পরে নারীরা সংহিংসতার শিকার হয়। এ ব্যাপারে নারীদের যাতে সাপোর্ট দেয়া হয় এবং সহিংসতা না ঘটে। বৃদ্ধ ও প্রতিবন্ধি নারীরা যাতে ভোট দিতে পারে সেই ব্যবস্থা করতে হবে।

[সালেকিন/এমকে]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

ঘোড়ামারা আজিজসহ ছয় জনের মৃত্যুদণ্ড

নিবিড় পর্যবেক্ষণে মহিউদ্দিন চৌধুরী

আফ্রিকার স্বৈরাচারদের মেরুদণ্ডে শিহরণ

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...

দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন মেয়র সাক্কু