প্রধান বিচারপতির ফেরার সুযোগ দেখছেন না খসরু

রিভিউর প্রস্তুতি

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২১ অক্টোবর ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ১:৪৯
বহুল আলোচিত ষোড়শ সংশোধনী মামলায় রিভিউ আবেদন দায়েরের প্রস্তুতি নিচ্ছেন রাষ্ট্রপক্ষের কৌঁসুলিরা। এটর্নি জেনারেল মাহবুবে আলমের নেতৃত্বে একটি কমিটি এ নিয়ে কাজ করে যাচ্ছেন। কমিটিতে দুই জন অতিরিক্ত এটর্নি জেনারেল ছাড়াও আরো কয়েকজন কৌঁসুলি রয়েছেন। এটর্নি জেনারেল গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা লাইব্রেরিতে কাজ করছি। রাত পর্যন্ত কাজ করা হচ্ছে। রিভিউ আবেদনের বিষয়ে প্রস্তুতি নিচ্ছি।
কবে নাগাদ হবে সেটি ঠিক না হলেও দ্রুতই হবে। কার্যক্রম চলমান।’ রাষ্ট্রপক্ষ এরই মধ্যে এ মামলার রায়ের সত্যায়িত কপি পেয়েছে। নিয়ম অনুযায়ী এখন ৩০ দিনেরও কম সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে রিভিউ আবেদন দায়ের করতে হবে।
গত ১লা আগস্ট ষোড়শ সংশোধনী মামলার রায় প্রকাশ হয়। সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ষোড়শ সংশোধনী বাতিল করে হাইকোর্টের দেয়া রায় বহাল রাখেন। রায়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার কিছু পর্যবেক্ষণের তীব্র সমালোচনা করেন সরকারি দলের নেতারা। সংসদেও এ নিয়ে আলোচনা হয় এবং প্রস্তাব পাস হয়। এরই মধ্যে এক মাসের বেশি সময়ের ছুটিতে রয়েছেন প্রধান বিচারপতি। তার ছুটি নিয়ে তীব্র বিতর্ক চলছে। তার বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের কিছু অভিযোগও উত্থাপিত হয়েছে।
ওদিকে, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তার কাজে আর ফিরতে পারবেন না বলে মনে করেন আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আবদুল মতিন খসরু। চ্যানেল আইতে প্রচারিত ‘বিবিসি প্রবাহ’ অনুষ্ঠানে তিনি বলেন, বিচারক যদি কখনও বিতর্কিত হন, দুর্নীতির অভিযোগ থাকে, ওনার সঙ্গে সঙ্গে পদত্যাগ করতে হয়। অন্য বিচারপতিদের কাছে মাননীয় বিচারপতি এসকে সিনহা বলেছেন উনি রিজাইন করবেন। রিজাইন করার পরিবর্তে উনি একটা স্টেটমেন্ট দিয়ে চলে গেলেন... আবার এসে চেয়ারে বসতে চাচ্ছেন। অন্য বিচারপতিরা বলেছেন, আমরা ওনার সঙ্গে আর বসবো না। ওনার আসার আর সুযোগ নেই। আমার মনে হয় এটা সুদূরপরাহত। প্রধান বিচারপতির বিরুদ্ধে যদি দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগ থাকে তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হলো না কেন?- বিবিসির এমন প্রশ্নে মি: খসরু বলেন, আইনগত ব্যবস্থা নেয়ার সময় চলে যায়নি। বিষয়টি প্রক্রিয়াধীন আছে বলে তিনি উল্লেখ করেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

ঘোড়ামারা আজিজসহ ছয় জনের মৃত্যুদণ্ড

নিবিড় পর্যবেক্ষণে মহিউদ্দিন চৌধুরী

আফ্রিকার স্বৈরাচারদের মেরুদণ্ডে শিহরণ

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...

দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন মেয়র সাক্কু