পীরগঞ্জে ৪০ স্কুলে নেই প্রধান শিক্ষক

বাংলারজমিন

পীরগঞ্জ (ঠাকুরগাঁও) প্র্রতিনিধি | ১৭ অক্টোবর ২০১৭, মঙ্গলবার
ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার ৪০টি সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ে দীর্ঘদিন ধরে কোনো প্রধান শিক্ষক নেই। বিদ্যালয়ের সহকারী শিক্ষকরাই ভারপ্র্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব প্রালন করছেন। উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, পীরগঞ্জ উপজেলায় মোট সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা ১৮৯টি। এর মধ্যে ৪০টি সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই। সরেজমিনে উপজেলার বহড়া সরকারি প্র্রাথমিক বিদ্যালয় ও দস্তমপ্রুর সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ে গিয়ে জানা যায়, প্রধান শিক্ষক না থাকায় সহকারী শিক্ষকই ভারপ্র্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। আর ভারপ্র্রাপ্ত প্রধান শিক্ষককে দাপ্তরিক কাজ নিয়ে অধিকাংশ সময় ব্যস্ত থাকার কারণে পাঠদান ব্যাহত হচ্ছে।
প্রধান শিক্ষক না থাকায় বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে নানা সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলে জানান বহড়া সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ের ভারপ্র্রাপ্ত প্রধান শিক্ষক বীরেন্দ্রনাথ রায়।
তিনি বলেন, “আমাদের বিদ্যালয়ে প্রথম থেকে প্রঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীর সংখ্যা ৮৮ জন। আর সহকারী শিক্ষকের পদ রয়েছে চারটি ও প্রধান শিক্ষকের একটি।
কিন্তু বর্তমানে বিদ্যালয়ে মোট সহকারী শিক্ষকের সংখ্যা তিনজন। তিনি আরও জানান, তিনজনের মধ্য থেকে তাকে ভারপ্র্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব প্রালন করতে হচ্ছে। এখন দুই সহকারী শিক্ষক দিয়েই চলছে বিদ্যালয়ের পাঠদান। এতে বিষয়ভিত্তিক পাঠদানে সমস্যা হয়। দস্তমপ্রুর সরকারি প্র্রাথমিক বিদ্যালয়ের ভারপ্র্রাপ্ত প্রধান শিক্ষক ও পীরগঞ্জ উপজেলা প্র্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, একটি বিদ্যালয়ের প্রধান শিক্ষকই হলো মূল চালিকা শক্তি। প্রধান শিক্ষক না থাকায় বিদ্যালয়ে শিক্ষার্থীদের পাঠদান কিছুটা ব্যাহত হচ্ছে। এর প্রভাব শিক্ষার্থীদের ফলাফলে পড়তে পারে বলে তিনি মনে করেন। প্রধান শিক্ষক না থাকায় বিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কিছু সমস্যার কথা স্বীকার করে উপজেলা শিক্ষা অফিসার নজরুল ইসলাম বলেন, চার বছর থেকেই শিক্ষামন্ত্রণালয় থেকে কোনো প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হয়নি। ভারপ্র্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে বিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে কিছু সমস্যায় পড়তে হয় তবে শূন্য পদ পূরণের জন্য শিক্ষামন্ত্রণালয়ে তথ্য পাঠানো হয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘আপাতত ভাত-রুটি থেকে দূরে আছি’

মা ও ছেলেকে কুপিয়ে হত্যা করলো যুবক

দেখা হলো কথা হলো

দল থেকে বহিষ্কার মুগাবে

‘রোহিঙ্গাদের নির্যাতন যুদ্ধাপরাধের শামিল’

আন্ডা-বাচ্চা সব দেশে, বিদেশে কেন টাকা পাচার করবো

জেনেভায় বাংলাদেশের পক্ষে থাকবে জাপান

প্রেমিকের সঙ্গে পালাতে গিয়ে কিশোরী ধর্ষিত

আসামি ‘আতঙ্কে’ সিলেটে আওয়ামী লীগ নেতারা

ত্রাণসামগ্রী বিক্রি করছে রোহিঙ্গারা

ভারতের সঙ্গে সম্প্রীতি নষ্ট করতেই রংপুরে সংখ্যালঘুদের ওপর হামলা

সময় হলে বাধ্য হবে সরকার

কানাডার উন্নয়নমন্ত্রী আসছেন মঙ্গলবার

ব্যক্তির নামে সেনানিবাসের নামকরণ মঙ্গলজনক হবে না: মওদুদ

কায়রোয় আরব নেতাদের জরুরি বৈঠক

পুলিশি জেরার মুখে নেতানিয়াহু