জবি’র ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁস, আটক ২

অনলাইন

জবি প্রতিনিধি | ১৩ অক্টোবর ২০১৭, শুক্রবার, ৭:৪৮
 জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার প্রায় ২ ঘন্টা আগে প্রশ্ন ফাঁসের অভিযোগ পাওয়া গেছে। শুক্রবার বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষার শুরুর আগে প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার অপরাধে দুই জনকে আটক করা হয়। আটককৃতরা- আয়শা আক্তার সোহা (রোল-১০৫৯১৮) এবং শাখাওয়াত হোসাইন (রোল-১০৬৯৭৭)।
জানা যায়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রায় ২ ঘন্টা আগে ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলোর বাইরে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের মোবাইলে কিছু একটা পড়তে দেখা যায়। এতে বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের সন্দেহ হলে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী মেহেদী হাসান মিতুল (রোল-১০৮২৬৮) ও নাজমুল হাসানের (রোল-১০৫৩১৭) কাছ থেকে মোবাইল নিয়ে সেখানে উত্তরপত্র দেখতে পাওয়া যায়। এ সময় তাদের কাছ থেকে উত্তরপত্র ও প্রবেশ পত্রের ছবি তুলে নিয়ে তাদের প্রক্টর অফিসে নিয়ে আসতে চাইলে পাশে থাকা কয়েকজন নিজেদের যুবলীগ নেতা পরিচয় দিয়ে বাধা দেয়। পরীক্ষা শেষে সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নূর মোহাম্মদের কাছে প্রশ্ন ও উত্তরপত্রটির উপস্থাপন করে। প্রক্টরও পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে উদ্ধার করা প্রশ্নপত্রের হুবহু মিল পান।
এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে পরীক্ষার আগে ২ পরীক্ষার্থীর মোবাইলে উত্তরপত্র পাওয়া গেলে তাদের আটক করা হয়। এদের মধ্যে আয়শা আক্তার সোহার মোবাইলের ফেসবুক মেসেঞ্জারে ১টা ১৬ মিনিটে উত্তরপত্র পাঠানোর প্রমাণ পাওয়া যায়। সাখাওয়াতের মোবাইলে ২টা ২৮ মিনিটে এ উত্তরপত্রের সঙ্গে পরীক্ষার প্রশ্নের হুবহু মিল পাওয়া গেছে। ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি জাকারিয়া মিয়া বলেন, অধিকতর যাছাইয়ের মাধ্যমে মূল হোতাদের খুঁজে বের করা হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রক্টর ড.নূর মোহাম্মদ জানান, ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট রুনা লাইলা আটককৃত দুই পরীক্ষার্থীর পরীক্ষা বাতিল করেন। তাদের পরীক্ষার হলের বাইরে উত্তরসহ আটক করায় পরীক্ষা বাতিল করা হয়েছে। এছাড়া আটক না হওয়া মেহেদী হাসান মিতুল ও নাজমুল হাসানের পরীক্ষা বিজ্ঞান অনুষদের ডিনের মাধ্যমে বাতিল করা হবে। ভিসি অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, প্রশ্নফাঁস ঠেকাতে আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের বাইরে ভর্তি পরীক্ষা নেয়া হবে না। আবেদন যোগ্যতা বাড়িয়ে কম সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নেয়া হবে। বাইরের সব কেন্দ্র বাতিল করে দেয়া হবে। বাইরের কেন্দ্র থেকে প্রশ্নফাঁসের ঘটনা ঘটতে পারে বলে জানান তিনি।

[এফএম]

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

স্বস্তির জয় বার্সেলোনার

‘এখানে প্রফেশন থেকে প্যাশন বেশি কাজ করে আমার’

তাবিথ আউয়ালই ডিএনসিসির উপনির্বাচনে বিএনপির প্রার্থী

ফের টেস্ট অধিনায়ক সাকিব

দুই বছর ওএসডি ছিলেন মারুফ জামান

সারা দেশ গুম-খুনে জর্জরিত

শেখ হাসিনা সফটওয়্যার পার্কের যাত্রা শুরু

চালের দাম ফের বাড়ছে

কুড়িগ্রামে মাহমুদুর রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা

আওয়ামী লীগে প্রার্থীর ছড়াছড়ি নির্ভার বিএনপি

সিলেটে শামীমের বিরুদ্ধে রুমার মামলা, তোলপাড়

আওয়ামী লীগ, বিএনপি ও জাপা প্রার্থীর ভাবনা

এবি ব্যাংক চেয়ারম্যানসহ ৪ জনকে দুদকে তলব

আড়াইহাজারের এমপির সঙ্গে মাওলানা হাবিবুরের বাগবিতণ্ডার ভিডিও ভাইরাল

রাবি চারুকলা অনুষদের সেই ডিনের পদত্যাগ

সাভারে জমি দখল নিয়ে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৯