৬ উইকেটে হারলো বাংলাদেশ

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:২৭
প্রস্তুতি ম্যাচে কোন প্রতিদ্বন্দ্বিতাই গড়তে পারলো না বাংলাদেশ ক্রিকেট দল। রোববার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলবে বাংলাদেশ দল। তার আগে বৃহস্পতিবার ছিল দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে প্রস্ততি ম্যাচ। ব্যাটিংয়ে কোনমতে ২৫৫ রান করলেও বোলিংয়ে অবস্থা আরো করুণ। মার্করাম আর ১৮ বছর বয়সী ব্রিটজকে উদ্বোধনী জুটিতেই প্রায় দেড়শ রান যোগ করেন। মার্করামকে আউট করে ১৪৭ রানের মাথায় এ জুটি ভাঙেন নাসির হোসেন।
পরে ব্রিটজকে আউট করেন মাশরাফি বিন মুর্তজা। পরে ওয়ানডাউনে নামা অভিজ্ঞ জেপি ডুমিনিকে আউট করে তৃতীয় উইকেট পান মাহমুদুল্লাহ রিয়াদ। তাকে স্টাম্পড করেন মুশফিকুর রহীম। এরপরে মাহমুদুল্লাহর বলে আউট হন এবি ডি ভিলিয়ার্সও। ডুমিনি ও ভিলিয়ার্স ইনজুরির কারণে টেস্ট সিরিজে খেলতে পারেন নি। ডুমিনি ৪২ বলে ৩৪ আর ভিলিয়ার্স ৫০ বলে ৪৩ রান করেন। কিন্তু এতে তেমন লাভ হয়নি। ৪৬.৩ ওভারে মাত্র চার উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পেঁছে যায় স্বাগতিকরা।
সাকিব-সাব্বিরের ব্যাটে লড়াইয়ের পুঁজি
পুরো ৫০ ওভার ব্যাটিং করতে পারলেন না টাইগাররা। তবে সাকিব আল হাসান ও সাব্বির রহামনের অর্ধশতকে শেষ পর্যন্ত লড়াইয়ের পুঁজি পায় বাংলাদেশ। ব্যাট হাতে ক্রিজে নেমেই ফর্ম দেখালেন সাকিব আল হাসান। প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে ফিফটি হাঁকালেন বাংলাদেশের বিশ্বসেরা এ অলরাউন্ডার। ৫৭ বলে অর্ধশতক পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত ৬৭ বলে ৬৮ রান করেন সাকিব। এতে সাকিব হাঁকান ৯টি চার। আর সাত নম্বরে ব্যাট হাতে ৫৪ বলে ৫২ রানের ইনিংস খেলেন সাব্বির রহমান। এতে ৪৮.১তম ওভারে ২৫৫ রানে থামে বাংলাদেশের ইনিংস। ব্যক্তিগত ২১ রানে সাজঘরে ফেরেন অপর অভিজ্ঞ ব্যাটসম্যান মাহমুদুল্লাহ রিয়াদ। এতে ২৪.৫তম ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ১২০/৫-এ। পঞ্চম উইকেটে সাকিব-মাহমুদুল্লাহ গড়েন ৫৭ রানের জুটি। তবে পরে ব্যাট হাতে লড়াই দেখান সাব্বির রহমান। ষ্ষ্ঠ উইকেট সাকিব-সাব্বির গড়েন ৭৬ রানের জুটি। এতে ৩৬.১তম ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ পৌঁছে ১৯৬/৬-এ।
বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকা আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে এক দিনের প্রস্তুতি ম্যাচের শুরুটা ভালো ছিল না মাশরাফিবাহিনীর। ইনিংসের ১৫ ওভার ফুরানোর আগেই সাজঘরে ফেরেন বাংলাদেশের শীর্ষ চার ব্যাটসম্যান সৌম্য সরকার, ইমরুল কায়েস, লিটন কুমার দাস ও মুশফিকুর রহীম। আর অল্প বিরতিতে উইকেট খোয়াতে দেখা যায় টাইগারদের। ব্লুমফন্টেইনের ম্যাঙ্গায়ুং ওভাল মাঠে টস জিতে ব্যাটিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। আর ব্যাট হাতে ইনিংসের শুরুটা একবারে খারাপ ছিল না টাইগারদের। প্রথম উইকেটে স্কোর বোর্ডে ৩১ রান জমা করেন সৌম্য-ইমরুল। কিন্তু দলীয় সংগ্রহ ৩১ রানে রেখেই পরপর উইকেট খোয়ান দুই ওপেনার সৌম্য সরকার ও ইমরুল কায়েস। দলীয় ৬১ রানে উইকেট খোয়ান লিটন কুমার দাস। স্কোর বোর্ডে ২ রান যোগ হতেই সাজঘরে ফেরেন মুশফিক। এতে ১৪.৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৬৩/৪-এ। দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে আগামী ১৫ই অক্টোবর।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘এখন ভালো কথা ও সুরের চেয়ে মিউজিকটাকেই বেশি গুরুত্ব দেয়া হয়’

ডেমরায় অগ্নিকাণ্ডে দগ্ধ আটজন

‘অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে ভারত’

আরো একটি লজ্জা

শাসন যেখানে বাছবিচারহীন

উচ্চ ব্যয়ের ঢাকায় নিম্নমানের জীবন

সৌদি আরবে অনাহারে-অর্ধাহারে তাদের দিন

জলাবদ্ধতার কী দেখেছেন কলকাতা-মুম্বই যান

চট্টগ্রামে যুবলীগ নেতার পায়ে আওয়ামী লীগ নেতার গুলি

গ্রাহক টানতে পারছে না ‘দোয়েল’

সিলেটে যে ছবিটি এখন ভাইরাল

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

লড়াই হবে ত্রিমুখী

পাহাড়ে হঠাৎ বেপরোয়া সশস্ত্র সংগঠনগুলো

পাঁচ বিভাগীয় শহরে বিটিভি’র স্টেশন হচ্ছে

প্রধানমন্ত্রীকে লেখা এক প্রধান শিক্ষকের খোলা চিঠি