‘মেসিকে দরকার ছিল বিশ্বকাপের’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
ব্রক্ষ্মাণ্ডের সেরা ফুটবলারকে ছাড়াই বিশ্বকাপ- চালচিত্রটা ছিল এমনই। দক্ষিণ আফ্রিকা অঞ্চলের শেষ রাউন্ডে খেলতে নামার আগে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থান নিয়ে শঙ্কায় ছিল লিওনেল মেসির আর্জেন্টিনা। আর শেষ ম্যাচে পরিসংখ্যানও ছিল আর্জেন্টিনার প্রতিকূলে। ইকুয়েডরের কুইটোতে গত ১৬ বছরে জয়ের স্মৃতি ছিল না আর্জেন্টাইনদের। গতকাল ভোরে মাত্র ৩৮ সেকেন্ডের মাথায় গোল হজম করে শঙ্কা গাড়ো হয় দুবারের বিশ্বচ্যাম্পিয়নদের। তবে ফুটবল বিশ্ব আরো একবার দেখলো ‘মেসি ম্যাজিক’।
এফসি বার্সেলোনার এ ফরোয়ার্ডের হ্যাটট্রিকে ৩-১ গোল জয় নিয়ে ২০১৮’র বিশ্বকাপে খেলা নিশ্চিত হয় আর্জেন্টিনার। আর খাদের কিনারা থেকে দলকে উৎরে যেতে দেখে আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি বলেন, আমাদের সৌভাগ্যবশত বিশ্বের সেরা ফুটলারের জাতীয়তা আর্জেন্টিনিয়ান। গত ১১ মাসে আর্জেন্টিনার জার্সি গায়ে গোল পাননি আর কোনো খেলোয়াড়। শেষ ১১ মাসে আর্জেন্টিনা খেলেছে ৬ ম্যাচ। যদিও এর তিন ম্যাচেই গোলহীন থাকতে দেখা গিয়েছে আর্জেন্টিনাকে। কোচ সাম্পাওলি বলেন, লিও (মেসি) সব করে দেবে এমন ভাবা ঠিক নয় কিন্তু আজ তার সামর্থ্যটা দেখালো সে। আমি দলের ছেলেদের বলেছি, বিশ্বকাপে যেতে আমাদের তাকে সাহায্য করা উচিত। আমি বলেছি, আর্জেন্টিনাকে বিশ্বকাপে নেয়ার দরকার ছিল না মেসির বরং ফুটবলের জন্য মেসিকে দরকার ছিল বিশ্বকাপের। আর্জেন্টিনার জার্সি গায়ে ১২২ ম্যাচে ৬১ গোল পেলেন লিওনেল মেসি। আর আর্জেন্টিনার ও এফসি বার্সেলোনার জার্সি গায় ফুটবল ক্যারিয়ারে মেসির এটি ৪৪তম হ্যাটট্রিক। এবারের বাছাইপর্বে দক্ষিণ আমেরিকা (কনমেবল) অঞ্চলে দ্বিতীয় সর্বাধিক ৭ গোলের কৃতিত্ব লিওনেল মেসির। যদিও এবারের বাছাইপর্বে আর্জেন্টিনার ১৮ ম্যাচের দশটিতে খেলতে দেখা যায় তাকে। সর্বশেষ কোপা আমেরিকা সেন্টেনারিও আসরের ফাইনাল শেষে অবসরের ঘোষণা দেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি। ওই ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হার দেখে আর্জেন্টিনা। পেনাল্টি মিস করেন মেসি নিজেও। তবে পরে অবসর ভেঙে ফের গায়ে তোলেন জাতীয় দলের জর্সি। গতকাল ইকুয়েডরের বিপক্ষে ম্যাচের ১২ মিনিটে প্রথম গোল আদায় করেন মেসি। বাছাইপর্বে আর্জেন্টিনার এটি ছিল ৪৪৬ মিনিটে প্রথম গোল।
সমুদ্রপৃষ্ঠ থেকে ১০০০০ ফুট উঁচুতে কুইটো নগরীর স্টেডিয়ামে ম্যাচ শেষে লিওনেল মেসি বলেন, আরো আগেই মূল পর্বের টিকিট প্রাপ্য ছিল আমাদের এবং এখানে এটা ছিল খুবই কঠিন কাজ। আমরা বিশ্বকাপে খেলতে পারবো কি না এ নিয়ে ভয় ছিল এবং তেমন হলে আমাদের প্রতিক্রিয়াটা কেমন হতো জানি না। হয়তো আর্জেন্টিনায় উন্মত্ত পরিস্থিতির তৈরি হতো কিন্তু শেষ পর্যন্ত আমরা জয় পেলাম।

মেসির নাচ ও বার্তা
দারুণ জয় শেষে কোয়েটা স্টেডিয়ামের ড্রেসিংরুমের ছবিটাও ছিল দারুণ। উল্লসিত সতীর্থদের মাঝে এদিন ড্রেসিংরুমেও মেসি ছিলেন ব্যতিক্রম। ম্যাচ শেষে ড্রেসিংরুমে খালি গায়ে মেসির নাচ ক্যামেরাবন্দি করেন সতীর্থ তারকা হাভিয়ের মাসচেরানো। পরে এই ভিডিও তুলে দেন সামাজিক মাধ্যম টুইটার ও ইন্সটাগ্রামে। এতে ভক্তদের সাড়াও মেলে বেশ। এক ভক্ত টুইট করেন, মেসিকে এমন করতে দেখলাম প্রথমবার। অপর এক ভক্ত নৃত্যরত রমণীর ইমুজিসহ টুইটে লিখেন- মেসিকে দেখো, যাও।  

মানিকজোড় সুয়ারেজ
গতকাল হ্যাটট্রিক নিয়ে মেসি ভেঙে দেন স্বদেশি হারনান ক্রেস্পো ও বার্সেলোনা সতীর্থ উরুগুইয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজের গর্বের রেকর্ড। তবে পরে ফের মেসিকে স্পর্শ করেন বন্ধুপ্রতীম ফুটবলার সুয়ারেজ। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে। সর্বাধিক ১৯ গোলের রেকর্ড ছিল  ক্রেস্পো-সুয়ারেজের। মঙ্গলবার প্রথম গোল নিয়ে তাদের স্পর্শ করেন মেসি। দ্বিতীয় গোলে ভাঙেন রেকর্ড। আর হ্যাটট্রিক পূরণের সঙ্গে তার গোলের সংখ্যাটা পৌঁছে ২১-এ। ক্যারিয়ারে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে মেসি খেলে নিলেন ৪৫ ম্যাচ। তবে ক্লাব সতীর্থ লুইস সুয়ারেজও জমিয়ে রেখেছেন লড়াই। মঙ্গলবার বাছাইপর্বের ম্যাচে বলিভিয়ার বিপক্ষে ৪-২ গোলে জয় কুড়ায় উরুগুয়ে। এতে জড়ো গোল পান সুয়ারেজ। আর বাছাইপর্বে তার গোলের সংখ্যাটাও দাঁড়ায় ২১-এ।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ

উৎসবের আমেজে সারাদেশ

জনগণের দেয়া রায় মেনে নেবে বিএনপি: ফখরুল

কংগ্রেস সভাপতি পদে রাহুল গান্ধীর আনুষ্ঠানিক অভিষেক

দুই নারীর একজন স্বামী, অন্যজন স্ত্রী

আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

নওগাঁয় যুবককে কুপিয়ে হত্যা

গার্মেন্টে যৌন নির্যাতনের অভিযোগ তদন্ত করছে এইচ অ্যান্ড এম

নাশকতার অভিযোগে ২০ শিবিরকর্মী আটক

বিএনপির বিজয় র‌্যালিতে যুবলীগ-ছাত্রলীগের হামলা

বিজয় উৎসব পালন করতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ৮ মুক্তিযোদ্ধাসহ আহত ৯

আমৃত্যু এক যোদ্ধার কথা

ছাত্রদলের পুষ্পস্তবক ছিঁড়লো ছাত্রলীগ

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন