জাপানকে উড়িয়ে শুরু ভারতের

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
জাপানকে হারিয়ে এশিয়া কাপ হকিতে শুভ সূচনা করেছে ভারত। গতকাল মওলানা ভাসানী  স্টেডিয়ামে এ দুই দলের ম্যাচ দিয়েই পর্দা উঠেছে এশিয়ার সবচেয়ে বড় এ হকি টুর্নামেন্টের। দুইবারের চ্যাম্পিয়ন ভারত উদ্বোধনী ম্যাচে ৫-১ গোলে হারিয়েছে জাপানকে। প্রথমার্ধে ২-১ গোলে এগিয়ে থাকা ভারত বাকি দুই কোয়ার্টারে গোলসংখ্যা বাড়িয়ে নেয়। তৃতীয় কোয়ার্টারে ২ ও শেষ কোয়ার্টারে ১ গোল করে জয়ের ব্যবধান বড় করে ২০০৩ ও ২০০৭ এর চ্যাম্পিয়নরা।
দীর্ঘ ৩২ বছর পর আবার এশিয়া কাপের আসর বসেছে ঢাকায়। জাপান ভারত ম্যাচের মধ্যদিয়ে গতকাল শুরু হয়েছে এর ময়দানী লড়াই।
একেবারে সাদামাটা ভাবেই এশিয়ার সেরা ৮ দলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ের উদ্বোধন করেছেন পরিকল্পনা মন্ত্রী আহম মোস্তফা কামাল। দু’দলের খেলোয়াড়দের সঙ্গে করমর্দন করেই এই আসরের উদ্বোধন ঘোষণা করেন তিনি। এসম আরও উপস্থিত ছিলেন ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, বিমান বাহিনীর প্রধান ও বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি এয়ার মার্শাল আবু এসরার, ফেডারেশন সাধারণ সম্পাদক আবদুস সাদেক, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ও সহ-সভাপতি শফিউল্লাহ আল মুনীর, খাজা রহমতউল্লাহ, এটিএন বাংলার চেয়ারম্যান মাহফুজুর রহমান ও এশিয়ান হকি ফেডারেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা তৈয়ব ইকরাম।
রক্ষণভাগ জমাট রেখে আক্রমণে যাওয়ার সুনাম আছে জাপানিদের। আজলান শাহ্‌ হকিতে ভারতকে কাঁপিয়ে দিয়েছিল জাপান। ৪-৩ গোলে হারলেও দুইবার ম্যাচে এগিয়ে ছিল তারা। কিন্তু গতকাল ঢাকায় প্রতিরোধই গড়ে তুলতে পারেনি জাপান। দুই মিনিটেই সুনীল সোমারপতের গোলে এগিয়ে যায় ভারত। যদিও পরের মিনিটেই তানাকা কেন্তার হিট থেকে জাপানকে সমতায় ফিরিয়েছিলেন কিতাজাতো কেনজি। জাপানিজদের দাদাগিরি বলতে এ পর্যন্তই। ম্যাচে পরের গল্পটুকু শুধু ভারতীয়দের, যে গল্পে জোড়া গোল করে সবচেয়ে বড় ভূমিকা ভারতের হারমানপ্রীত সিংয়ের। ২১ মিনিটে ভারতের পক্ষে দ্বিতীয় গোলটি করেছেন ললিত উপাধা। ডান প্রান্ত থেকে শুয়ে পড়ে দুর্দান্ত রিভার্সে জাপানি গোলরক্ষককে বোকা বানিয়েছেন ললিত। ১১ মিনিট পরেই কোনাকুনি রিভার্সে ৩-১ করেছেন রামানদিপ সিং। তিন মিনিট পরেই পেনাল্টি কর্নার থেকে ৪-১ করেছেন হারমানপ্রীত সিং। পঞ্চম গোলটিও এসেছে হারমানপ্রীতের স্টিক থেকে। যথারীতি পেনাল্টি কর্নার থেকে ফ্লিকে ৫-১ করেছেন তিনি। এ জয়ে ভারতীয় হকিতে নেদারল্যান্ডসের কোচ জোয়ের্ড মারিজনির শুরুটা হলো দুর্দান্ত। তাঁর অধীনে গতকাল প্রথম মাঠে নেমেছিল ভারত। টুর্নামেন্টে পুল ‘এ’তে ভারতের সঙ্গী স্বাগতিক বাংলাদেশ পাকিস্তান ও জাপান। আগামীকাল নিজেদের দ্বিতীয় ম্যাচের স্বাগতিক বাংলাদেশের মুখোমুখি হবে দুই বারের চ্যাম্পিয়নরা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সুচির পদত্যাগ করা উচিত

‘প্রশ্ন ফাঁসের মূল হোতারা সরকারদলীয়’

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করছে অস্ট্রেলিয়া

‘৩০ বছরের মধ্যে বিশ্বের সুপারপাওয়ার হবে চীন’

দীঘিনালায় অস্ত্রসহ ইউপিডিএফ’র দুই কর্মী আটক

জাতিসংঘের ফ্যাক্টফাইন্ডিংয়ের কাজ শুরু হচ্ছে কাল থেকে

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট