পানামার চমক যুক্তরাষ্ট্রের ধপাস

খেলা

স্পোর্টস ডেস্ক | ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
মার্কিনদের এমন হতাশার ছবি দেখা যায়নি গত ৩৯ বছরে। ২০১৮ বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বিদায় নিলো যুক্তরাষ্ট্র। বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ যুক্তরাষ্ট্রের জনসংখ্যা ৩২৩.১ মিলিয়ন। অন্যদিকে ক্যারিবীয় দ্বীপদেশ ত্রিনিদাদ ও টোবাগোর জনসংখ্যা মাত্র ১৩ লাখ।  উত্তর-মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চলের বাছাইপর্বের শেষ রাউন্ডে মঙ্গলবার ত্রিনিদাদ ও টোবাগোর কাছে ২-১ গোলে হার নিয়ে এবারের বাছাইপর্ব থেকেই তল্পিতল্পা গুটালো মার্কিনরা। যুক্তরাষ্ট্রের ফুটবল ইতিহাসে সবচেয়ে লজ্জার হারের আখ্যা পাচ্ছে  এটি। সর্বশেষ ১৯৮৬ সালে বিশ্বকাপে বাছাইপর্ব থেকে বিদায় নিতে দেখা গিয়েছিল যুক্তরাষ্ট্রকে।
একই দিন জয় নিয়ে ইতিহাস গড়ে উত্তর আমেরিকার পুঁচকে দেশ পানামা। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলতে দেখা যাবে পানামাকে। মঙ্গলবার প্রতিপক্ষ মাঠে হার শেষে যুক্তরাষ্ট্রের মার্কিন কোচ ব্রুস অ্যারেনা বলেন, এটা আমাদের জন্য কলঙ্কজনক। বিশ্বকাপ চলাকালে আমাদের ঘরে বসে থাকতে হবে এবং এজন্য আমি দায় নিচ্ছি। ম্যাচের ১৭তম মিনিটে আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে যুক্তরাষ্ট্র। আর অধিনায়ক মাইকেল ব্রাডলি বলেন, এটা ঝড়ের মতো। ম্যাচে এমন গোল হজম করাটা আত্মহত্যার শামিল।  নিজেদের ছাড়া আর কাউকে দোষ দিচ্ছি না। ম্যাচে নিদেনপক্ষে ড্র করতে পারলেই সরাসরি মূলপর্বের টিকিট পেতো যুক্তরাষ্ট্র।
মাত্র ৪০ লাখ জনসংখ্যার দেশ পানামা। জনসংখ্যার দিক থেকে তালিকায় উত্তর আমেরিকার দেশটির অবস্থান ১৩১তম। সম্প্রতি দুর্নীতির ঘটনা নিয়ে দেশটির নাম জড়িয়েছে ‘পানামা পেপার্স’ ইস্যুতে। তবে এবার তাদের নামের সঙ্গে জড়িয়ে ফুটবল গর্ব। ২০১৮ বিশ্বকাপের টিকিট পেল পানামা। মঙ্গলবার নিজ মাঠে শক্তিধর কোস্টারিকাকে ২-১ গোলে হারায় তারা। তবে বিতর্কমুক্ত নয় ম্যাচটি। ম্যাচে পানামা অধিনায়ক রোমান তোরেসের গোলটি নিয়ে বিতর্ক দেখা দেয়। এ গোল নিয়ে ম্যাচে সমতায় ফেরে তারা। রেফারি গোলের বাঁশি বাজালেও রিপ্লেতে দেখা যায় বল গোললাইন অতিক্রম করেনি। পানামা জয় না পেলে মূল পর্বের টিকিট উঠতো মার্কিনিদের হাতে। তাহলে যুক্তরাষ্ট্র ফুটবল ফেডারেশন কি আপিল করবে? এ নিয়ে যুক্তরাষ্ট্রের সম্প্রচার প্রতিষ্ঠান সিবিএস স্পোর্টস-এর প্রেস অফিসার মাইকেল ক্যাবারম্যান বলেন, আমি যতদূর জানি ফুটবলে এমন আশ্রয় নেয়া যায় না। খেলার মাঠে রেফারির সিদ্ধান্তই চূড়ান্ত।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সুচির পদত্যাগ করা উচিত

‘প্রশ্ন ফাঁসের মূল হোতারা সরকারদলীয়’

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করছে অস্ট্রেলিয়া

‘৩০ বছরের মধ্যে বিশ্বের সুপারপাওয়ার হবে চীন’

দীঘিনালায় অস্ত্রসহ ইউপিডিএফ’র দুই কর্মী আটক

জাতিসংঘের ফ্যাক্টফাইন্ডিংয়ের কাজ শুরু হচ্ছে কাল থেকে

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট