একনজরে বাছাইপর্ব

খেলা

| ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
৩৩৫ হাজার আইসল্যান্ডের জনসংখ্যা। বিশ্বকাপের ইতিহাসে জনসংখ্যার নিরিখে মূল পর্বের টিকিট পাওয়া সবচেয়ে ছোট দেশ। আগের রেকর্ডটি ছিল ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর। ২০০৬‘র বিশ্বকাপে পৌঁছে ১৩ লাখ জনসংখ্যার দেশটি।
৯৮তম স্থানে ছিল বাছাইপর্বের শুরুতে সৌদি আরব ফিফা র‌্যাঙ্কিংয়ে। আর চিলির অবস্থান ছিল চতুর্থ। কিন্তু ৩২ দলের আসরে জায়গা করতে পারেনি গত দুই বছরে দুইবার মহাদেশীয় আসর কোপা আমেরিকা শিরোপাজয়ী  চিলি।

৯০% শতকরা ৯০ ভাগ জয় নিয়েও মূল পর্বের টিকিট পায়নি সুইজারল্যান্ড। এর আগে এমন সাফল্য নিয়ে বিশ্বকাপের মূলপর্বের টিকিটহীন থাকতে দেখা যায়নি ইউরোপের কোনো দলকে।  এবারের বাছাইপর্বের শেষ ম্যাচে পর্তুগালের কাছে হার দেখে তারা। আগের ২৭ ম্যাচে তারার ছিল অপরাজিত।  
৪১ পয়েন্ট নিয়ে এবারের বাছাইপর্ব শেষ করলো ব্রাজিল। দক্ষিণ আমেরিকার বাছাইপর্বে এটি দ্বিতীয় সর্বাধিক পয়েন্টের রেকর্ড। ২০০২এ ৪৩ পয়েন্ট নিযে বাছাইপর্ব শেষ করে সেবাস্টিয়ান ভেরন, আরিয়েল ওরতেগা, হারনান ক্রেসপোর আর্জেন্টিনা । দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে প্রথম দল হিসেবে টানা ৯ ম্যাচে জয়ের কৃতিত্ব দেখালো ব্রাজিল।
৩৯ বাছাইপর্বে ৪৩ গোলের বিপরীতে জার্মানি খেয়েছে মাত্রই চার গোল। ইউরোপ অঞ্চলের বাছাইপর্বে  এটি রেকর্ড। এবারের বাছাইপর্বে গ্রুপের ১০ ম্যাচেই জয়ে দেখেছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। এবারের বাছাইপর্বে  কোনো অঞ্চলের আর কোনো দলেরই নেই এমন কৃতিত্ব।
৩২ বছরে দ্বিতীয়বার পরপর ইউরো কাপ ও বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা কুড়াতে ব্যর্থ হলো নেদারল্যান্ডস। ২০১৬’র ইউরো চ্যাম্পিয়নশিপে দেখা যায়নি ডাচদের। তাদের দেখা যাবে না ২০১৮ বিশ্বকাপেও।
২৮ বচর পর বিশ্বকাপে খেলবে মিশর। সর্বশেষ ১৯৯০ বিশ্বকাপে খেলতে দেখা গেছে তাদের। তবে মহাদেশীয় ফুটবল আসর আফ্রিকান নেশন্স কাপে রেকর্ড চারবারের চ্যাম্পিয়ন তারা।
১৬ গোল পেয়েছেন রবার্ট লেওয়ানদস্কি ১০ ম্যাচে। বাছাইপর্বে সব মহাদেশ মিলিয়ে সবচেয়ে বেশি গোলের কৃতিত্ব এ পোলিশ স্ট্রাইকারের। পর্তুগালের বিশ্বসেরা স্ট্রাইকার ক্রিস্টিয়ানো রোনালদোর রয়েছে ১৫ গোল।
১২ ম্যাচে একটানা গোল হজম না করার কৃতিত্ব ইরানের। আর কোনো দলেরই নেই এমন রেকর্ড। এতে ইরানের গোলবার নিশ্ছিদ্র ছিল টানা ১৮ ঘণ্টা ৪১ মিনিট।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন

বিরোধীরা আসলেই কাগুজে বাঘ: মোজাম্মেল হক

গাংনী বিএনপি কার্যালয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ

মহান বিজয় দিবস আজ

চট্টলার সিংহপুরুষের বিদায়

রাজধানীতে বৃদ্ধা ও শিশু খুন

বাংলাদেশ জন্ম নিয়েছিল একটা আদর্শ নিয়ে

সবক্ষেত্রে চাই গুণগত সেবা

বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারে স্পেন!

কাদের-মওদুদকে ঘিরেই স্বপ্ন দু’দলের

শেষমুহূর্তে তৎপর বিএনপি

ট্রাম্প প্রশাসনের ধর্মীয় পক্ষপাতিত্ব

ইউপিডিএফ ভাঙার নেপথ্যে

মুক্তিযোদ্ধাকে হারিয়ে দুইয়ে শেখ জামাল

সারা দেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি ১৮ ডিসেম্বর

যেভাবে অপহরণকারীদের হাত থেকে মুক্ত হলেন সিলেটের ব্যবসায়ী মুন্না