সৌদি আরবে দালালের খপ্পরে ইয়াহিয়া

বাংলারজমিন

পিরোজপুর প্রতিনিধি | ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
পিরোজপুরের ইন্দুরকানি উপজেলার হোগলাবুনিয়া গ্রামের ইয়াহিয়া খান সাড়ে পাঁচ মাস আগে ছয় লাখ টাকা খরচ করে এক দালালের মাধ্যমে সৌদি আরব যান। সেখানে তাকে তিন মাস একটি ঘরে বন্দি করে রেখে এক সৌদি মালিকের কাছে বিক্রি করে দেয় দালাল মেহেদী হাসান লিমন। সৌদি মালিক ইয়াহিয়াকে মরুভূমিতে দেড় মাস কৃষি কাজ করায়। পরে ইয়াহিয়া খান সৌদি মালিকের কাছ থেকে বেতন না পেয়ে পালিয়ে রিয়াদে এক বাংলাদেশির কাছ আশ্রয় নেন এবং এখন বন্দি অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন।
গতকাল দুপুরে ইয়াহিয়া খানের স্ত্রী পপি বেগম পিরোজপুর প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করে তার স্বামীর দুঃসহ জীবনের বর্ণনা দিয়ে দেশে ফিরিয়ে আনার দাবি জানান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে তিনি বলেন, পিরোজপুর সদর উপজেলার ভাইজোড়া গ্রামের মো. রফিক গাজীর ছেলে মেহেদি হাসান লিমন সৌদি আরবে ভালো চাকরি দেওয়ার কথা বলে ইয়াহিয়া খানের কাছ থেকে ছয় লাখ টাকা নেয়। গত ১৮ই মে লিমন তাকে সৌদি আরব নিয়ে যায়। সেখানে নিয়ে কোনো চাকরি না দিয়ে ৩ মাস একটি ঘরের মধ্যে তাকে বন্দি করে রাখে।
এরপর এক সৌদি কৃষি খামারের মালিকের কাছে ইয়াহিয়াকে তুলে দেয়।  সেখানে মরুভূমিতে ইয়াহিয়া এক মাস কৃষিকাজ করার পর তার বেতন লিমন নিয়ে যায়। ইয়াহিয়া অর্ধহারে-অনাহারে মরুভূমির মধ্যে মানবেতর জীবনযাপন করতে থাকেন।
পরে ইয়াহিয়া সেখান থেকে পালিয়ে রিয়াদে এক বাংলাদেশির কাছে আশ্রয় নেন। এরপর থেকে লিমন ইয়াহিয়াকে পুলিশে ধরিয়ে দেওয়ার হুমকি দিয়ে আসছে। ভয়ে ইয়াহিয়া পালিয়ে বেড়াচ্ছেন।
এদিকে পপি বেগম এনজিও, প্রবাসী ব্যাংক ও আত্মীয়স্বজনদের কাছ থেকে সাড়ে ৫ লাখ টাকা দেনা করে স্বামীকে সৌদি আরব পাঠিয়েছেন। এখন পাওনাদারদের কারণে পপি বাড়িতে থাকতে পারছেন না। একমাত্র উপার্জনক্ষম স্বামী সৌদি আরবে পালিয়ে থাকায় পপি বেগম ও তার দুই সন্তান নিয়ে কষ্টে জীবনযাপন করছেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পপি বেগম বলেন, সৌদি আরবে মেহেদী হাসান লিমনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে সে পপি বেগমের সঙ্গে দুর্ব্যবহার করে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ

‘ঢাকার জলাবদ্ধতা কী দেখেছেন, কলকাতা যান’

ফেনীর একরাম হত্যা মামলা: বিএনপি নেতা মিনারের জামিন

সুচির পদত্যাগ করা উচিত

‘প্রশ্ন ফাঁসের মূল হোতারা সরকারদলীয়’

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

সুষমা স্বরাজ ঢাকায়

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট