সৌদি আরবে দালালের খপ্পরে ইয়াহিয়া

বাংলারজমিন

পিরোজপুর প্রতিনিধি | ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
পিরোজপুরের ইন্দুরকানি উপজেলার হোগলাবুনিয়া গ্রামের ইয়াহিয়া খান সাড়ে পাঁচ মাস আগে ছয় লাখ টাকা খরচ করে এক দালালের মাধ্যমে সৌদি আরব যান। সেখানে তাকে তিন মাস একটি ঘরে বন্দি করে রেখে এক সৌদি মালিকের কাছে বিক্রি করে দেয় দালাল মেহেদী হাসান লিমন। সৌদি মালিক ইয়াহিয়াকে মরুভূমিতে দেড় মাস কৃষি কাজ করায়। পরে ইয়াহিয়া খান সৌদি মালিকের কাছ থেকে বেতন না পেয়ে পালিয়ে রিয়াদে এক বাংলাদেশির কাছ আশ্রয় নেন এবং এখন বন্দি অবস্থায় মানবেতর জীবনযাপন করছেন।
গতকাল দুপুরে ইয়াহিয়া খানের স্ত্রী পপি বেগম পিরোজপুর প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলন করে তার স্বামীর দুঃসহ জীবনের বর্ণনা দিয়ে দেশে ফিরিয়ে আনার দাবি জানান।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করে তিনি বলেন, পিরোজপুর সদর উপজেলার ভাইজোড়া গ্রামের মো. রফিক গাজীর ছেলে মেহেদি হাসান লিমন সৌদি আরবে ভালো চাকরি দেওয়ার কথা বলে ইয়াহিয়া খানের কাছ থেকে ছয় লাখ টাকা নেয়। গত ১৮ই মে লিমন তাকে সৌদি আরব নিয়ে যায়। সেখানে নিয়ে কোনো চাকরি না দিয়ে ৩ মাস একটি ঘরের মধ্যে তাকে বন্দি করে রাখে। এরপর এক সৌদি কৃষি খামারের মালিকের কাছে ইয়াহিয়াকে তুলে দেয়।  সেখানে মরুভূমিতে ইয়াহিয়া এক মাস কৃষিকাজ করার পর তার বেতন লিমন নিয়ে যায়। ইয়াহিয়া অর্ধহারে-অনাহারে মরুভূমির মধ্যে মানবেতর জীবনযাপন করতে থাকেন।
পরে ইয়াহিয়া সেখান থেকে পালিয়ে রিয়াদে এক বাংলাদেশির কাছে আশ্রয় নেন। এরপর থেকে লিমন ইয়াহিয়াকে পুলিশে ধরিয়ে দেওয়ার হুমকি দিয়ে আসছে। ভয়ে ইয়াহিয়া পালিয়ে বেড়াচ্ছেন।
এদিকে পপি বেগম এনজিও, প্রবাসী ব্যাংক ও আত্মীয়স্বজনদের কাছ থেকে সাড়ে ৫ লাখ টাকা দেনা করে স্বামীকে সৌদি আরব পাঠিয়েছেন। এখন পাওনাদারদের কারণে পপি বাড়িতে থাকতে পারছেন না। একমাত্র উপার্জনক্ষম স্বামী সৌদি আরবে পালিয়ে থাকায় পপি বেগম ও তার দুই সন্তান নিয়ে কষ্টে জীবনযাপন করছেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পপি বেগম বলেন, সৌদি আরবে মেহেদী হাসান লিমনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগ করলে সে পপি বেগমের সঙ্গে দুর্ব্যবহার করে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হবিগঞ্জে ৫ জেএমবি সদস্য গ্রেপ্তার

ইসরাইল একটি সন্ত্রাসী রাষ্ট্র- এরদোগান

বুধবার সারাদেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি

জেরুজালেম ইসরাইলেরই রাজধানী- নেতানিয়াহু

নির্বাচনে নিষিদ্ধ ভেনিজুয়েলার বিরোধী দল

ভারী তুষারপাতে বিপর্যয়ের আশঙ্কা বৃটেনে

সুদের ৮ হাজার টাকার জন্য যুবককে পিটিয়ে হত্যা, মামলা দায়ের

রাজকীয় দুই পুরস্কার ফেরত দিলেন মাহাথির মোহাম্মদ

মিয়ানমারের সেনাদের ধর্ষণযজ্ঞ

সুনামগঞ্জে ধর্ষণ চেষ্টায় শ্রমিক লীগ নেতা কারাগারে

ওয়ান প্ল্যানেট সম্মেলনে যোগ দিতে প্যারিসের পথে প্রধানমন্ত্রী

বিশ্বের সবচেয়ে ভয়াবহ নিরাপত্তা ঝুঁকি কোরিয়া

প্রয়োজনে জেরুজালেমে সেনা পাঠাতে প্রস্তুত মালয়েশিয়া

উত্তর কোরিয়ার বিরুদ্ধে ড্রোন বাহিনী বানাচ্ছে সিউল

এবি ব্যাংক চেয়ারম্যানসহ ৪ জনকে দুদকে তলব

আড়াইহাজারের এমপির সঙ্গে মাওলানা হাবিবুরের বাগবিতণ্ডার ভিডিও ভাইরাল