ইলিশ ধরা নিষেধাজ্ঞা মানছেন না জেলেরা

বাংলারজমিন

| ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
আড়াইহাজারে বসানো হয়েছে হাট
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে আড়াইহাজার উপজেলার মেঘনা নদীতে অবাধে মা-ইলিশ ধরা হচ্ছে। আর এই মাছ বিক্রির জন্য উপজেলার চরাঞ্চলের প্রায় ৩টি স্পটে বসানো হয়েছে অস্থায়ী হাট। ভোর থেকে অনেক রাত পর্যন্ত এসব হাটে হাজার হাজার টাকার ইলিশ কেনাবেচা হচ্ছে। অবৈধভাবে ইলিশ মাছ ধরা ও বিক্রি বন্ধে উপজেলা মৎস্য অফিস অভিযান চালালেও তাতে কোনো কাজ হচ্ছে না।
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে উপজেলার বিশনন্দী ইউনিয়নের দয়াকান্দা, বিশনন্দী, ফেরীঘাট, টেটিয়া এলাকার মেঘনা নদী ও খাগকান্দা ইউনিয়নের বিভিন্ন গ্রামের জেলেরা রাতে আঁধারে নৌকা দিয়ে মা ইলিশ নিধন করছেন। তাদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ডিমওয়ালা ইলিশ। প্রতিটি জালে মাত্র এক ঘণ্টার ব্যবধানে ধরা পড়ছে আট থেকে ১০ হাজার টাকার মা-ইলিশ।
পরে নৌকাভর্তি ইলিশ মাছ দূর-দূরান্তের পাইকারদের কাছে মোবাইল ফোনের মাধ্যমে বিক্রি করা হচ্ছে। পাইকাররা অস্থায়ী হাটে এসে মাছ নিয়ে যাচ্ছেন। প্রতি কেজি মাছ ১৫০ থেকে ৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। সন্ধ্যার পরে দয়াকান্দাতে ইলিশের হাট বসছে।
আড়াইহাজার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহমুদা আক্তার (অতিরিক্ত দায়িত্ব) বলেন, আমরা নিয়মিত অভিযান চালাচ্ছি। গত ১১ দিনে ৭ দশমিক ৩ লাখ মিটার জাল পুড়ানো হয়েছে। তাছাড়া ও ৩৭৭ কেজি ইলিশ জব্দ, ৪টি মামলা, ৪টি মোবাইল কোর্ট ও ১৭ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

মেঘনা নদীতে চলে অভিযান
স্টাফ রিপোর্টার নোয়াখালী থেকে: ইলিশের প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করায় নোয়াখালীর সুবর্ণচরের মেঘনা নদীতে মা ইলিশ ধরায় ৩ জেলেকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড ও ২ জেলেকে ১ হাজার টাকা করে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার দুপুরে সুবর্ণচর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. রেজাউল করিম, উপজেলা মৎস্য  কর্মকর্তা পীযূষ প্রভাকরকে সঙ্গে নিয়ে উপজেলার চরআলাউদ্দিন এলাকায় অভিযান চালায়। এ সময় আইন অমান্য করে ইলিশ ধরার অভিযোগে মৎস্য  সংরক্ষণ আইন ১৯৫০ অনুযায়ী ৩ জেলেকে ১০দিন করে বিনাশ্রম কারাদণ্ড ও ১ হাজার টাকা করে জরিমানা করেন। এ সময় ৩ হাজার মিটার জাল ধ্বংস ও ১৫ কেজি মাছ জব্দ করা হয়। দণ্ডিতরা হলো- উপজেলার চরআলাউদ্দিন গ্রামের মো. জসিম উদ্দিনের ছেলে মো. শেখ ফরিদ (২৪), সিরাজুল মাওলার ছেলে মো. সোহাগ (২৮), জামশেদ উদ্দিনের ছেলে মাঈন উদ্দিন (২৬) ও একই গ্রামের চান মিয়ার ছেলে মো. রিয়াজ (১৮), হুমায়ন কবির এর ছেলে ফয়সল (১৯) কে ১ হাজার টাকা করে জরিমানা করা হয়।

সরাইলে কারেন্ট জাল জব্দ
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: সরাইলে ১৪ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল জব্দ করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। গত মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মেঘনা নদীতে অভিযান চালিয়ে এই জাল জব্দ করেছেন। পরে অরুয়াইল বাজারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর সূত্রে জানা যায়, সরকারের নির্দেশ অমান্য করে সরাইলের মেঘনা নদীতে এক শ্রেণির লোক মা ইলিশ শিকার করছে। আর এ কাজে তারা ব্যবহার করছে সরকারি ভাবে নিষিদ্ধ ঘোষিত কারেন্ট জাল।
গত মঙ্গলবার নির্বাহী কর্মকর্তার দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ ইকবাল হোসেন পুলিশ নিয়ে মেঘনা নদীতে অভিযান পরিচালনা করেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পানিশ্বর থেকে শুরু করে অরুয়াইল পর্যন্ত নদীর ১১ জায়গা থেকে মোট ১৪ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করেন। জব্দকৃত জালগুলো অরুয়াইল ইউনিয়ন কমপ্লেক্স ভবনের সামনে আগুন দিয়ে পুড়ে ধ্বংস করা হয়। সন্ধ্যায় অরুয়াইল বাজারের কাউছার বেকারির নোংরা ও ময়লাযুক্ত পরিবেশের কারণে ১০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ

‘ঢাকার জলাবদ্ধতা কী দেখেছেন, কলকাতা যান’

ফেনীর একরাম হত্যা মামলা: বিএনপি নেতা মিনারের জামিন

সুচির পদত্যাগ করা উচিত

‘প্রশ্ন ফাঁসের মূল হোতারা সরকারদলীয়’

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

সুষমা স্বরাজ ঢাকায়

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট