যশোর বোর্ডের এসএসসি নির্বাচনী পরীক্ষায় প্রশ্নপত্র ডাউনলোডে ভোগান্তি

বাংলারজমিন

বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি | ১২ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার
যশোর বোর্ডের ওয়েবসাইট ১১ই অক্টোবর সঠিকভাবে কাজ না করায় ২০১৮ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার্থীদের নির্বাচনী পরীক্ষার প্রশ্ন ডাউনলোড করতে গিয়ে বোর্ডের আওতাধীন সকল প্রধান শিক্ষক চরোমভাবে হয়রানির শিকার হয়েছেন।
সম্প্রতি যশোর শিক্ষা বোর্ড প্রশ্নের মান উন্নয়ন ও প্রশ্নপত্র ফাঁস প্রতিরোধের লক্ষ্যে বোর্ডের আওতাধীন সব বিদ্যালয়ের নির্বাচনী পরীক্ষার প্রশ্নপত্র প্রশ্ন ব্যাংক হতে ডাউনলোডের মাধ্যমে পরীক্ষা গ্রহণের নির্দেশনা জারি করা হয়। ডাউনলোডের সময় বেঁধে দেয়া হয় পরীক্ষার দিন সকাল সাড়ে ৭টা হতে সকাল সাড়ে ৯টা পর্যন্ত। যথাসময় হতে সকল প্রধান শিক্ষক বোর্ডের নির্দেশনার আলোকে সকাল সাড়ে ৯টা পর্যন্ত প্রশ্ন ডাউনলোডের চেষ্টা অব্যাহত রাখা সত্ত্বেও প্রায় শতভাগ প্রধান শিক্ষকই ডাউনলোড করতে ব্যর্থ হন। ইতিমধ্যে প্রশ্ন ডাউনলোডে ব্যর্থ প্রধান শিক্ষকদের নিকট হতে বোর্ডের কর্মকর্তা/কর্মচারীদের নিকট শত শত ফোন/মোবাইল যেতে থাকে। বোর্ড কর্তৃপক্ষ সকাল ৯টা পঁয়ত্রিশের সময় পদ্ধতি পরিবর্তন করে লেটেস্ট নোটিশে প্রশ্ন প্রেরণ করলে ২৫ মিনিটের মধ্যে প্রশ্ন কম্পোজ করে এবং ফটোকপি করে তা দিয়ে সকাল ১০টায় পরীক্ষা গ্রহণ করতে গিয়ে প্রধান শিক্ষকরা নাকানি-চুবানীর শিকার হয়েছেন বলে জানিয়েছেন। বিশেষ করে বেশি শিক্ষার্থীওয়ালা প্রতিষ্ঠানগুলো বেশি হয়রানির শিকার হয়েছে বলে জানা গছে।
এ সমস্যার কারণে কোনো কোনো বিদ্যালয়ে সাড়ে ১০টায় পরীক্ষায় শুরু হয়েছে। বাঘারপাড়ার বিভিন্ন প্রধান শিক্ষকের নিকট হতে এ সমস্যার কথা জানার পর এ ব্যাপারে যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্রের মোবাইল ফোনে বারবার কল দেয়া সত্ত্বেও কথা বলা সম্ভব হয়নি। তবে বোর্ডের বিভিন্ন সূত্র থেকে জানা যায়, প্রথম দিন একই সঙ্গে কয়েক হাজার ডাউনলোডের চাপ পড়ায় ওয়েবসাইট ঠিকমতো কাজ না করায় এ সমস্যা দেখা দিয়েছে। পরবর্তী দিনে এ সমস্যা কাটানোর উদ্যোগ নেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ঢাবির ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশ

‘ঢাকার জলাবদ্ধতা কী দেখেছেন, কলকাতা যান’

ফেনীর একরাম হত্যা মামলা: বিএনপি নেতা মিনারের জামিন

সুচির পদত্যাগ করা উচিত

‘প্রশ্ন ফাঁসের মূল হোতারা সরকারদলীয়’

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করছে অস্ট্রেলিয়া

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট