বাংলাদেশী জুয়েল, রোহিঙ্গা যুবতীর প্রেম-বিয়ে, অতঃপর পলায়ন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ অক্টোবর ২০১৭, রবিবার
প্রতীকী ছবি
নিষেধাজ্ঞা অমান্য করে রোহিঙ্গা যুবতীকে বিয়ে করা বাংলাদেশী সোয়াইব হোসেন জুয়েলকে (২৫) হন্যে হয়ে খুঁজছে পুলিশ। মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গা যুবতী রাফিজার (১৮) প্রেমে পড়েন জুয়েল। এরপর তার পিতামাতার কাছে বিয়ের প্রস্তাব দেন। এরপরই তাদের বিয়ে হয় গত মাসে। কিন্তু এমন বিয়েতে সরকারের কঠোর নিষেধাজ্ঞা আছে। ফলে বিয়ের পর থেকে ওই নব দম্পতি পালিয়ে আছে।
এরই মধ্যে জুয়েলের গ্রামের বাড়ি সিঙ্গাইরে অভিযান চালিয়েছে পুলিশ। কিন্তু তাকে পাওয়া যায় নি। ওদিকে এ বিয়ের পক্ষে সাফাই গেয়েছেন জুয়েলের পিতা বাবুল হোসেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি। এতে বলা হয়, মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর নৃশংসতা থেকে বাঁচতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে কমপক্ষে ৫ লাখ রোহিঙ্গা। রাফিজা তাদেরই একজন। সিঙ্গাইরের পুলিশ প্রধান খন্দকার ইমাম হোসেব বলেছেন, আমরা শুনেছি জুয়েল একজন রোহিঙ্গা যুবতীকে বিয়ে করেছে। আমরা তার সন্ধানে তার গ্রামের বাড়ি চারগ্রামে গিয়েছিলাম। কিন্তু সেখানে তাকে পাওয়া যায় নি। তার পিতামাতা বলতে পারেন নি, তারা কোথায় আছে। এ ঘটনার তদন্ত চলছে। উল্লেখ্য, রোহিঙ্গারা বাংলাদেশের নাগরিকত্ব নেয়ার জন্য এখানে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার চেষ্টা করছে বলে রিপোর্ট বের হয় এর আগে। তারই প্রেক্ষিতে ২০১৪ সালে মিয়ানমারের কোনো রোহিঙ্গা মুসলিমের সঙ্গে বাংলাদেশীর বিয়ে নিষিদ্ধ করে ঢাকা। ওদিকে জুয়েলের পিতা বাবুল হোসেন তার ছেলের পক্ষ নিয়ে বলেছেন, যদি কোনো বাংলাদেশী কোনো খ্রিস্টানকে বিয়ে করতে পারেন, অন্য ধর্মের লোককে বিয়ে করতে পারেন,  তাহলে রোহিঙ্গাকে বিয়ে করে আমার ছেলে কি অপরাধ করেছে? সে তো একজন মুসলিম যুবতীকে বিয়ে করেছে, যে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। স্থানীয় একটি পত্রিকার খবরে বলা হয়, জুয়েল স্থানীয় একটি মাদ্রাসার শিক্ষক। মিয়ানমার থেকে পালিয়ে স্বপরিবারে বাংলাদেশে এসে সিঙ্গাইরে এক ধর্মীয় নেতার বাড়িতে আশ্রয় নেন রাফিজা। এ সময়ে তার প্রেমে পড়ে জুয়েল। এরই মধ্যে পুলিশের অভিযানের কারণে ওই পরিবারটি কক্সবাজারের মূল শরণার্থী শিবিরে ফিরে যায়। সিঙ্গাইর থেকে প্রায় ২৬৫ মাইল দূরে এই শিবির। ওদিকে  প্রেমে মত্ত হয়ে জুয়েল খুঁজতে থাকে রাফিজাকে। ছুটে যায় শরণার্থী শিবিরে। সেখানে এই শিবির থেকে ওই শিবিরে সে খুঁজে ফেরে রাফিজাকে। এমনি খুঁজতে খুঁজতে সে পেয়ে যায় রাফিজাকে। তার পিতামাতার কাছে বিয়ের প্রস্তাব দেয়। তাদের সম্মতিতে বিয়ে হয়। এ খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে পালায় এই নবদম্পতি। আগস্টের শেষে রোহিঙ্গা শরণার্থীর ঢল শুরুর পর এটাই প্রথম কোনো বাংলাদেশী ও রোহিঙ্গা শরণার্থীর বিয়ের ঘটনা।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md. Kafil Uddin

২০১৭-১০-১০ ১০:৪৬:২০

This is a good decision. Every Muslim must be unity @ equality.

জিয়া

২০১৭-১০-০৮ ০৯:২১:৫০

জুযেলে বাবা কে ধন্যবাদ ।হিন্দু খৃষটান মেয়ে জদি মুসলমান ছেলে বিয়ে করতে পারে ।অসহায় মুসলিম মেয়েদের বিয়ে কি অসুবিধা ।

মেজবা

২০১৭-১০-০৮ ০৭:৩৪:৫৫

মাননীয় সরকার বাহাদুরের কাছে বিনীতিচিত্তে অাবেদন করছি, দয়া করে এই নিষেধাজ্ঞা অারোপ রহিত করুন। সবাই তো আর বিয়ে করতে যাবে না। বাংলার মাটি তো স্রষ্টার পৃথিবীরই অংশ

Md. Eunus Ali

২০১৭-১০-০৮ ০৫:৫২:৪৫

রোহিংগা মানে বিধর্মীদের নির্যাতনের শিকার এক মুসলিম জাতি। আমাদের ধর্ম ইসলাম প্রচারের শুরুতে অনেক মুসলিম সাহাবাগণ নির্যাতিত মুসলিম নারীদের বিয়ে করে তাদের প্রতি সন্মান প্রদর্শন করেছেন।আর সেই ধর্মের অনুসারী হয়ে কেন একজন নির্যাতনের শিকার হয়ে দেশত্যাগী মুসলিম রোহিংগা নারীকে বিয়ে করতে পারব না। মুসলমান হিসেবে আমাদের উচিত তাদেরকে সহযোগিতা করা। যে সমস্ত মুসলিম যুবক ভাইয়েরা রোহিংগা নারীদের বিয়ে করবে মুসলিম দেশ গুলোর উচিত সে সমস্ত যুবক ভাইদের জন্য বিশেষ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দেওয়া।

ওবাইদুল ইসলাম

২০১৭-১০-০৮ ০৪:২৮:১৪

পুলিশের প্রয়োজনীয় কাজে মন নাই শুধু অযথা সময় নষ্ট করা ।

kazi

২০১৭-১০-০৮ ০৩:০৫:৪১

If a real marriage occurred it should be accepted by law. In the world we see refugees in Germany, UK, Italy and in other European countries are not restricted to work and social life. We know in our country employment opportunities are scared for our own citizens. But isolated incident should be ignored.

আপনার মতামত দিন

সুচির পদত্যাগ করা উচিত

‘প্রশ্ন ফাঁসের মূল হোতারা সরকারদলীয়’

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করছে অস্ট্রেলিয়া

‘৩০ বছরের মধ্যে বিশ্বের সুপারপাওয়ার হবে চীন’

দীঘিনালায় অস্ত্রসহ ইউপিডিএফ’র দুই কর্মী আটক

জাতিসংঘের ফ্যাক্টফাইন্ডিংয়ের কাজ শুরু হচ্ছে কাল থেকে

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট