জাতিসংঘের ‘ব্ল্যাকলিস্টে’ যোগ হয়েছে সৌদি-নেতৃত্বাধীন জোট

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ অক্টোবর ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ৯:৩৫
ইয়েমেনে শিশু অধিকার লঙ্ঘনের অভিযোগে জাতিসংঘের ব্ল্যাকলিস্টে যোগ করা হয়েছে সৌদি-নেতৃত্বাধীন সামরিক জোটকে। যুদ্ধে জর্জরিত ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর হামলায় নিহত ও আহত হয়েছে শত শত শিশু। এ খবর দিয়েছে আলজাজিরা। খবরে বলা হয়, ২০১৫ সালে এই জোট গঠন করা হয়। ২০১৬ সালে ইয়েমেনের হাসপাতাল ও স্কুলে জোটের চালানো ৩৮টি হামলায় ৬৮৩ শিশুর অঙ্গচ্ছেদ ও হত্যার দায়ে বৃহস্পতিবার জোটটিকে জাতিসংঘ প্রধানের বার্ষিক ব্ল্যাকলিস্টে (লিস্ট অফ শেম) যোগ করা হয়। তবে যুদ্ধে ক্ষতিগ্রস্ত শিশু বিষয়ক জাতিসংঘের বার্ষিক প্রতিবেদনে এও বলা হয়, সামরিক জোট ২০১৬ সালে শিশুদের রক্ষা করতে পদক্ষেপ নিয়েছিল।
ব্ল্যাকলিস্টটি শুধু জোট নয়, হুতি বিদ্রোহীদেরও শিশু হত্যার অভিযোগে অভিযুক্ত করেছে। এতে বলা হয়েছে, হুতি বিদ্রোহীরা ৪১৪টি শিশুর অঙ্গচ্ছেদ ও হত্যার জন্য দায়ী। প্রতিবেদনটিতে
বলা হয়, সবমিলিয়ে ২০১৬ সালে ইয়েমেনে প্রাণ হারিয়েছে ৫০২টি শিশু। আহত হয়েছে ৮৩৮ শিশু। ব্ল্যাকলিস্টে ইয়েমেনের সরকারি বাহিনী, সরকারপন্থি মিলিশিয়া ও আরব উপসাগর থেকে জঙ্গি গোষ্ঠী আল-কায়েদার বিরুদ্ধে শিশুদের ওপর নির্যাতনের অভিযোগ এনেছে। গত বছরও জাতিসংঘ উল্লেখিত বাহিনীগুলোর বিরুদ্ধে একই অভিযোগ এনেছিল। অ্যান্টনিও গুতেরার প্রতিবেদনটি বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদে জমা দেয়া হয়। এদিকে জাতিসংঘের এসব অভিযোগ অস্বীকার করেছে সৌদি আরব। শুক্রবার জাতিসংঘে নিয়োজিত সৌদি আরবের রাষ্ট্রদূত বলেন, শিশু হত্যা নিয়ে জাতিসংঘের তথ্য সংগ্রহ সঠিক নয়। এটি ভুল ধারণা দেয়। আবদাল্লাহ আল-মৌয়াল্লিমি জাতিসংঘে এক বিবৃতিতে বলেন, আমরা এই তথ্য বর্জনের জোরালো আবেদন জানাই। আমরা বেসামরিক নাগরিকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সে বিষয়ে চরম মাত্রার প্রস্তুতি নিই ও সতর্কতা অবলম্বন করি।
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সুচির পদত্যাগ করা উচিত

‘প্রশ্ন ফাঁসের মূল হোতারা সরকারদলীয়’

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করছে অস্ট্রেলিয়া

‘৩০ বছরের মধ্যে বিশ্বের সুপারপাওয়ার হবে চীন’

দীঘিনালায় অস্ত্রসহ ইউপিডিএফ’র দুই কর্মী আটক

জাতিসংঘের ফ্যাক্টফাইন্ডিংয়ের কাজ শুরু হচ্ছে কাল থেকে

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট