বেরোবিতে ২০ শিক্ষকের পদোন্নতি, উপেক্ষিত ৯ শিক্ষক

শিক্ষাঙ্গন

বেরোবি প্রতিনিধি | ৭ অক্টোবর ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ৭:০০
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আপগ্রেডেশন বোর্ডের সুপারিশকৃত ২৯ জন শিক্ষকের মধ্যে ২০ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। বাকি ৯ জন শিক্ষকের পদোন্নতি স্থগিত রয়েছে। গত ৩ অক্টোবর অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ৫৪ তম সিন্ডিকেট সভায় এই ২০ শিক্ষককে পদোন্নতি দেয়া হয়। আপগ্রেডেশন বোর্ড এবং প্লানিং কমিটি সুপারিশের পর পদোন্নতি না পাওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন কয়েকজন শিক্ষক। পদোন্নতি বঞ্চিতদের মধ্যে নীলদল ও প্রগতিশীল শিক্ষক সমাজের বেশ কয়েকজন প্রভাবশালী শিক্ষকও রয়েছেন।
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, পদোন্নতি পাওয়া ২৩ শিক্ষকের মধ্যে বাংলা বিভাগের শিক্ষক পরিমল চন্দ্র বর্মন সহযোগি অধ্যাপক থেকে অধ্যাপক ও গণিত বিভাগের শিক্ষক রুরুল আমীন সহকারী অধ্যাপক থেকে সহযোগি অধ্যাপক ও বাকি ১৮ শিক্ষক প্রভাষক থেকে সহকারি অধ্যাপক পদে পদোন্নতি পেয়েছেন।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং সিন্ডিকেট সভার সদস্য সচিব ইবরাহীম কবীর বলেন, শিক্ষকদের আপগ্রেডেশনের জন্য বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এককেএম নুর-উন-নবী’র সময়ে যে বোর্ড গঠন করা হয়েছিলো সেই বোর্ডের সুপারিশপ্রাপ্তদের মধ্য থেকে সিন্ডিকেট সভায় পুনরায় যাচাই-বাছাই করে নিয়ম অনুযায়ী শিক্ষদের আপগ্রেডেশন দেয়া হয়েছে।
বিশ্বস্তসূত্রে জানা যায়, ৯ জন শিক্ষক পদোন্নতি না পাওয়ায় ক্ষুব্ধ শিক্ষক সমিতি। তাদের দাবি ৯ শিক্ষককে বিনা কারণেই পদোন্নতি বঞ্চিত করা হয়েছে।
যা বিধি সম্বত হয়নি। বিষয়টি দ্রুত সমাধান না হলে বিশ্ববিদ্যালয়ের আচার্য মহমান্য রাষ্ট্রপতি বরাবর শিক্ষক সমিতি অভিযোগ করবে বলে জানা গেছে।
এদিকে সব শর্ত পূরণ করেও পদোন্নতি বঞ্চিত হয়েছেন বলে অভিযোগ করেছেন কয়েকজন শিক্ষক। নাম প্রকাশ না করার শর্তে আপগ্রেডেশন বঞ্চিত এক শিক্ষক জানান, আপগ্রেডেশন বোর্ড এবং প্লানিং কমিটি সুপারিশ করার পরও সিন্ডিকেট সভায় কি কারণে আপগ্রেডেশন দেয়া হলো না বিষয়টি আমাদের বুঝে আসছে না।  
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. তুহিন ওয়াদুদ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আপগ্রেডেশন নীতিমালায় রেয়াত আছে। আপগ্রেডশনে যারা বঞ্চিত হয়েছেন তারা নির্ধারিত শর্ত পূরণ করেই আবেদন করেছিলেন। তাদেরকে আপগ্রেডেশন না দেয়াটা বিধি সম্মত হয়নি।
এ বিষয়ে জানতে উপাচার্যের কার্যালয়ে গেলে উপাচার্য ঢাকায় আছেন বলে জানান সংম্লিষ্ট কার্যালয়ের কর্মকর্তারা। পরে তার মুঠোফোনে কয়েকবার ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেননি।
[এমকে]

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন

বিরোধীরা আসলেই কাগুজে বাঘ: মোজাম্মেল হক

গাংনী বিএনপি কার্যালয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ

মহান বিজয় দিবস আজ

চট্টলার সিংহপুরুষের বিদায়

রাজধানীতে বৃদ্ধা ও শিশু খুন

বাংলাদেশ জন্ম নিয়েছিল একটা আদর্শ নিয়ে

সবক্ষেত্রে চাই গুণগত সেবা

বিশ্বকাপে নিষিদ্ধ হতে পারে স্পেন!

কাদের-মওদুদকে ঘিরেই স্বপ্ন দু’দলের

শেষমুহূর্তে তৎপর বিএনপি

ট্রাম্প প্রশাসনের ধর্মীয় পক্ষপাতিত্ব

ইউপিডিএফ ভাঙার নেপথ্যে

মুক্তিযোদ্ধাকে হারিয়ে দুইয়ে শেখ জামাল

সারা দেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি ১৮ ডিসেম্বর

যেভাবে অপহরণকারীদের হাত থেকে মুক্ত হলেন সিলেটের ব্যবসায়ী মুন্না