জাবিতে ভর্তি পরীক্ষা শুরু অক্টোবরে

প্রতি আসনে লড়বে দেড় শতাধিক পরীক্ষার্থী

শিক্ষাঙ্গন

জাবি প্রতিনিধি | ২৭ সেপ্টেম্বর ২০১৭, বুধবার
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৮ই অক্টোবর। ১৯৭৫ আসনের বিপরীতে নির্ধারিত সময়ে আবেদন করেছে ৩ লাখ ১৭ হাজার ৫৪০ জন শিক্ষার্থী। মঙ্গলবার রাত ১২টায় ভর্তি আবেদন প্রক্রিয়া শেষ হয়। গতকাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিচালনা কমিটির সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান মানবজমিনকে এ তথ্য নিশ্চিত করেছেন।
একই সঙ্গে তিনি ইউনিট ভিত্তিক পরীক্ষার নির্ধারিত তারিখ ঘোষণা করেন।
আগামী ৮ই অক্টোবর রোববার গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ ‘A ইউনিট’ এর মাধ্যমে ভর্তি পরীক্ষা শুরু হবে। ৯ই অক্টোবর ‘A ইউনিট’ ও বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট ‘I ইউনিট’, ১০ ও ১১ই অক্টোবর জীববিজ্ঞান অনুষদ ‘D ইউনিট’, ১২ অক্টোবর কলা ও মানবিকী অনুষদভুক্ত ‘C’ ও ‘C1’ ইউনিট।
১৫ই অক্টোবর সমাজ বিজ্ঞান অনুষদ ‘B ইউনিট’ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ-‘G ইউনিট’, ১৬ই অক্টোবর বিজনেস স্টাডিজ অনুষদ ‘E ইউনিট’- এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ‘H ইউনিট’ এবং ১৭ অক্টোবর আইন অনুষদ ‘F ইউনিট’ এর পরীক্ষার অনুষ্ঠিত হবে।
প্রতিদিন ৬ শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১ম শিফটের পরীক্ষা সকাল ৯টায় শুরু হবে এবং বিকাল ৫টায় হবে ৬ষ্ঠ শিফটের পরীক্ষা।
২০১৭-১৮ শিক্ষা বর্ষে অনুষদভিত্তিক ভর্তি পরীক্ষায় ‘A ইউনিট’ গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে আবেদন করেছে ৬৫,৮৭৭ জন শিক্ষার্থী।
‘B ইউনিট’ সমাজ বিজ্ঞান অনুষদে ২৭,২৫৩ জন, কলা ও মানবিকী অনুষদ ‘C ইউনিট’ ৩৮,১৯৫ জন এবং ‘C1 ইউনিট’ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগে ৫,০৯৬ জন, ‘D ইউনিট’ জীববিজ্ঞান অনুষদে ৭৭,২৮১ জন, ‘E ইউনিট’ বিজনেস স্টাডিজ অনুষদে ১৮,৭৭৪ জন, ‘F ইউনিট’ আইন অনুষদে ২৫,৬২৩ জন, ‘G ইউনিট’ ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ এ ১০,৪৮৩ জন ও ‘H ইউনিট’ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে ২১,৭৯০ জন শিক্ষার্থী আবেদন করেছে। এ ছাড়াও সদ্য চালু হওয়া বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট-‘I ইউনিট’ এ আবেদন করেছে ৫,৪৬৫ জন শিক্ষার্থী।
গত বছরের মতো এ বছরও প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি বিভাগ। বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক কেএম আক্কাস আলী মানবজমিনকে বলেন, আবেদনের শেষ তারিখ ২১শে সেপ্টেম্বর থাকলেও ভর্তি ফি পরিশোধের শেষ সময় আজ (মঙ্গলবার) রাত ১১.৫৯টা। তাই আগামীকাল (বুধবার) চূড়ান্ত প্রতিযোগীদের সংখ্যা প্রকাশ করা যাবে। তাছাড়া এ বছর প্রতি আসনে প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রামের প্রার্থনা করা নারীরা অমুসলিম হয়ে গেছেন

রাজধানীতে ৫ ছিনতাইকারী আটক

টিপু জয়ন্তী নিয়ে কর্নাটকে কংগ্রেস-বিজেপি মুখোমুখি অবস্থানে

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

যুবলীগ নেতাকে গুলি করায় আ’লীগ নেতা আটক, সড়কে ব্যারিকেড

ব্রায়ান ঝড়ে বৃটেনে জীবনযাত্রা বিঘ্নিত

খালেদা জিয়ার বিরুদ্ধে ১১জনকে জেরার আবেদন নিষ্পত্তি

সন্ত্রাসের সঙ্গে ইসলামপন্থিদের নিয়ে টুইট করে বৃটেনে কড়া সমালোচিত ট্রাম্প

সমকামীদের অধিকার নিশ্চিত করতে চান বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী

বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করছে অস্ট্রেলিয়া

রাবি ভর্তি পরীক্ষায় জালিয়াতি, আটক ১

‘৩০ বছরের মধ্যে বিশ্বের সুপারপাওয়ার হবে চীন’

দীঘিনালায় অস্ত্রসহ ইউপিডিএফ’র দুই কর্মী আটক

জাতিসংঘের ফ্যাক্টফাইন্ডিংয়ের কাজ শুরু হচ্ছে কাল থেকে

গ্রেপ্তার হতে পারেন স্বাধীনতা আন্দোলনের আঞ্চলিক প্রেসিডেন্ট

খালেদা-সুষমা বৈঠক আজ রাতে