মমতার দলে ভাঙনের সুর

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৫ সেপ্টেম্বর ২০১৭, সোমবার
পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসে শোনা যাচ্ছে ভাঙনের সুর। দল ছাড়ার কথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের এক সময়ের ঘনিষ্ট সহচর। বেশ কিছুদিন ধরে দলে প্রায় ব্রাত্য করে রাখা হয়েছিল দলের এক সময়ের প্রভাবশালি পদাধিকারি মুকুল রায়কে। অবশেষে আজ সোমবার মুকুল রায় সাংবাদিক বৈঠক করে দল ছাড়ার ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ই-মেল করে দলের ওয়ার্কিং কমিটি থেকে আজই তিনি ইস্তফা দেবেন এবং পূজার পর ইস্তফা দেবেন রাজ্যসভার সাংসদ পদ থেকে। তবে তাঁর দল ছাড়ার ঘোষণার পর পরই তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্রায় মুকুল রায়কে ছয় বছরের জন্য সাসপেন্ড করার কথা ঘোষণা করেছেন।
তবে কী কারণে তিনি সরে যাচ্ছেন সেকথা মুকুল রায় পরিষ্কার করে বলেননি। ১৯৯৭ সালে ১৭ই ডিসেম্বর তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক স্বীকৃতি পাওয়ার যে চিঠি দেওয়া হয়েছিল নির্বাচন কমিশনে সেখানে আবেদনকারী হিসেবে স্বাক্ষর করেছিলেন মুকুল রায়। সোমবার মুকুল রায় বলেন মনে কষ্ট হচ্ছে, তবুও দল থেকে সরে দাঁড়াচ্ছি। দল থেকে মুকুল রায়ের ডানা ছেটে ফেলার কাজটি চলছিল অনেক দিন ধরেই। তাকে সংসদেও সব কমিটি থেকে সরিয়ে দেয়া হয়েছে। দলের অভিযোগ, মুকুল রায় দলে থেকে দলকে দুর্বল করার পরিকল্পনা করছিলেন, ক্ষতি করার চেষ্টা করছিলেন। বেশকিছুদিন ধরেই মুকুল রায়ের দল ছাড়ার কথা শোনা যাচ্ছিল। এমনকি বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে তিনি গোপনে বৈঠক করেছিলেন বলেও দলের পক্ষ থেকে নীরবে প্রচার করা হয়েছিল। তবে দলের আরেক বহিস্কৃত সাংসদ কুনাল ঘোষের সঙ্গে মুকুল রায় যে ঘনিষ্ট যোগাযোগ গড়ে তুলেছেন তা স্পষ্ট হয়েছে কুনাল ঘোষের নিজস্ব পূজার উদ্বোধন করার মাধ্যমে। গণমাধ্যম সূত্রের খবর, মুকুল রায় বেশ কিছু অনুগামী নিয়েই দল ছাড়বেন বলে পরিকল্পনা করেছেন। তবে কারা তার সঙ্গী হবেন সেটা এখনও স্পষ্ট নয়। শোনা যাচ্ছে, বিজেপিতে যোগ দিয়ে পশ্চিমবঙ্গের দায়িত্ব সামলাতে নামতে পারেন মুকুল রায়। এদিকে, বাবা দল ছাড়ার কথা ঘোষণা করলেও তৃণমূলেই থাকছেন মুকুলের ছেলে। বীজপুরের বিধায়ক শুভ্রাংশু রায় বলেছেন, তৃণমূল কংগ্রেসে আছি, তৃণমূল কংগ্রেসেই থাকব।

[এফএম]
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Rubo

২০১৭-০৯-২৫ ১০:৫৩:০৬

মমতার দল ভারতের একটি আন্চলিক দল । এ দলটি ভাংলো না জোড়া লাগলো সেটা বাংলাদেশের মানুষের জানার কোন আগ্রহ নেই । এ ধরনের খবর আমাদের দেশের পত্রিকায় কেন ছাপা হয় তা নোটেও বোধগম্ম নয় ।

আপনার মতামত দিন

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ

উৎসবের আমেজে সারাদেশ

জনগণের দেয়া রায় মেনে নেবে বিএনপি: ফখরুল

কংগ্রেস সভাপতি পদে রাহুল গান্ধীর আনুষ্ঠানিক অভিষেক

দুই নারীর একজন স্বামী, অন্যজন স্ত্রী

আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

নওগাঁয় যুবককে কুপিয়ে হত্যা

গার্মেন্টে যৌন নির্যাতনের অভিযোগ তদন্ত করছে এইচ অ্যান্ড এম

নাশকতার অভিযোগে ২০ শিবিরকর্মী আটক

বিএনপির বিজয় র‌্যালিতে যুবলীগ-ছাত্রলীগের হামলা

বিজয় উৎসব পালন করতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ৮ মুক্তিযোদ্ধাসহ আহত ৯

আমৃত্যু এক যোদ্ধার কথা

ছাত্রদলের পুষ্পস্তবক ছিঁড়লো ছাত্রলীগ

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন