মমতার দলে ভাঙনের সুর

ভারত

কলকাতা প্রতিনিধি | ২৫ সেপ্টেম্বর ২০১৭, সোমবার
পশ্চিমবঙ্গের শাসক দল তৃণমূল কংগ্রেসে শোনা যাচ্ছে ভাঙনের সুর। দল ছাড়ার কথা ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের এক সময়ের ঘনিষ্ট সহচর। বেশ কিছুদিন ধরে দলে প্রায় ব্রাত্য করে রাখা হয়েছিল দলের এক সময়ের প্রভাবশালি পদাধিকারি মুকুল রায়কে। অবশেষে আজ সোমবার মুকুল রায় সাংবাদিক বৈঠক করে দল ছাড়ার ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, ই-মেল করে দলের ওয়ার্কিং কমিটি থেকে আজই তিনি ইস্তফা দেবেন এবং পূজার পর ইস্তফা দেবেন রাজ্যসভার সাংসদ পদ থেকে। তবে তাঁর দল ছাড়ার ঘোষণার পর পরই তৃণমূল কংগ্রেসের মহাসচিব পার্থ চট্টোপাধ্রায় মুকুল রায়কে ছয় বছরের জন্য সাসপেন্ড করার কথা ঘোষণা করেছেন।
তবে কী কারণে তিনি সরে যাচ্ছেন সেকথা মুকুল রায় পরিষ্কার করে বলেননি। ১৯৯৭ সালে ১৭ই ডিসেম্বর তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক স্বীকৃতি পাওয়ার যে চিঠি দেওয়া হয়েছিল নির্বাচন কমিশনে সেখানে আবেদনকারী হিসেবে স্বাক্ষর করেছিলেন মুকুল রায়। সোমবার মুকুল রায় বলেন মনে কষ্ট হচ্ছে, তবুও দল থেকে সরে দাঁড়াচ্ছি। দল থেকে মুকুল রায়ের ডানা ছেটে ফেলার কাজটি চলছিল অনেক দিন ধরেই। তাকে সংসদেও সব কমিটি থেকে সরিয়ে দেয়া হয়েছে। দলের অভিযোগ, মুকুল রায় দলে থেকে দলকে দুর্বল করার পরিকল্পনা করছিলেন, ক্ষতি করার চেষ্টা করছিলেন। বেশকিছুদিন ধরেই মুকুল রায়ের দল ছাড়ার কথা শোনা যাচ্ছিল। এমনকি বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে তিনি গোপনে বৈঠক করেছিলেন বলেও দলের পক্ষ থেকে নীরবে প্রচার করা হয়েছিল। তবে দলের আরেক বহিস্কৃত সাংসদ কুনাল ঘোষের সঙ্গে মুকুল রায় যে ঘনিষ্ট যোগাযোগ গড়ে তুলেছেন তা স্পষ্ট হয়েছে কুনাল ঘোষের নিজস্ব পূজার উদ্বোধন করার মাধ্যমে। গণমাধ্যম সূত্রের খবর, মুকুল রায় বেশ কিছু অনুগামী নিয়েই দল ছাড়বেন বলে পরিকল্পনা করেছেন। তবে কারা তার সঙ্গী হবেন সেটা এখনও স্পষ্ট নয়। শোনা যাচ্ছে, বিজেপিতে যোগ দিয়ে পশ্চিমবঙ্গের দায়িত্ব সামলাতে নামতে পারেন মুকুল রায়। এদিকে, বাবা দল ছাড়ার কথা ঘোষণা করলেও তৃণমূলেই থাকছেন মুকুলের ছেলে। বীজপুরের বিধায়ক শুভ্রাংশু রায় বলেছেন, তৃণমূল কংগ্রেসে আছি, তৃণমূল কংগ্রেসেই থাকব।

[এফএম]
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Rubo

২০১৭-০৯-২৫ ১০:৫৩:০৬

মমতার দল ভারতের একটি আন্চলিক দল । এ দলটি ভাংলো না জোড়া লাগলো সেটা বাংলাদেশের মানুষের জানার কোন আগ্রহ নেই । এ ধরনের খবর আমাদের দেশের পত্রিকায় কেন ছাপা হয় তা নোটেও বোধগম্ম নয় ।

আপনার মতামত দিন

ঢাকা ওয়াসাকে ১৩টি খাল উদ্ধারের নির্দেশ

এসডিজি অর্জন করতে হলে প্রতিবছর ৩০ শতাংশ নতুন বিদ্যুৎ সংযোগ বাড়াতে হবে

‘অনুপ্রবেশকারীদের ৫০০০ পাওয়ারের বাতি জ্বালিয়েও খুঁজে পাওয়া যাবে না’

‘ক্ষমতা থাকলে সরকারকে টেনে-হিচড়ে নামান’

আগামীকাল আদালতে যাবেন খালেদা জিয়া

‘সেনা মোতায়েনের প্রয়োজন নেই’

‘তদন্তের স্বার্থেই তনুর পরিবারকে ডাকা হয়েছে’

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ‘কুমির মানুষ’

আশ্রয়শিবিরে সংক্রমণযুক্ত পানির বিষয়ে ইউনিসেফের সতর্কতা

চীন, উত্তর কোরিয়ার ১৩ প্রতিষ্ঠানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধ

রোহিঙ্গা সঙ্কট: উচ্চ আশা নিয়ে বাংলাদেশ-মিয়ানমার বৈঠক শুরু

ঘোড়ামারা আজিজসহ ছয় জনের মৃত্যুদণ্ড

নিবিড় পর্যবেক্ষণে মহিউদ্দিন চৌধুরী

আফ্রিকার স্বৈরাচারদের মেরুদণ্ডে শিহরণ

রোহিঙ্গা সংকট সমাধানে চীনের প্রস্তাব, যা বললেন মুখপাত্র...

দুদকের মামলা থেকে অব্যাহতি পেলেন মেয়র সাক্কু