'মানুষই নিয়ন্ত্রণ করে মেশিনকে'

তথ্য প্রযুক্তি

অনলাইন ডেস্ক | ২৫ সেপ্টেম্বর ২০১৭, সোমবার
স্মার্ট তারাই যাদের আইকিউ বা বুদ্ধিমত্তা বেশী। পক্ষান্তরে যে সব স্মার্ট লোকেরা ভাল নেতা হতে চান তাদের আবেগের জায়গায় অংশীদারিত্ব থাকতে হয়। যা আবেগকে প্রকাশ ও গুরুত্ব দেয়। কিন্তু আলিবাবা'র সিইও জ্যাক মা বলছেন ভিন্ন কথা। তিনি বলেন, এর বাইরেও আপনার থাকতে হবে ‘এলকিউ’ অর্থাৎ ভালবাসার অংশীদারিত্ব। ‘আপনি যদি শ্রদ্ধাভাজন হতে চান, আপনার 'এলকিউ'(লাভ কোশেন্ট)লাগবে’।
গত সপ্তাহে নিউইয়র্কে ব্লুমবার্গ বিজনেস ফোরামে এমনটাই বলছিলেন চাইনিজ ইন্টারনেট জায়ান্ট জ্যাক মা। এলকিইউ কি? ভালবাসার একটা  অংশ যা মেশিনে কখনই থাকেনা। তিনি বিশ্বাস করেন, স্মার্ট মেশিন যাই হোক না কেন দারিদ্রতা, বৈশ্বিক উষ্ণতা বা মহামারির মত বড় বড় সমস্যা সমধান আসবে মানুষের কাছ থেকেই। 'তরুণদের দিকে মনোযোগ দিন, তারা ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন নয় বরং উদ্বিগ্ন বিশ্ব নেতারা এখনও নিজেদের পরিবর্তন করছেননা তা নিয়ে । তারা প্রজুক্তি ঠিকভাবে ব্যবহার করছেননা। '
 
জ্যাক মা বলেন, তিনি সবসময় সরকারকে সতর্ক করেন যেন শিক্ষাকে অবহেলা না করা হয়। প্রজুক্তি বা মেশিন ভাল করছে, মানুষের জায়গায় মেশিন থাকবে এমনসব  বলে শিশুদেরকে যেন নিরুৎসাহিত না করা হয়। মেশিনের হৃদয় বা আত্মা নেই, মেশিনের নেই কোন প্রত্যয় এমন মন্তব্য করে জ্যাক মা বলেন, মানুষের হৃদয় আছে, প্রত্যয় আছে এবং মুল্যও আছে। আমরা সৃজনশীল। আমরা প্রমাণ দেখাচ্ছি  মেশিনকে আমরাই নিয়ন্ত্রণ করি।
 

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Md Amin chowdhury

২০১৭-০৯-২৫ ০৮:১৩:০৩

একদম ঠিক ব্রাদার । নাস্তিকরাই মানুষকে মূল্যায়ন করে না । আসলে ক্ষনিকের জন্য আমরা শ্রেষ্ঠ জীব মানুষ নিজের অস্তিত্ব ভূলে যাই। আমরা চোখের সামনে দেখি মৃত্যু এরপর ও অনুতপ্ত হই না। গোটা পৃথিবী ও পৃথিবীর সমস্ত প্রাযুক্তি বা মেশিনের সামান্য ক্ষমতা ও নেই যে, একটা মৃত জীব জীবিত করতে পারে । এমন হয় নাই, হচ্ছে না এবং হবে ও না।

আপনার মতামত দিন

‘এখন ভালো কথা ও সুরের চেয়ে মিউজিকটাকেই বেশি গুরুত্ব দেয়া হয়’

ডেমরায় অগ্নিকাণ্ডে দগ্ধ আটজন

‘অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে ভারত’

আরো একটি লজ্জা

শাসন যেখানে বাছবিচারহীন

উচ্চ ব্যয়ের ঢাকায় নিম্নমানের জীবন

সৌদি আরবে অনাহারে-অর্ধাহারে তাদের দিন

জলাবদ্ধতার কী দেখেছেন কলকাতা-মুম্বই যান

চট্টগ্রামে যুবলীগ নেতার পায়ে আওয়ামী লীগ নেতার গুলি

গ্রাহক টানতে পারছে না ‘দোয়েল’

সিলেটে যে ছবিটি এখন ভাইরাল

পর্যবেক্ষকদের সতর্ক করলেন সিইসি

লড়াই হবে ত্রিমুখী

পাহাড়ে হঠাৎ বেপরোয়া সশস্ত্র সংগঠনগুলো

পাঁচ বিভাগীয় শহরে বিটিভি’র স্টেশন হচ্ছে

প্রধানমন্ত্রীকে লেখা এক প্রধান শিক্ষকের খোলা চিঠি