ভিত্তিহীন খবরে তোলপাড়

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার | ২৫ সেপ্টেম্বর ২০১৭, সোমবার | সর্বশেষ আপডেট: ২:২৩
শনিবার পড়ন্ত বেলা। ভারতীয় সংবাদ মাধ্যম নিউজ-১৮ একটি রিপোর্টে চোখ আটকে যায় অনেকের। ওই রিপোর্টে দাবি করা হয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার একটি চেষ্টা নস্যাৎ করে দিয়েছেন বাংলাদেশ ও ভারতের গোয়েন্দাদের যৌথ দল। বলা হয়, গত ২৪শে আগস্ট প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা স্পেশাল সিকিউরিটি ফোর্সের অন্তত ৬ থেকে ৭ জন সদস্য হত্যাচেষ্টার প্রস্তুতি নিয়েছিল। এর সঙ্গে জড়িত ছিল জঙ্গি সংগঠন জেএমবি। এই রিপোর্টে মুহূর্তেই ওয়েব দুনিয়ায় তৈরি হয় চাঞ্চল্য।
কয়েকটি টিভি চ্যানেলের স্ক্রলেও নিউজ-১৮ বরাতে প্রচারিত হয় তা। কিছুক্ষণ পর অবশ্য রিপোর্টটি প্রত্যাহারও করা হয়। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসস’সহ বিভিন্ন সংবাদ মাধ্যমের অনলাইন সংস্করণেও স্বল্প সময়ের জন্য ঠাঁই পায় এই সংবাদ। যদিও শনিবারই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মানবজমিনকে জানিয়েছিলেন, এই ধরনের কোনো তথ্য তাদের কাছে নেই। রাতে বাংলাদেশের অন্তত দুটি টিভি টকশো’তে এ নিয়ে আলোচনা হয়। ভারতীয় চ্যানেল নিউজ-১৮ সাক্ষাৎকার নেয় বাংলাদেশের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর। বিষয়টি তদন্তের কথা বলেন তিনি। প্রধান প্রধান সংবাদ মাধ্যমে কথিত হত্যাচেষ্টার এ রিপোর্ট প্রকাশিত না হলেও আলোচনা থেমে থাকে না।
এ ঘটনা নিয়ে গতকাল দিনের শুরুতে দুইজন মন্ত্রীর বক্তব্য আলোচনায় আসে। বান্দরবানে এক অনুষ্ঠানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে প্রধানমন্ত্রীর আকাশছোঁয়া জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে দেশি-বিদেশি একটি মতলবি মহল প্রধানমন্ত্রীকে হত্যার চক্রান্ত করছে। কিন্তু তারা এই ষড়যন্ত্রে সফল হতে পারবে না। অন্যদিকে, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ঢাকায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা রক্ষা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীকে হত্যার চক্রান্তের খবরটি সম্পূর্ণ ভুয়া। এ ধরনের কোনো তথ্য সরকারের কাছে নেই।
এ নিয়ে বিতর্ক যখন বাড়তে থাকে তখন প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাফ জানিয়ে দেয়া হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর হামলার চেষ্টার খবর সম্পূর্ণভাবে ভিত্তিহীন। প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৩শে সেপ্টেম্বর একটি বিদেশি টিভি চ্যানেল ও একটি আন্তর্জাতিক অনলাইন পত্রিকার সূত্র ব্যবহার করে বাংলাদেশের কয়েকটি সংবাদ মাধ্যম প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর ২৪শে আগস্ট প্রাণনাশী হামলার ব্যর্থ প্রচেষ্টার খবর প্রকাশ করে। প্রধানমন্ত্রীর ওপর তথাকথিত ব্যর্থ হামলার সঙ্গে একটি বিশেষ বাহিনীর কতিপয় সদস্যকে সংশ্লিষ্ট করে বাংলাদেশের কয়েকটি টিভি চ্যানেলে খবর প্রচারসহ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, প্রধানমন্ত্রীর ওপর হামলার খবরটি সম্পূর্ণভাবে ভিত্তিহীন, বিভ্রান্তিমূলক এবং উদ্দেশ্যপ্রণোদিত। দেশের নিরাপত্তার সার্বিক স্বার্থ পরিপন্থি এরূপ বিভ্রান্তিমূলক সংবাদ প্রচার করা যেকোনো দায়িত্বশীল ব্যক্তি ও সচেতন গণমাধ্যমের পক্ষ থেকে মোটেও কাম্য নয়। বিজ্ঞপ্তিতে এরূপ ভিত্তিহীন এবং বিভ্রান্তিমূলক সংবাদ প্রকাশের পূর্বে সংশ্লিষ্ট সকলকে সতর্কতা অবলম্বন এবং বিচার বিবেচনাপ্রসূত মিডিয়া কার্যক্রম পরিচালনার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়।
ভিত্তিহীন এ রিপোর্ট নিউজ-১৮ এক্সক্লুসিভ নিউজ হিসেবে প্রচার করে। এছাড়া, মিয়ানমারের সংবাদমাধ্যম মিজিমা নিউজেও তা প্রকাশিত হয়। বিবিসি’র সাবেক সাংবাদিক সুবীর ভৌমিক রিপোর্টটির অন্যতম রচয়িতা। ঢাকার একটি টিভি চ্যানেলের আলোচনায়ও শনিবার রাতে অংশ নেন তিনি। যেখানে তিনি নিজের রিপোর্টের পক্ষে অনড় অবস্থান ব্যক্ত করেন। বলেন, আমার ৩৭ বছরের সাংবাদিকতা জীবনে তো ঘাস কেটে সাংবাদিক হইনি। রিপোর্ট সত্য এবং কলকাতা থেকে বসে ডাবল চেক করেই নিউজ করেছি।
ভিত্তিহীন এ রিপোর্টে দাবি করা হয়, পরিকল্পনা ছিল প্রধানমন্ত্রী যখন তার অফিস থেকে সন্ধ্যার সময় হাঁটতে বের হন তখনই তার ওপর হামলা চালানো হবে। চারটি স্বতন্ত্র সূত্র নিউজ-১৮কে এসব তথ্য নিশ্চিত করেছে। এর মধ্যে দুটি সূত্র ঢাকার। অপর দুটি সূত্র বাংলাদেশের সঙ্গে কাজ করা ভারতের ‘এক্সটার্নাল ইন্টেলিজেন্স অ্যাপারেটাস’-এর। ওই হামলার ষড়যন্ত্র জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) জঙ্গিদের সঙ্গে সমন্বয় করে করা হয়েছিল। পরিকল্পনা ছিল, জেএমবি জঙ্গিরা অন্যান্য নিরাপত্তা রক্ষীদের মনোযোগ সরানোর জন্য শেখ হাসিনার কার্যালয়ের চারপাশে সিরিজ বোমা বিস্ফোরণ করবে আর খুনিদের পালানোর রাস্তা করে দেবে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Rubo

২০১৭-০৯-২৫ ০৭:২৬:৩০

সরকারী দলের নেতারা সব সময়ই বল়ছেন শেখ হাসিনাকে হত্তার ষরযন্ত্র চলছে । আজ আবার তারাই বিপরীত মূখি কথা বলছেন ।

আপনার মতামত দিন

দুর্ঘটনার কবল থেকে ট্রেনটি রক্ষা করলো দুই শিশু

ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী

বৃদ্ধা মিলু গোমেজ হত্যায় কেয়ারটেকার গ্রেপ্তার

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদন

শোকের উপর শোক, অসুস্থ হয়ে পড়লেন নওফেল

বিএনপি প্রার্থীকে প্রচারণায় বাধা দেয়ার অভিযোগ

‘নির্বাচনে না আসলে বিএনপির অস্তিত্ব বিপন্ন হবে’

নিখোঁজ প্রকৌশলীর মরদেহ উদ্ধার

ওয়ালটনে প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম মারা গেছেন

মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পদদলিত হয়ে ১১ জনের মৃত্যু

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

‘উন্নয়ন কথামালায়, মানুষ কষ্টে আছে’

সারা দেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি আগামীকাল