ঢাবি ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষায় জালিয়াতি: ভর্তিচ্ছুসহ শ্রী ঘরে ২

দেশ বিদেশ

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ২৩ সেপ্টেম্বর ২০১৭, শনিবার | সর্বশেষ আপডেট: ১০:১০
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ‘খ’ ইউনিট এর অধীনে ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে দু’জনকে আটক করে শ্রীঘরে পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে মামলা করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিকাল সাড়ে ৫টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত মামলা হয়নি বলে জানিয়েছেন শাহবাগ থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আবুল হাসান। শুক্রবার ভর্তি পরীক্ষা চলাকালে একজন এবং পরবর্তীতে অন্যজনকে আটক করা হয়। এর আগে গতরাতে জালিয়াত চক্রের তিন সদস্যকে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আটক করে শাহবাগ থানা পুলিশ। জানা গেছে, সকাল ১০টায় ভর্তি পরীক্ষা শুরু হলে অন্যের হয়ে পরীক্ষা দিচ্ছেন (প্রক্সি) একজন এমন গোপন সংবাদের ভিত্তিতে বিশ্ববিদ্যালয়ের বিজনেস ফ্যাকাল্টির ৬০৫৪ নম্বর রুম থেকে শাহজাহান আলী নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এক শিক্ষার্থীকে আটক করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম।
পরে তার থেকে পাওয়া তথ্য মতে যার পরিবর্তে পরীক্ষা দিয়েছেন শাহজাহান আলী তাকে আটক করা হয়। তার নাম তানসেন মিয়া। আটকের পর তাদের শাহবাগ থানায় হস্তান্তর করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে মামলা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এএম আমজাদ। তিনি বলেন, আমরা গোপন সংবাদের ভিত্তিতে তাদের আটক করেছি। তাদেও শাহবাগ থানায় দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে মামলা করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর আগে গত রাতেও শাহবাগ থানা পুলিশ জালিয়াত চক্রের তিন সদস্যকে আটক করেছে। এদিকে শাহবাগ থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আবুল হাসান জানান, বিকাল পর্যন্ত মামলা হয়নি। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মামলা করবে বলে আমাদের জানিয়েছে।
এর আগে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় ২ হাজার ৩৬৩টি আসনের জন্য মোট পরীক্ষার্থী ছিল ৩২ হাজার ৭৪৯ জন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৭০টি কেন্দ্রে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষা চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন, কলা অনুষদের ডীন ও খ-ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. আবু মো. দেলোয়ার হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ কলা ভবনের বিভিন্ন পরীক্ষা-কেন্দ্র পরিদর্শন করেন।
এদিকে কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ভিসি অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় আপতত ভাবছে না। তিনি বলেন, বিভিন্ন ক্ষেত্রে বিশেষায়িত পরীক্ষা হয়। সেটি নিয়ে হয়তো আলোচনার সূত্রপাত ঘটবে। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা এতোই বিশ্বস্ত, সুপ্রসিদ্ধ ও সুসংগঠিত যে আপতত আমরা কোন ভাবেই এখান থেকে সুইচ করে কোন ঝুঁকি নিতে চাচ্ছি না।
এদিকে আজ একই শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট-এর অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা (অংকন) অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত চারুকলা অনুষদে এটি অনুষ্ঠিত হবে। গত ১৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত চ-ইউনিটের সাধারণ জ্ঞান পরীক্ষায় উত্তীর্ণ মোট ১ হাজার ৫৫২জন  অংকন পরীক্ষায় অংশগ্রহণ করবে। চ-ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ১৩৫টি।  ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।



 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দুর্ঘটনার কবল থেকে ট্রেনটি রক্ষা করলো দুই শিশু

ঢাকায় তুরস্কের প্রধানমন্ত্রী

বৃদ্ধা মিলু গোমেজ হত্যায় কেয়ারটেকার গ্রেপ্তার

ষোড়শ সংশোধনীর রিভিউ শুনানিতে আন্তর্জাতিক আইনজীবী নিয়োগের আবেদন

শোকের উপর শোক, অসুস্থ হয়ে পড়লেন নওফেল

বিএনপি প্রার্থীকে প্রচারণায় বাধা দেয়ার অভিযোগ

‘নির্বাচনে না আসলে বিএনপির অস্তিত্ব বিপন্ন হবে’

নিখোঁজ প্রকৌশলীর মরদেহ উদ্ধার

ওয়ালটনে প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম মারা গেছেন

মহিউদ্দিন চৌধুরীর কুলখানিতে পদদলিত হয়ে ১১ জনের মৃত্যু

‘বিএনপি গণতন্ত্রে বিশ্বাস করেনা’

লেবাননে বৃটিশ কূটনীতিককে শ্বাসরোধ করে হত্যা

বিমানে দেখা এরশাদ-ফখরুলের

ছিনতাইকারীর টানাটানিতে মায়ের কোল থেকে পড়ে শিশুর মৃত্যু

‘উন্নয়ন কথামালায়, মানুষ কষ্টে আছে’

সারা দেশে বিএনপির প্রতিবাদ কর্মসূচি আগামীকাল