সাড়া জাগিয়েছে ভাসমান বীজতলা

বাংলারজমিন

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি | ২৩ সেপ্টেম্বর ২০১৭, শনিবার
 চিলমারীর বাড়িঘর থেকে বন্যার পানি নামলেও ফসলের মাঠে এখনো জমে রয়েছে পানি। পানি কমার সঙ্গে সঙ্গে আবার চাষাবাদ শুরু করতে অনেক দেরি হয়ে গেছে। এ কারণে উপজেলায় ভাসমান সবজিক্ষেত ও ধানের বীজতলা তৈরি করতে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকেরা। উপজেলা কৃষি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সার্বিক তত্ত্বাবধানে ভাসমান বীজতলার কার্যক্রম তদারকি চলছে।
বন্যার পানি কমার সঙ্গে সঙ্গে ক্ষতিগ্রস্ত কৃষকেরা পুরোদমে নেমে পড়েছেন কৃষিকাজে। এখনো অনেক ক্ষেতে বন্যার পানি রয়ে গেছে। এ পানি শুকিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে যেন চারা রোপণ করা যায় সেজন্য কৃষকেরা পানির ওপরেই সবজি চাষ ও ধানের ভাসমান বীজতলা তৈরি করেছেন।
বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে ও খাদ্য ঘাটতি মেটাতে নতুন করে রোপা আমন চাষের জন্য কৃষকদের পাশ্বে থেকে সরকারিভাবে অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছে। জনসংখ্যা বৃদ্ধি পেলেও জমি বৃদ্ধি পায়নি বরং বিভিন্ন অবকাঠামো নির্মাণের ফলে দিনের পর দিন আবাদি জমি কমে যাচ্ছে। কৃষি ক্ষেত্রে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন নতুন জাতের বীজ উদ্ভাবন করে একই জমিতে একাধিক ফসল উৎপাদন করার নানা কৌশল বের করছে কৃষি বিভাগ। এরই ধারাবাহিকতায় বন্যা পরবর্তী চারা (বীজ) সংকট থেকে মুক্তির জন্য কৃষি বিভাগের নতুন উদ্ভাবন ভাসমান বীজতলা। অতীতে চিলমারীতে অনেক আবাদি জমি পতিত থাকলেও এখন আর তা থাকে না। কৃষকরাও অলস সময় না কাটিয়ে বিকল্প পদ্ধতিতে জমি চাষাবাদ করে থাকে। বন্যার পানি শুকিয়ে যাওয়ার পর রোপা আমন চারার দাম ও কদর দুই বৃদ্ধি পেয়েছে। নতুন করে চারা ক্রয় করে জমিতে লাগানোর সামর্থ্য নেই অনেক দরিদ্র কৃষকের। তাই বন্যার পানি নেমে না যেতেই অনেক কৃষক উপজেলা কৃষি অফিসের সহায়তায় তৈরি করেছে ভাসমান ধান বীজ এবং সবজি বীজতলা। সম্প্রতি উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, রোপা আমন মৌসুমে বন্যা পরবর্তী সময়ে কৃষকরা যাতে চারা সংকটে না পড়েন সেজন্য কৃষি বিভাগের পরামর্শে বিভিন্ন জলাশয়ে কলাগাছের ভেলা বানিয়ে ভাসমান ধানের বীজতলা এবং সবজি বীজতলা তৈরি করছেন। উপজেলা কৃষি অফিসার মো. খালেদুর রহমান বলেন, দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে এবং অল্প জমিতে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষককে সব ধরনের পরামর্শ দেয়া হচ্ছে। তিনি আরো বলেন, কৃষি অফিস থেকে তাদের বন্যার পানিতে ভাসমান আগাম সবজির ক্ষেত ও ধানের বীজতলা তৈরি করতে উৎসাহ দেয়া হচ্ছে। কয়েকটি স্থানে সবজি ও ধানের বীজতলা হাতে-কলমে তৈরি করে কৃষকদের দেখানো হয়েছে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা হিমঘরে পাঠালেন আরো এক বিচারক

পেপ্যালের জুম সেবার উদ্বোধন

মিয়ানমারের সেনাবাহিনীকে দায়ী করলো যুক্তরাষ্ট্র

ঢাকা মহানগর দক্ষিণ যুবদলের সভাপতি মজনু গ্রেপ্তার

ঢাবির ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা কাল

কুয়েতে এসি বিস্ফোরণে নিহত পাঁচজনের মরদেহ দেশে,বিকালে দাফন

আমাদের অনেক এমপি অত্যাচারী, অসৎ : অর্থমন্ত্রী

মিয়ানমার থেকে শূন্য হাতে ফিরলেন জাতিসংঘ কর্মকর্তা

‘এ নিয়ে আমার কোনো আফসোস নেই’

সোমালিয়ায় হামলায় নিহত ৩ শতাধিক, বৈশ্বিক সংহতি কোথায়?

মেসির সেঞ্চুরি, বার্সেলোনার জয়

ম্যানইউ’র জয়ের ধারা অব্যাহত

ইভিএম চায় আওয়ামী লীগ সীমানায় অনীহা

আরো একটি পরাজয়

আরো অর্থায়ন না হলে রোহিঙ্গা শিশুদের সহায়তায় বিপর্যয়

চীন-রাশিয়া পাশে আছে