দুই সন্তানকে চোখের সামনে গলা কেটে হত্যা করেছে মগরা

দেশ বিদেশ

মুফিজুর রহমান, নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) থেকে | ১৯ সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার
অপলক দৃষ্টিতে সীমান্তের ওপারে জ্বলতে থাকা একটি গ্রামের দিকে তাকিয়ে আছেন। আগুনের লেলিহান শিখা এপার থেকেও দেখা যাচ্ছিল। উপরে আকাশের মেঘের সাথে মিশে যাচ্ছিল ধোঁয়ার কুন্ডলি। ওপারের পুড়তে থাকা এলাকাটা দেখিয়ে বললেন, সেখানে তাদের বাড়ি। নামাজ পড়তে গিয়েছিলেন তার স্বামী। সেখানেই মিয়ানমার সেনাবাহিনী এবং মগরা এক কোপে তার মাথা ফেলে দিয়েছিল।
প্রাণ বাঁচাতে এলাকার আরো কয়েকজনের সঙ্গে নৌকায় করে চলে আসলেন এপারে। কথাগুলো বলছিলেন মারজান বিবি, বয়স ৬৫। বৃদ্ধা মারজান বিবি যখন তখন তার কণ্ঠ কেঁপে কেঁপে উঠছিল। আর দেখা যাচ্ছিল, দু’চোখ বেয়ে নামছে অশ্রুধারা। নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুনধুম পশ্চিমকুল শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া মারজান বিবি বলেন, দুটি সন্তানকেই চোখের সামনে হত্যা করেছে মিয়ানমার সেনাবাহিনী। গলা কেটে, ঘাড় থেকে মাথা আলাদা করেছে। বর্তমানে আশ্রয় শরণার্থী শিবিরে ছোট একটি ঝুঁপড়িতে। কিন্তু সন্তানের শোকে দু’দিন যাবত মুখে কোনো খাবারই তুলতে পারছেন না এই মা। মিয়ানমার সন্ত্রাসীদের হত্যাযজ্ঞ থেকে প্রাণ বাঁচাতে স্রোতের মতো রোহিঙ্গা ছুটে আসছে বাংলাদেশে। জাতিসংঘ বলছে, এবারের সহিংসতায় পালিয়ে আসা রোহিঙ্গাদের সংখ্যাটা ইতিমধ্যে চার লাখ ছাড়িয়ে গেছে। নির্মম নির্যাতনের শিকার হয়ে তারা আশ্রয় নিচ্ছে বাংলাদেশে এসে।
তবে আশ্রয় নেয়া শরণার্থী ক্যাম্পে ৯৫ ভাগ মানুষ নারী, শিশু আর বৃদ্ধ। সক্ষম পুরুষের সংখ্যা নেই বললেই চলে। তারা কোথায়? রোহিঙ্গা সমপ্রদায়ে কী যুবক-তরুণ নেই? এমনকি কিশোর বয়সী কোনো ছেলেকেও দেখতে পাচ্ছিলাম না। কয়েকজনের সঙ্গে কথা বলতেই জানা গেল- মিয়ানমার সেনাবাহিনীর হামলার মূল টার্গেটই হচ্ছে যুবক-তরুণরা। তাদেরকে দেখামাত্র গুলি করে। ধরে নিয়ে যায়। জবাই করে, পুড়িয়ে মেরে, কিংবা কুপিয়ে যখম করে এরপর মৃত্যু নিশ্চিত করে বর্বর মিয়ানমার সেনাবাহিনী এবং স্থানীয় বৌদ্ধরা।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কলেজে এসকেলেটর বিলাস, ৪৫৪ কোটি টাকার প্রকল্প

ইইউয়ে পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি ধরে রেখেছে বাংলাদেশ

ফাইনালে বাংলাদেশ হাথুরুকেও জবাব

আইভীর অবস্থা স্থিতিশীল, দেখতে গেলেন কাদের

শামীম ওসমানের বক্তব্যে তোলপাড় নানা প্রশ্ন

বঙ্গবন্ধু বলেছিলেন ‘সভাপতি হলে তুই মাত করে দিবি’

চট্টগ্রামে বেপরোয়া অর্ধশত কিশোর গ্যাং

তুরাগতীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

দু’দলের সম্ভাব্য প্রার্থীদের তৎপরতা

পিয়াজের কেজি এখনো ৬৫-৭০ টাকা

নির্বাচন চাইলে সরকার আপিল বিভাগে যেতো

‘বাংলাদেশ ক্রমেই সংকুচিত হয়ে আসছে’

‘শাসকগোষ্ঠীর নির্মম শিকলে বন্দি মানুষ’

ফেনীতে সাড়ে ১৩ হাজার ইয়াবাসহ আটক ১

ছেলেকে হত্যার পর মায়ের স্বীকারোক্তি

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মচারী নিখোঁজ