পশ্চিমবঙ্গে মহররমের দিন দুর্গাপূূজার বিসর্জনে নিষেধাজ্ঞা

ভারত

কলকাতা প্রতিনিধি | ১৭ সেপ্টেম্বর ২০১৭, রবিবার | সর্বশেষ আপডেট: ৪:০৪
পশ্চিমবঙ্গে মহররমের দিন দুর্গাপূজার বিসর্জন হবে না বলে জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। আর এই নিষেধাজ্ঞা ঘিরে পশ্চিমবঙ্গের রাজ্য রাজনীতিতে তোলপাড় চলছে। দুর্গাপূজার বিসর্জন নিয়ে বিতর্কে বিজেপিসহ সংঘ পরিবারের আরএসএস, বজরং দল ও বিশ্বহিন্দু পরিষদকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেছেন, আগুন নিয়ে খেলবেন না। চক্রান্ত, অপপ্রচার বরদাস্ত করা হবে না। মুখ্যমন্ত্রী আগেই ঘোষনা করেছিলেন যে, দুর্গাপূজার দশমীর দিন চারটের মধ্যে মূর্তি বিসর্জন দিতে হবে।
আর পর দিন মহরম থাকায় সেদিন কোনো বিসর্জন হবে না। এরপর থেকে আবার বিসর্জন চলবে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে জনস্বার্থের মামলাও হয়েছে। তবে আদালতে সরকার জানিয়েছে, দশমীতে রাত ১০টা পর্যন্ত বিসর্জন চলবে। গত শনিবার নবান্নে মুখ্যমন্ত্রী  বলেছেন, ১ তারিখ মহরম। ১ তারিখ একাদশী পড়েছে। একাদশীতে আমরা বিসর্জন দিই না। এটা আমাদের কালচার। দশমীর দিনও বিসর্জন হবে। ২ তারিখেও বিসর্জন হবে। তিন তারিখেও হবে। চার তারিখ পর্যন্ত হবে। তিনি আরও বলেছেন, গত পাঁচ বছর ধরে আমরা পুজা আর ঈদ একসঙ্গে সামলেছি। তবে এক দিন বিসর্জন বন্ধ রাখা নিয়ে পাল্টা প্রশ্ন তুলছে বিজেপি। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, রাজ্য সরকার বলছে, দুর্গাপুজার বিসর্জন করতে পারবে না। আসলে সরকার প্রশাসন চালাতে পারছে না। মুম্বইয়ে তো পুলিশ দুটি প্রসেশনই করায়। কলকাতায় পারছে না। পুলিশ যদি না পারে তা হলে সেনা ডাকুন। এদিকে, বিজেপির উদ্যোগে শ¯্র পুজার আযোজন করা হয়েছে। কিন্তু মুখ্যমন্ত্রী জানিয়ে দিযেছেন, অস্ত্র নিয়ে মিছিল করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এর আগে হনুমান জয়ন্তীতে বিজেপি প্রকাশ্যে তরোয়াল, ত্রিশূল নিয়ে মিছিল করেছিল। পুলিশকে তাই আগে ভাগেই সতর্ক করা হয়েছে। দক্ষিন দিনাজপুরের রায়গঞ্জে হিংসায় প্ররোচনার অভিযোগে পুলিশ ২ বিজেপি নেতাকে গ্রেপ্তার করেছে।
[এমকে]

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জয়নাল

২০১৭-০৯-১৭ ০৭:৪৫:৪৯

মমতা আপনাকে ধন্যবাদ আপনার সিন্দ্যান্ত বাস্তব সম্মত

selina

২০১৭-০৯-১৭ ০৫:০৭:৪৯

Did I let see Japan ,USA many dam ,barrage ,embankment destroy for cause of human race hope all dam ,barrage, embankment ,sluice, regulator gate on international river may remove. by your. strong initiative .

ওবাইদুল ইসলাম

২০১৭-০৯-১৭ ০৫:০১:৩৭

প্রত্যেকে নিজ নিজ ধর্ম পালন করবে, কেঊ কারোও ধর্ম পালন করতে বাঁধা দিবে না, এটাই ইসলামের ধর্মের মানবিক দিক " লাকুম দ্বিনুকুম ওয়ালিয়া দ্বিন" ( তোমাদের জন্য তোমাদের ধর্ম, আমাদের জন্য আমাদেরঃ সুরা কাফিরুন) । পশ্চিম বঙ্গের মূখ্যমন্ত্রী কি বুঝে করেছেন বুঝা গেল না । কোরআন শরীফে, শান্তিতে মুসলমানদের সাথে বসবাসকারী অমুসলমানদের সাথে উত্তম ব্যাবহার করতে নিষেধ করে নি বরঞ্চ উৎসাহই দিয়েছে এবং ইসলামের মর্ম বাণী একশ্বরবাদ প্রচার করার জন্য তাগাদা দিয়েছে । ইসলাম ধর্মে ধর্ম নিয়ে বাড়া বাড়ি করা নিষেধঃ আয়াতুল কুরসির পরবর্তী আয়াত শুরু হয়েছেঃ " লাআ ইকরাহা ফি দ্বিন" দিয়ে ।

Nazmul Islam

২০১৭-০৯-১৭ ০৩:৩৩:১৯

Thanks Momota Didi

সোহেল আরাবি

২০১৭-০৯-১৭ ০৩:১৮:৪০

আপনাকে কি বলে ডাকবো বুসতাছি না।তারপরও দিদি বলি আপনি ওনেক মহান। আপনি রোহিঙ্গা মানুষের পাশে আছেন।আবার মহরমের জন্য পৃজা off.আমার ওনেক শখ আপনাকে সেলুট কর।বাট দিদি আপনি আমাদের তিস্তা নিয়ে একটু ভাবুন। বাংলার মানুষ আপনাকে।।।।।।।। সরনীয় করে রাখবে।

Md Amin chowdhury

২০১৭-০৯-১৭ ০১:২০:০১

শ্রদ্ধেয় মমতা ব্যানার্জি দিদিকে অসংখ্য ধন্যবাদ, সব দিক দিয়েই সব কিছু বূঝার উপলব্ধির জন্য যদিও অনেক আগেই ধন্যবাদ পাওয়ার অনেক কিছুই উনি করেছেন। উনার অনেক কাজেই ব্যক্তিগত ভাবে আমি অনেক খুশি । কিন্তু এই প্রথম ধন্যবাদ জানালাম কারণ সত্যিই দিদির কাজ কর্ম, চলাফেরায় মুগ্ধ হয়ে আর লিখিতভাবে ধন্যবাদ না দিয়ে পারলাম না। দোয়া করি আল্লাহ্ যেন ওনাকে সর্বস্তরের মানুষের মন জয়ের ও তওফিক দেন আর সঠিক পথ দেখিয়ে হেদায়েত দেন

আপনার মতামত দিন

ব্রাজিল ফুটবলের প্রধান ৯০ দিন নিষিদ্ধ

ঝিকরগাছায় ছাত্রলীগ কর্মী খুন, সড়ক অবরোধ

উৎসবের আমেজে সারাদেশ

জনগণের দেয়া রায় মেনে নেবে বিএনপি: ফখরুল

কংগ্রেস সভাপতি পদে রাহুল গান্ধীর আনুষ্ঠানিক অভিষেক

দুই নারীর একজন স্বামী, অন্যজন স্ত্রী

আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ, আহত ১৫

নওগাঁয় যুবককে কুপিয়ে হত্যা

গার্মেন্টে যৌন নির্যাতনের অভিযোগ তদন্ত করছে এইচ অ্যান্ড এম

নাশকতার অভিযোগে ২০ শিবিরকর্মী আটক

বিএনপির বিজয় র‌্যালিতে যুবলীগ-ছাত্রলীগের হামলা

বিজয় উৎসব পালন করতে গিয়ে সড়ক দুর্ঘটনায় ৮ মুক্তিযোদ্ধাসহ আহত ৯

আমৃত্যু এক যোদ্ধার কথা

ছাত্রদলের পুষ্পস্তবক ছিঁড়লো ছাত্রলীগ

বঙ্গবন্ধুর গৃহবন্দি পরিবারকে যেভাবে উদ্ধার করেছিলেন কর্নেল তারা

ভারতে তিন তালাক বিরোধী খসড়া আইনে সরকারের অনুমোদন