রাজিয়ার অস্ত্রোপচারে প্রয়োজন ৪০ ব্যাগ রক্ত

বাংলারজমিন

ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি | ১৪ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার
দেড় মণ ওজনের পা নিয়ে ঢাকা মেডিকেল কলেজের ৪র্থ তলার বার্ন ইউনিটে (ব্রু ইউনিট) ১৫নং বেডে ভর্তি থাকা রাজিয়া বেগমের পায়ে অস্ত্রোপচারের জন্য বি-পজেটিভ ৪০ ব্যাগ রক্তের প্রয়োজন। ঢাকা মেডিকেলের ব্লাড ব্যাংকে রক্ত সঞ্চিত হওয়ার পর তার পায়ে অস্ত্রোপচারের তারিখ ও সময় নির্ধারণ করা হবে। বিরল রোগে আক্রান্ত হতদরিদ্র রাজিয়ার পরিবারের পক্ষে ৪০ ব্যাগ রক্ত  জোগাড় করা সম্ভব নয়। তাই স্বেচ্ছায় রক্তদানকারীরা রাজিয়ার প্রাণ বাঁচাতে রক্ত দিয়ে মানবিক সহায়তার হাত প্রসারিত করবেন দেশবাসীর কাছে এমনটাই আশা করছেন রাজিয়ার পরিবার। সিলেটের ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের এওলাতৈল গ্রামের দরিদ্র কৃষক মানিক মিয়ার স্ত্রী রাজিয়া বেগম (৪৫)। রাজিয়ার স্বামী মানিক মিয়া বলেন, ১৮ বছর আগে দ্বিতীয় মেয়ের জন্মের সময় খেয়াল করি আমার স্ত্রীর ডান পা ফুলে যাচ্ছে।
পা ফুলতে ফুলতে এখন ভয়াবহ রূপ নিয়েছে। স্ত্রীর চিকিৎসা করাতে গিয়ে ইতিমধ্যে ভিটামাটি হারিয়েছি। বর্তমানে তাকে ঢাকা মেডিকেলে ভর্তি করা হলে অনেক পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তাররা তার পায়ে অপারেশন করার সিদ্ধান্ত নিয়েছেন। জটিল এই অপারেশনে ৪০ ব্যাগ রক্তের প্রয়োজন। কিভাবে রক্তের ব্যবস্থা হবে সেই চিন্তায় এখন আর কিছুই ভালো লাগছে না। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসকরা জানান, রাজিয়ার পায়ের রোগ নির্ণয়ে সরকারি খরচে একাধিক পরীক্ষা-নিরীক্ষার পর জটিল এই রোগের অস্ত্রোপচার করা হবে। তার পায়ে অস্ত্রোপচার করতে হলে প্রায় ৪০ ব্যাগ রক্ত প্রয়োজন। পর্যাপ্ত রক্ত হাসপাতালের ব্লাড ব্যাংকে মজুদ রেখেই এই অপারেশনের কাজ শুরু করতে হবে। রাজিয়ার জীবন বাঁচাতে ঢাকাসহ রক্তদাতা স্বেচ্ছাসেবী সংগঠনগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাজিয়ার ছোট ভাই ইসলাম উদ্দিন। প্রয়োজনে এই মোবাইল নম্বরে ০১৭৯৬-৪১৮২৫৬ যোগাযোগের অনুরোধ করেন তিনি। প্রসঙ্গত, বিরল রোগে আক্রান্ত রাজিয়া বেগমকে নিয়ে বিভিন্ন গণমাধ্যমে একাধিকবার সচিত্র প্রতিবেদন ছাপা হয়।
ওই প্রতিবেদন প্রকাশের পর সমাজের বিত্তবান ও আত্মীয়-স্বজনদের সহযোগিতায় অবশেষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন রাজিয়া। তার চিকিৎসার ব্যয়ে আর্থিক সহযোগিতা ও জরুরি ভিত্তিতে ৪০ ব্যাগ রক্ত সংগ্রহের বিষয়ে রাজিয়ার হতদরিদ্র পরিবারের পক্ষ থেকে প্রধানমন্ত্রীসহ দেশের সকল বিত্তবানকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়েছে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

আ’লীগের দুই গ্রুপের সমাবেশ, ১৪৪ ধারা

যৌন কেলেঙ্কারির অভিযোগে বরখাস্ত মার্কিন এই টিভি উপস্থাপক

নিখোঁজের ৪ দিন পর বৃদ্ধের লাশ উদ্ধার

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে এ সপ্তাহেই চুক্তি হবে- সুচি

গণতন্ত্রের জন্য মধ্যবিত্ত শ্রেণির প্রয়োজনীয়তা

প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতি ঢাবি শিক্ষার্থীসহ আটক ৮

রোহিঙ্গারা জাতিবিদ্বেষী আচরণের শিকার- অ্যামনেস্টি

সাকিবকে গুনতে হচ্ছে জরিমানা

হাতিয়ায় র‌্যাবের সঙ্গে বন্দকযুদ্ধে নিহত দুই

বেক্সিট ইস্যুতে ইইউ’কে ৪০০০ কোটি পাউন্ড প্রস্তাব করবে বৃটেন

ঘুম ভেঙে দেখেন মায়ের বুকে শিশুটি নেই

হতাশাজনক পরিস্থিতিতে বিশ্বের সবচেয়ে শক্তিধর নারী অ্যাঙ্গেলা মারকেল

ঘোড়ামারা আজিজের রায় বুধবার

বেসরকারি হাসপাতালে ছাত্রলীগপন্থী চিকিৎসকদের হামলা, সংঘর্ষ

সশস্ত্র বাহিনী জাতির এক গর্বিত প্রতিষ্ঠান: খালেদা জিয়া

কেরানীগঞ্জে বিএনপি অফিসে পুলিশের তালা