ইংলিশ দলগুলোর পরীক্ষার দিন

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০১৭, বুধবার
২০১৭-১৮ মৌসুমে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শুরু হয়েছে গতকাল। আজও মাঠে নামবে ১৬ দল আট ম্যাচে। ইংলিশ প্রিমিয়ার লীগ থেকে এবার পাঁচটি দল চ্যাম্পিয়ন্স লীগের গ্রুপপর্বে খেলছে। গতকাল মাঠে নামে ম্যানচেস্টার ইউনাইটেড ও চেলসি। আজ মাঠে নামবে ম্যানচেস্টার সিটি, লিভারপুল ও টটেনহ্যাম। এছাড়া সর্বশেষ টানা দুইবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদও মাঠে নামবে আজ।
সাইপ্রাসের ক্লাব অ্যাপোয়েলকে সান্তিয়াগো বার্নাব্যুতে স্বাগত জানাবে তারা। এবার হ্যাটট্রিক শিরোপার মিশন তাদের সামনে। গত মৌসুমে তারা স্প্যানিশ লা-লিগা ও ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জেতে রিয়াল মাদ্রিদ। কিন্তু চলতি মৌসুমে লা-লিগার শিরোপা ধরে রাখার মিশন শুরু করেছে খুব বাজেভাবে। প্রথম ম্যাচে জিতলেও পরের দুই ম্যাচে তারা ড্র করেছে। ২২ বছর পর এই প্রথম মৌসুমের শুরুতে নিজেদের মাঠে টানা দুই ম্যাচে পয়েন্ট খুইয়েছে তারা। নিষেধাজ্ঞার কারণে লা-লিগা খেলতে পারেননি দলের তারকা খেলোয়াড় ক্রিস্টিয়ানো রোনালদো। তবে আজ চ্যাম্পিয়ন্স লীগে অ্যাপোয়েলের বিপক্ষে খেলবেন তিনি।
সাইপ্রাসের বিপক্ষে স্পষ্ট ফেভারটি রিয়াল মাদ্রিদ। কিন্তু চ্যাম্পিয়ন্স লীগের মিশনে ইংল্যান্ডের দুই ক্লাবের আজ কঠিন পরীক্ষা দিতে হবে। প্রথম ম্যাচেই লিভারপুল আজ স্বাগত জানাবে স্পেনের শক্তিশালী ক্লাব সেভিয়াকে। আর ঘরের মাঠে টটেনহ্যাম খেলবে জার্মানির ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে। অন্যদিকে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি সফর করবে নেদারল্যান্ডসের ক্লাব ফেইনুর্দের মাঠে।
ম্যানসিটির আজকের প্রতিপক্ষ তুলনামূলক দুর্বল। কিন্তু ইংল্যান্ডের বাকি দুই দলের জন্য কঠিন পরীক্ষা। ইউরোপিয়ান ফুটবলে ডর্টমুন্ড অন্যতম শক্তিশালী একটি দলের নাম। তারা গত মৌসুমেও চ্যাম্পিয়ন্স লীগের কোয়ার্টার ফাইনালে খেলে। এছাড়া চলতি মৌসুমে বুন্দেসলিগার তিন ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে তারা। অন্যদিকে প্রিমিয়ার লীগের চলতি মৌসুমে চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে টটেনহ্যাম। সর্বশেষ ম্যাচে তারা এভারটনকে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে। টটেনহ্যাম এবং ডর্টমুন্ড এর আগে সর্বশেষ মুখোমুখি হয় ২০১৫-১৬ মৌসুমে ইউরোপা লীগের কোয়ার্টার ফাইনালে। সেবার দুই লেগে টটেনহ্যামকে ৫-১ এগ্রিগেটে হারিয়ে ফাইনালে ওঠে বরুসিয়া ডর্টমুন্ড।
‘ই’ গ্রুপে অ্যানফিল্ডে মুখোমুখি হবে স্বাগতিক লিভারপুল ও সেভিয়া। দল দুটি এবার ইউরোপের শীর্ষ লড়াই চ্যাম্পিয়ন্স লীগে ফিরেছে। ইউরোপিয়ান আসরে তাদের বেশি দেখা হয় ইউরোপা লীগে। সর্বশেষ ২০১৬ সালের ফাইনালে তারা মুখোমুখি হয়। সেবার লিভারপুলকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা জেতে সেভিয়া। স্প্যানিশ লা-লিগায় চলতি মৌসুমে এখনো হারেনি সেভিয়া। তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে তারা। প্রথম ম্যাচে ড্র করার পর সর্বশেষ দুই ম্যাচে জয় দেখেছে তারা। আর ইংলিশ প্রিমিয়ার লীগে লিভারপুল আছে মিশ্র অবস্থানে। আগের ম্যাচে তারা ৪-০ গোলে উড়িয়ে দেয় আর্সেনালকে। কিন্তু পরের ম্যাচে তারা ম্যানচেস্টার সিটির কাছে বিধ্বস্ত হয়েছে ৫-০ গোলে।

 

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

হঠাৎ অপু বিশ্বাস এর ডুব

বাংলাদেশ চীন-পাকিস্তানের চেয়ে বড় হুমকি

নাগরিক সমাবেশে বিপুল জনসমাগমের প্রস্তুতি

ছাত্রদল সাধারণ সম্পাদক গ্রেপ্তার

রাবিতে হলের সামনে থেকে ছাত্রী অপহৃত

সীমানা বিন্যাস আইন নিয়ে বিপাকে ইসি

মিথ্যা দিয়ে শুরু... মিথ্যা দিয়ে শেষ

আবাসন খাতে স্থবিরতা

সেনা অভ্যুত্থানের পর প্রথম জনসমক্ষে মুগাবে

শাহজালালে ভারতীয় বিমানের চাকায় ত্রুটি

মিয়ানমারে সামরিক অভিযান বন্ধের প্রস্তাব পাস জাতিসংঘে

ঘরের শত্রু বিভীষণ

ইরাক ও ইসরায়েল সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

‘বিএনপিকে দূরে রেখে নির্বাচনের ষড়যন্ত্র করা হচ্ছে’

‘আপনারা এটাকে পাল্টাপাল্টি ভাববেন কেন?’

রাবি ছাত্রীকে জোরপূর্বক তুলে নেয়ার অভিযোগ